নরেন্দ্র মোদীর বিশাল ঘোষনা! সারা দেশে ১০ লক্ষ শুন্যপদে চাকরি

সারাদেশের চাকরিপ্রার্থীদের জন্য দারুন একটি চাকরির আপডেট। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী দফতরের টুইটার হ্যান্ডেল থেকে ১০ লক্ষ চাকরির একটি বিশাল ঘোষণা করেছেন। 

গত 6 জুন মঙ্গলবার প্রধানমন্ত্রী PMO India টুইটার হ্যান্ডেলে টুইট করে জানিয়েছেন, আগামী দেড় বছরের মধ্যে ১০ লক্ষ চাকরির লক্ষ্য রেখেছে ভারত সরকার।

সূত্র অনুযায়ী জানা গিয়েছে, ভারতের রেলওয়ে, স্টাফ সিলেকশন কমিশন (SSC), ইন্ডিয়ান আর্মি, ইন্ডিয়ান এয়ার ফোর্স, ইন্ডিয়ান নেভি সহ ভারতের বিভিন্ন দপ্তরে এই নিয়োগ করা হবে। 

মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, গ্র্যাজুয়েশন পাশ সহ অন্যান্য বিভিন্ন শিক্ষাগত যোগ্যতায় চাকরিপ্রার্থীরা এইসকল চাকরির জন্য আবেদন করতে পারবেন। 

দেড় বছরের মধ্যে ১০ লক্ষ চাকরি

10 Lakh Job Within One and Half Year

চলতি 2022 সালের এপ্রিল মাস নাগাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের সরকারি উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে তিনি বিভিন্ন বিভাগের কর্মসংস্থানের প্রতি নজর দেওয়ার কথা জানিয়েছেন।

সেইসাথে আপনাকে আরো জানিয়ে রাখি, 2020 সালের 1 মার্চ সময় অবধি ভারতের বিভিন্ন সরকারি দপ্তর মিলিয়ে মোট শূন্যপদের সংখ্যা ছিল 87 লক্ষের মতো।

সেই সময় থেকে আজ পর্যন্ত দু বছরের বেশি সময় অতিবাহিত হওয়ার পরে এই শূন্য পদের সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। যেটা আলাদাভাবে বলার কোনো দরকার নেই।

আমাদের রাজ্য পশ্চিমবঙ্গের চাকরির যে বেহাল দশা সেটা নিয়ে না কথা বলাই ভালো। তবুও না বললেই না, স্কুল সার্ভিস কমিশনে (WBSSC) গত 6 বছরের বেশি সময় ধরে কোনো নিয়োগ নেই।

কয়েক বছর আগে WBPSC এর মাধ্যমে যে সমস্ত রেগুলার চাকরির বিজ্ঞপ্তি গুলি প্রকাশিত হতো সেগুলো এখন আর চোখে পড়ে না। চাকরিপ্রার্থীদের মাঝেমধ্যেই রাস্তায় আন্দোলনে নামতে হচ্ছে। 

এমন পরিস্থিতিতে কেন্দ্র সরকারের পক্ষ থেকে আগামী দেড় বছরে ১০ লক্ষ কর্মসংস্থান দেওয়ার যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে সেটি অনেক বেকার চাকরিপ্রার্থীদের কর্মসংস্থান দেবে বলে আশা করা যায়।

আপনাকে নতুন করে জানিয়ে রাখি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার আগে জানিয়েছিলেন যে প্রতিবছর দু’কোটি কর্মসংস্থান দেওয়া হবে

কিন্তু দুঃখের বিষয় তিনি তার এই অঙ্গীকার সম্পূর্ণ করতে সফল হননি। উপরন্তু ইন্ডিয়ান আর্মির মতো ডিফেন্স সংস্থায় গত দু’বছর ধরে কোন নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়নি।

এছাড়াও স্টাফ সিলেকশন কমিশনের মতো চাকরির নিয়োগ সংস্থায় নিয়োগের ক্ষেত্রে অনিয়ম দেখা দিয়েছে। সেইসাথে আমরা ইন্ডিয়ান রেলওয়ে পরীক্ষার নিয়মে পরিবর্তন হতে এবং পরীক্ষা পিছোতে দেখেছি। 

কিছুদিনের মধ্যেই কেন্দ্র সরকারের অধীনস্থ বিভিন্ন দপ্তর থেকে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। ইতিমধ্যে অগ্নিবীর স্কিমের অধীনে ইন্ডিয়ান এয়ার ফোর্স সহ বেশ কিছু চাকরির বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে।

কেন্দ্র সরকারের অধীনে কোনো নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলেই আমরা আমাদের কাজকর্ম ওয়েবসাইটে পাবলিশ করে আপনাকে আপডেট করে দেবো। 

চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

Join Kajkarmo Telegram.jpeg

আরো চাকরির আপডেট-