রাজ্যে 60 হাজার কর্মসংস্থান, রাজ্য সরকার এবং CII এর উদ্যোগে হবে চাকরি

রাজ্যের বেকার যুবক-যুবতীদের জন্য কর্মসংস্থানের সুন্দর একটি আপডেট। পশ্চিমবঙ্গে মোট 60 হাজার কর্মসংস্থান হবে বলে জানা গিয়েছে।

রাজ্যের বিভিন্ন বেসরকারি শিল্পক্ষেত্রে হবে এই নিয়োগ। তবে চাকরিপ্রার্থীদের কাজের উপযুক্ত করতে আগে থেকে প্রশিক্ষনের ব্যবস্থা করবে রাজ্য সরকার। 

60 Thousand Job Recruitment Update

CII এবং রাজ্যের শ্রম দপ্তরের মধ্যে চুক্তি

CII বা কনফেডারেশন অফ ইন্ডিয়া ইন্ডাস্ট্রিজ এবং পশ্চিমবঙ্গ শ্রম দপ্তরের মধ্যে একটি চুক্তি হয়েছে। প্রথমে CII কি- তা জানিয়ে দিই। CII হচ্ছে একটি সংস্থা যেখানে দেশের প্রায় তিন লক্ষ ছোটো এবং বড়ো কোম্পানি বা সংস্থা গুলি নথিভুক্ত রয়েছে। 

ঐ সমস্ত কোম্পানি বা সংস্থা গুলিতে প্রত্যেক বছর কর্মচারির (Employee) দরকার হয়। আর এই নিয়োগ করা হয় CII এর মাধ্যমে। এজন্য এটাকেই সুযোগ হিসেবে কাজে লাগাতে চাইছে রাজ্য সরকার। 

রাজ্যের 15 টি এক্সচেঞ্জ অফিসে প্রশিক্ষণ

চার মাস মতো আগে কনফেডারেশন অফ ইন্ডিয়া ইন্ডাস্ট্রিজ (CII) নবান্নে এই কর্মমূখী প্রশিক্ষনের ব্যবস্থা করার জন্য একটি প্রস্তাব পেশ করেছিল। রাজ্য সরকার এই প্রস্তাবে সম্মতি দিয়ে CII এর সাথে যৌথ উদ্যোগে রাজ্যের বেকার ছেলে এবং মেয়ে চাকরিপ্রার্থীদের জন্য প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ গ্রহন করেছে। 

সূত্র অনুযায়ী জানা গিয়েছে, পশ্চিমবঙ্গের মোট ১৫ টি এক্সচেঞ্জ অফিসে এই প্রশিক্ষণ দেওয়া হবে। এর জন্য চাকরিপ্রার্থীদের তাদের যোগ্যতা অনুযায়ী এই প্রশিক্ষন নেওয়ার জন্য আবেদন করতে হবে। 

তিন বছরে 60 হাজার চাকরি

আগামী তিন বছরের মধ্যে পশ্চিমবঙ্গে মোট 60 হাজার চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে রাজ্য সরকার। যদিও এই গুরুদায়িত্ব পালন করবে কনফেডারেশন অফ ইন্ডিয়া ইন্ডাস্ট্রিজ (CII)।

প্রথম বছরে ১৫ হাজার, দ্বিতীয় বছরে ২০ হাজার এবং তৃতীয় বছরে ২৫ হাজার চাকরি দেওয়া হবে বলে জানা গিয়েছে।

খুব শীঘ্রই এই কর্মমূখী প্রশিক্ষণ শুরু হবে বলে জানা গিয়েছে। এর জন্য আবেদন প্রক্রিয়া শুরু হলে আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রশিক্ষনের জন্য ইচ্ছুক প্রার্থীদের আপডেট করে জানিয়ে দেবো। 

চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

আরো কর্মসংস্থান-