১,৬৯৮ জন চাকরি হারাতে চলেছে! স্কুলগুলিতে গ্রুপ-ডি নিয়োগ দুর্নীতির পর্দা ফাঁস

1/6: পশ্চিমবঙ্গের শিক্ষাক্ষেত্রে নিয়োগ দুর্নীতি কেলেঙ্কারিতে এবার ১৬৯৮ জন চাকরি হারাতে চলেছেন। কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসুর নির্দেশে এই বরখাস্তের তালিকা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। ফলে নিয়োগ দুর্নীতি কেলেঙ্কারিতে এটাই হবে এখনও পর্যন্ত সর্ববৃহৎ ছাঁটাইয়ের তালিকা। এই খবর সামনে আসতেই সরকারি স্কুলগুলোর শিক্ষকঅশিক্ষক কর্মীদের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে।

2/6: পশ্চিমবঙ্গের শিক্ষক নিয়োগে যেমন দুর্নীতি হয়েছে তেমনই স্কুলের অশিক্ষক গ্রুপ-সিগ্রুপ-ডি কর্মী নিয়োগেও বিস্তর দুর্নীতির ঘটনা প্রকাশ্যে এসেছে। এক্ষেত্রে‌ও কলকাতা হাইকোর্টের নির্দেশে তদন্ত করছে সিবিআই (CBI)। তারাই তদন্ত করে জানিয়েছে, রাজ্যের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুলগুলিতে গ্রুপ-ডি কর্মী নিয়োগে ভয়ঙ্কর দুর্নীতি ঘটেছে। 

1,698 people are going to lose their jobs! Group-D recruitment screen in schools leaked

3/6: পরীক্ষায় শূন্য পেয়েছে এমন চাকরিপ্রার্থীর নামের পাশে ৪৩ নম্বর বসিয়ে দিয়ে চাকরি দেওয়ার ‘কু’নজির গড়েছে এস‌এসসি (WBSSC)। বৃহস্পতিবার এই সংক্রান্ত ঘটনার মামলার শুনানি ছিল কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসুর এজলাসে।

4/6: সিবিআই বিচারপতি বসুকে রিপোর্ট দিয়ে জানায়, এইভাবে রাজ্যের স্কুলগুলিতে ১,৬৯৮ জন গ্রুপ-ডি কর্মীকে বেআইনিভাবে নিয়োগ করা হয়েছে। আর বঞ্চিত হয়েছেন যোগ্য চাকরিপ্রার্থীরা। এই কথা জানার পর‌ই বিচারপতি বিশ্বজিৎ বসু জানিয়ে দেন, এই অযোগ্য কর্মচারীদের জন্য শিক্ষা ব্যবস্থার ক্ষতি হচ্ছে। এদের আর একটা দিন‌ও চাকরি করতে দেওয়া যাবে না

5/6: এরপর‌ই সকলকে বরখাস্ত করার কথা বলেন তিনি। সেইসঙ্গে ডিআই (DI) অফিসারদের গুরুদায়িত্ব দেন বিচারপতি। জানান, দ্রুত বেআইনি পথে চাকরি পাওয়ার গ্রুপ-ডি কর্মীদের তালিকা তৈরি করতে হবে জেলাগুলির ডিআই অফিসারদের। দ্রুত সেই তালিকা এসএসসি অফিসে পাঠাতে হবে। এসএসসি সেই তালিকা হলফনামা আকারে হাইকোর্টে জমা দেবে।

6/6: বিচারপতি বিশ্বজিৎ বসু স্পষ্ট জানান, এস‌এসসি’র মদতে এই দুর্নীতি হয়েছে। এদিকে একধাক্কায় ১,৬৯৮ জন গ্রুপ-ডি কর্মীকে বরখাস্ত করলে স্কুলগুলোর দৈনন্দিন কাজ থমকে যাবে। তালা খোলা, পরিষ্কার করার লোক পাওয়া যাবে না বলে বিচারপতির সামনে একটি যুক্তি তুলে ধরার চেষ্টা করা হয়। যদিও তাতে কান দেননি বিচারপতি। তিনি পরিষ্কার জানান, অন্যায় পথে যারা চাকরি পেয়েছে তাদের কোনমতেই ছাড় দেওয়া চলবে না।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇  

🎯 নতুন বছরের আগেই প্রাইমারি টেটের ইন্টারভিউ

🎯 থমকে গেলো স্কুলের শিক্ষক বদলি প্রক্রিয়া

🎯 ভারতের নৌ বাহিনীতে নিয়োগ