রাজ্যে ৬ হাজার (6000) শূন্যপদে ইন্টার্ন নিয়োগ, সরকারি দপ্তরে করানো হবে ইন্টার্নশিপ

পশ্চিমবঙ্গ রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য ইন্টার্নশিপ সংক্রান্ত দারুন একটি আপডেট। রাজ্য সরকার পরিচালিত বিভিন্ন দপ্তরে প্রতি বছর ছয় হাজার (6000) ইন্টার্ন নিয়োগ করা হবে।

গত 19 জুন তারিখে রাজ্যের মন্ত্রীসভার বৈঠকে এই ইন্টার্নশিপ এর প্রস্তাবটিকে ছাড় পত্র দেওয়া হয়েছে।

খুব শীঘ্রই সম্ভবত আগামী 7 জুলাই একটি নতুন পোর্টাল চালু হতে চলেছে। ঐ পোর্টালের মাধ্যমে ইন্টার্নশিপ করতে আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

সূত্র অনুযায়ী জানা গিয়েছে সবকিছু ঠিকঠাক থাকলে ঐদিন অর্থাৎ 7 জুলাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই পোর্টলের উদ্বোধন করবেন। 

৬ হাজার শূন্যপদে ইন্টার্নশিপ

6000 Intern Recruitment in State Department

ইন্টার্নশিপ করার জন্য শিক্ষাগত যোগ্যতা

রাজ্যের স্নাতকোত্তর অর্থাৎ মাস্টার ডিগ্রি বা অন্যান্য ডিগ্রি করা প্রার্থীরা আবেদন করতে পারবেন। স্নাতকোত্তরে কমপক্ষে 60% নম্বর থাকতে হবে। এককথায় ন্যুনতম 60% নম্বর পাওয়া স্নাতকোত্তর যুবক-যুবতীরা এই ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবে।

ইন্টার্নশিপ চলাকালীন বেতন

রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে ইন্টার্নশিপ চলাকালীন প্রতি মাসে সাম্মানিক ভাতা হিসেবে 6000 টাকা করে দেওয়া হবে। 

ইন্টার্নশিপ এর সময়সীমা

দুই বছর সময়ের জন্য ইন্টার্নশিপ করানো হবে। তবে প্রার্থী চাইলে এর বেশি সময় ধরেও ইন্টার্নশিপ করতে পারবে। তবে সেক্ষেত্রে কিছু কনডিশন থাকবে। 

ইন্টার্নশিপ এর জন্য প্রার্থী বাছাই

রাজ্যের মুখ্যসচীবের নেতৃত্বে পরিচালিত একটি বোর্ড আবেদনকারীদের মধ্যে থেকে উপযুক্ত প্রার্থীদের ইন্টার্ন করানোর জন্য বাছাই করবে।

ইন্টার্নশিপ করার পর সুবিধা

ইন্টার্নশিপ শেষ হওয়ার পর ইন্টার্ন প্রার্থীকে একটি সার্টিফিকেট দেওয়া হবে। পরে সরকারি কোনো দপ্তরে নিয়োগের ক্ষেত্রে ইন্টার্ন সার্টিফিকেটের জন্য ঐ প্রার্থীকে অগ্রাধিকার দেওয়া হবে। 

আপনাকে জানিয়ে রাখি, কয়েকমাস আগেই আমরা এই ইন্টার্নশিপ এর বিষয়ে একটি আপডেট দিয়েছিলাম। ঠিক সেই অনুযায়ী রাজ্য সরকার রাজ্যে ইন্টার্ন করানোর উদ্যোগ নিলো। খুব শীঘ্রই পোর্টাল চালু করে অনলাইনে ইন্টার্ন নিয়োগের আবেদন প্রক্রিয়া শুরু হয়ে যাবে। 

অনলাইনের মাধ্যমে ইন্টার্ন করার জন্য আবেদন প্রক্রিয়া শুরু হলে অথবা এই বিষয়ে কোনো অফিসিয়াল বিজ্ঞপ্তি শীঘ্র প্রকাশিত হলেই আমরা আমাদের এই ওয়েবসাইটে পাবলিশ করে আপনাকে আপডেট করে দেবো। 

চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে থাকুনJoin Kajkarmo Telegram.jpeg

kajkarmo.com ওয়েবসাইটে ডেইলি চাকরির আপডেট, চাকরি পরীক্ষার সিলেবাস, চাকরি পরীক্ষার প্রশ্নপত্র, চাকরির প্রস্তুতি, কর্মসংস্থান সহ বিভিন্ন বিষয়ের আপডেট দেওয়া হয়। তাই প্রতিদিন নতুন কোনো চাকরি ও কাজের আপডেট পেতে নিয়মিত kajkarmo.com ওয়েবসাইট ভিজিট করুন। 

এই আপডেটগুলিও পড়ুন-