নতুন বছরে রাজ্য সরকারে ৭,৫০০ চাকরি! তিন মাসের মধ্যে এদের নিয়োগ হবে

নতুন বছরের শুরুতেই সুখবর রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য। আগামী তিন মাসের মধ্যে রাজ্যের বিভিন্ন দফতরে বড় সংখ্যায় নিয়োগ হতে চলেছে। সাড়ে সাত হাজারেরও বেশি কর্মী নিয়োগ করা হবে পশ্চিমবঙ্গ সরকারের প্রায় ৩০ টি দফতরে। সবই লোয়ার ডিভিশন ক্লার্ক পদে নিয়োগ হবে।

এই নিয়োগের জন্য লিখিত পরীক্ষা ও প্রয়োজনীয় স্কিলের টেস্ট অনেক আগেই হয়ে গিয়েছিল। নানান জটিলতায় দীর্ঘদিন এই নিয়োগ থমকে ছিল। অবশেষে আর তিন মাসের মধ্যে সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া শেষ করে চাকরিপ্রার্থীদের হাতে অ্যাপয়েন্টমেন্ট লেটার ধরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য প্রশাসন। রাজ্য পাবলিক সার্ভিস কমিশন বা পিএসসি এই নিয়োগের বিষয়টি পরিচালনা করছে। তারাই চাকরিপ্রার্থীদের লিখিত পরীক্ষা নিয়েছিল।

7,500 jobs in state government in new year

কীভাবে, কাদের নিয়োগ হচ্ছে? 

1/5: রাজ্যের বিভিন্ন দফতরে লোয়ার ডিভিশন ক্লার্ক নিয়োগ করার জন্য ২০১৯ সালে পিএসসি একটি বিজ্ঞপ্তি জারি করেছিল। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী বিপুল সংখ্যক চাকরিপ্রার্থী আবেদন করেন। মোট আবেদনকারীর সংখ্যা ১৪ লক্ষেরও বেশি ছিল। বাধ্য হয়ে দুটি ধাপে লিখিত পরীক্ষা নিয়েছিল পিএসসি। লিখিত পরীক্ষার ফল বেরোলে দেখা যায় ৫৫ হাজার ৫৬ জন তাতে উত্তীর্ণ হয়েছেন।

2/5: এরপর লোয়ার ডিভিশন ক্লার্কের নিয়ম অনুযায়ী টাইপিং স্পিড টেস্ট, কম্পিউটার এবিলিটি টেস্ট এবং ফিজিক্যাল টেস্ট হয়। সবশেষে হয় ইন্টারভিউ। তাতে চূড়ান্ত নিয়োগপ্রাপ্তের সংখ্যা অনেকটাই কমে আসে। এরপর বেশ কিছুদিন সবকিছু চুপচাপ ছিল।

3/5: গত ডিসেম্বর মাস থেকে চূড়ান্ত তালিকায় থাকা চাকরিপ্রার্থীদের ডকুমেন্ট ভেরিফিকেশনের কাজ শুরু হয়েছে। নতুন বছরে সেই কাজে আরও গতি আনার নির্দেশ দিয়েছে রাজ্য প্রশাসন। জানানো হয়েছে আগামী তিন মাসের মধ্যে সমস্ত প্রক্রিয়া শেষ করে রাজ্যের ৩০ টি দপ্তরে ৭ হাজার ৭২৮ জন লোয়ার ডিভিশন ক্লার্ক নিয়োগের প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

আরো আপডেট: ১৫ বছর পর রাজ্যের সেচ দফতরে চাকরি

4/5: বিধানসভা, পূর্ত দফতর, কর্মী বর্গ বিভাগ, পিএসসি সহ রাজ্যের গুরুত্বপূর্ণ সমস্ত দফতরেই এই নিয়োগ হবে। এমনিতেই পর্যাপ্ত কর্মী সংখ্যার অভাবে ধুঁকছে এই দফতরগুলি। তবে পূর্ত দফতরে নিয়োগের সংখ্যা সব থেকে বেশি বলে জানা যাচ্ছে। এই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য দীর্ঘদিন অধীর আগ্রহে অপেক্ষা করে ছিলেন চাকরিপ্রার্থীরা।

5/5: অবশেষে রাজ্য সরকার নিয়োগের চূড়ান্ত দিনক্ষণ ঘোষণা করে দেওয়ায় তাঁরা স্বস্তির নিঃশ্বাস ফেলছেন। চাকরিপ্রার্থীরা জানিয়েছেন, যত দ্রুত অ্যাপয়েন্টমেন্ট লেটার পাবেন ততই ভাল হয়।

আরো আপডেট: ফরেস্ট বিভাগে গ্রুপ-সি, গ্রুপ-ডি কর্মী নিয়োগ

বিঃদ্র: নতুন কোনো চাকরি ও কাজের আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন।  

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 TMC সেন্টার-এ ক্লার্ক, ট্রেড হেল্পার পদে চাকরি

🎯 আধার নিয়ে সতর্ক না হলে ভয়ঙ্কর বিপদ!