ধর্না দিয়েই চাকরি পেল ৮৫০ জন! কড়া প্রতিক্রিয়া হাইকোর্টের বিচারপতির!

1/6 রাজ্যের শিক্ষাক্ষেত্রে বলতে গেলে নৈরাজ্যের পরিস্থিতি তৈরি হয়েছে। বেআইনি নিয়োগ, অনিয়মের ভুরি ভুরি অভিযোগ উঠছে। শিক্ষক পদে একদল চাকরিপ্রার্থীর ধর্না আন্দোলন ৬০০ দিন পার করেছে। আদালতে গুচ্ছ গুচ্ছ মামলা ঝুলছে। এই পরিস্থিতিতে সব দিক বাঁচাতে সরকারের পক্ষ থেকে প্রস্তাব দেওয়া হয়েছিল, বেআইনি নিয়োগ অভিযুক্তরা আগের মতোই চাকরি করুন, সেইসঙ্গে বঞ্চিতদের‌ও চাকরি দেওয়া হবে।

850 people got jobs by protesting

2/6 যদিও দুর্নীতির বিরুদ্ধে কড়া মনোভাব দেখিয়ে বিচারপতি রাজ্য সরকারের সেই প্রস্তাব খারিজ করে দেন। জানান, অন্যায় পথে নিয়োগপ্রাপ্তদের শাস্তি অবশ্যই হবে। কিন্তু দেখা যাচ্ছে কার্যত ঘুর পথে চাকরি পাইয়ে দিয়ে আন্দোলনকারীদের সঙ্গে আপোসের পথেই হাঁটছে SSC! যা নিয়ে শুরু হয়েছে নতুন বিতর্ক।

3/6 ২০১৬ সালে এস‌এসসিতে ১,০১৯ জন ফিজিক্যাল এডুকেশন বা শরীর শিক্ষা বিষয়ের শিক্ষক নিয়োগ করে। কিন্তু অভিযোগ ওঠে এই নিয়োগে ব্যাপক দুর্নীতি হয়েছে। যোগ্যদের বঞ্চিত করে কম নম্বর পাওয়াদের চাকরি দেওয়া হয়েছে। এর প্রতিবাদে ৮৫০ জন শারীর শিক্ষার চাকরিপ্রার্থী ধর্না আন্দোলন শুরু করেন। এরপরই হঠাৎ শারীর শিক্ষার ৮৫০ টি শূন্য পদ তৈরি করে এস‌এসসি। সম্প্রতি ওই নতুন শূন্য পদে ধর্নায় বসার ৮৫০ জনকেই নিয়োগপত্র দেওয়া হয়েছে। এর জন্য পরীক্ষা বা কিছু হয়নি। 

4/6 এস‌এসসির এই সিদ্ধান্ত ঘিরে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে। ফিজিক্যাল এডুকেশনের একদল চাকরিপ্রার্থী এরপরই আদালতের দারস্থ হন। তাঁদের বক্তব্য, ধর্নায় বসাদের চাকরি দেওয়ায় তাঁরা বঞ্চিত হয়েছেন। এই নিয়োগের ক্ষেত্রে এস‌এসসি কোন‌ও নিয়ম মানেনি।

5/6 পুরো বিষয়টি শুনে অবাক হয়ে যান কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু। তিনি এস‌এসসি’র উদ্দেশ্যে বলেন, প্ল্যাকার্ড হাতে ধর্না দিলেই চাকরির শূন্য পদ তৈরি হয়ে যাবে? এর মধ্যে চাকরি দিয়ে দেওয়াও হল! এক্ষেত্রে বাকি যোগ্য চাকরিপ্রার্থীরা কী করবে সেই প্রশ্ন‌ও তোলেন বিচারপতি।

6/6 নিয়ম না মেনে এই নিয়োগের উদ্দেশ্য‌ই ছিল আন্দোলনকারীদের শান্ত করে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আনা। কারণ যারা রাস্তায় বসে লড়াই করছেন তাদেরকেই সন্তুষ্ট করে দিতে পারলে আর কোনও আশঙ্কার জায়গা থাকে না। এই বিষয়টি বুঝতে পেরেই কড়া প্রতিক্রিয়া দেন বিচারপতি বিশ্বজিৎ বসু।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 ফুড সেফটি দপ্তরে একগুচ্ছ পদে চাকরি

🎯 ছাত্রছাত্রীদের বইমুখী করতে শিক্ষা দপ্তরের নতুন এক সিদ্ধান্ত

🎯 কোটাক কন্যা স্কলারশিপে মেয়েরা পাবে ১ লক্ষ ৫০ হাজার টাকা