২০০০ টাকার নোট হঠাৎ করে উধাও, কিন্তু কেন? জানুন আসল কারণ

সেই নোটবন্দি হল, তারপর পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোটের বদলে বাজারে এল গোলাপী রঙের চকচকে ২০০০ হাজার টাকার নোট। নতুন ধূসর বর্ণের ৫০০ টাকার নোট‌ও বাজারে এসেছে, কিন্তু সব কৌতুহল যেন ২০০০ টাকার নোটে ঘিরে। কেউ বলছিল তাতে চিপ আছে, আবার কারোর দাবি এই ২০০০ টাকার নোট জাল করা সম্ভব নয়।

সে যাই হোক, মাত্র ৬ বছরের মধ্যেই বাজার থেকে প্রায় উধাও ২০০০ টাকার নোট। হাটে-বাজারে আর তাকে দেখা যায় না। এর সাক্ষী আপনি নিজেও। কিন্তু কেন ২০০০ টাকার নোট আর দেখা যাচ্ছে না তা কখন‌ও ভেবে দেখেছেন কি? আসুন, আজ এর কারণটা জেনে নেওয়া যাক। 

2000 rupee notes suddenly disappeared but why

কেন বাজার থেকে ২০০০ টাকার নোট উধাও?

শুরুতেই একটা কথা বলার, বাজার থেকে ২০০০ টাকার নোট উঠে গিয়েছে ব্যাপারটা তা কিন্তু নয়। রিজার্ভ ব্যাঙ্ক (RBI) আর সব নোটের মতো ২০০০ টাকার নোটকেও বৈধতা দিয়ে রেখেছে। কিন্তু তা সত্ত্বেও গোলাপী নোট আর দেখতে পাচ্ছে না আমজনতা। এর কারণ জানতে তথ্য জানার আইনে আরটিআই করা হয়েছিল। তাতেই উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। গত তিন বছর ধরে নাকি রিজার্ভ ব্যাঙ্ক আর ২০০০ টাকার নোট ছাপছে না!

নতুন নোট বাজারে ছাড়া না হলে তা যে পাওয়া যাবে না এ সহজ বিষয়। ২০১৯-২০ অর্থবর্ষ থেকে ২০২১-২২ অর্থবর্ষ, একটিও ২০০০ টাকার নোট ছাপা হয়নি। এর আগে ২০১৬-১৭ অর্থবর্ষে ৩,৫৪২৯.৯১ কোটি ২০০০ টাকার নোট ছাপার হয়েছিল। তারপর যত দিন গিয়েছে এই নোট ছাপার পরিমাণ ক্রমশ কমেছে। ২০১৭-১৮ অর্থবর্ষে ১১১৫.০৭ কোটি২০১৮-১৯ অর্থবর্ষে ৪৬৬.৯০ কোটি ২০০০ টাকার নোট ছাপা হয়। তারপর থেকেই এই নোট উৎপাদন বন্ধ হয়ে গিয়েছে।

২০০০ টাকার নোট ছাপানো বন্ধের কারণ কী?

নোট বাতিল অর্থাৎ Demonetisation এর পর ঢাকঢোল পিটিয়ে ২০০০ টাকার নোট বাজারে আনা হয়েছিল। তাকে ঘিরে বহু স্বপ্ন দেখানো‌ও হয়েছিল সরকারের তরফে। কিন্তু সেই নোট ছাপানো পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার কারণ ঘিরে জল্পনা স্বভাবতই তুঙ্গে উঠেছে। সরকারি তথ্য‌ই বলছে, যাবতীয় আশা মিথ্যে প্রমাণ করে ব্যাপক জাল হয়েছে ২০০০ টাকার নোট

যতদিন গিয়েছে তত‌ই নোট জাল হ‌ওয়ার পরিমাণ বেড়েছে। এর কারণ হিসেবে ২০০০ টাকার নোটের কাগজের মান খারাপ হ‌ওয়াকে দায়ী করেছেন অনেকে। তাছাড়া ২০০০ টাকার নোট বাজারে ভাঙাতেও সমস্যা ক্রমশ‌ই বাড়ছিল। ক্রেতা-বিক্রেতা সকলেই ঝামেলায় পড়ছিলেন এই নোট নিয়ে। তার জন্য আমজনতার মধ্যে ব্যবহার‌ও কমছিল। সবমিলিয়ে ২০০০ টাকার নোটের ধারণা ব্যর্থ হ‌ওয়াতেই তা ছাপানো বন্ধ হয়েছে।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো গুরুত্বপূর্ন আপডেট- Click Here