গুগলে মোটা অঙ্কের বেতনের চাকরি পেলেন বাঙালী যুবক, সফলতার রহস্য নিজেই জানালেন

গুগলে চাকরি করতে চান? দুনিয়ার সব প্রযুক্তিবিদ‌ই বোধহয় কোন‌ও না কোনও এক সময়ে এই স্বপ্ন দেখেছেন। আর দেখবেন নাই বা কেন। একদিকে মার্কিন বহুজাতিকটি যেমন আকাশছোঁয়া বেতন দেয়, তেমনই এখানে একটা চাকরির সুযোগ লোকজনের স্ট্যাটাস‌ই বদলে দেয়। কিন্তু চাইলেই তো আর গুগলে এ চাকরি পাওয়া যায় না। স্বাভাবিকভাবেই অনেকেরই মনের মধ্যে প্রশ্ন উঁকি মারে, বিশ্বের এই সেরা টেক জায়ান্টটিতে চাকরি করতে হলে কী করতে হবে?

সম্প্রতি গুগলে চাকরি পেয়েছেন ঢাকার যুবক কিশোয়ার সাফিন (Kishwar Shafin)। তিনি তাঁর অভিজ্ঞতার কথা সকলের সঙ্গে শেয়ার করার পাশাপাশি গুগলে চাকরি পেতে হলে কীভাবে প্রস্তুত হতে হবে সেই বিষয়টিও জানিয়েছেন। বাংলাদেশি ওই যুবকের কথা শুনেই এই নিয়ে নির্দিষ্ট পরামর্শ আপনাদের সামনে তুলে ধরা হল।

A Bengali youth got a high paying job in Google

গুগলে চাকরি পেতে হলে কী করতে হবে?

কিশোয়ার সাফিন জানান আর পাঁচজন বাঙালি ছেলের মতোই তাঁর স্কুল জীবন‌ও ঢাকাতে কেটেছে। পরবর্তীতে উচ্চশিক্ষার জন্য তিনি আমেরিকার ক্যালিফোর্নিয়ায় যান। সেখানেই পিএইচডি (PhD) ডিগ্রি সম্পন্ন করেন। এরপরই চাকরির জন্য গুগলে আবেদন জানান।

কিন্তু কোন পদে চাকরির আবেদন করেছিলেন ওই বাংলাদেশি যুবক? পিএইচডি করা কিশোয়ার রিসার্চ সায়েন্টিস্ট (Research Scientist) পদের জন্য গুগলে আবেদন জমা দিয়েছিলেন। এই প্রসঙ্গে একটা কথা বলে রাখা ভালো। গুগলে, অ্যাপেল-এর মতো বিখ্যাত টেক জায়ান্টরা গবেষণার কাজকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখে। তাই তারা প্রচুর সায়েন্টিস্ট নিয়োগ করে। এই বাঙালি যুবক সেই পথেই আবেদন করেছিলেন।

পিএইচডি (PhD) চলাকালীন ইন্টার্নশিপ

কিশোয়ার সাফিন ২০২১ সালে পিএইচডি করাকালীন‌ই গুগলের পাশাপাশি এনভিআইডিআইএ সংস্থাতেও ইন্টার্নশিপ করেন। সফলভাবে ইন্টার্নশিপ করার বিষয়টি তাঁর পক্ষে যায়। ফলে চাকরির জন্য আবেদন করলে দুটি সংস্থা থেকেই ডাক পান এই বাংলাদেশি যুবক। শেষ পর্যন্ত চলতি বছরের শুরুর দিকে অনেক আলাপ আলোচনার পর গুগলে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন কিশোয়ার সাফিন।

তিনি জানিয়েছেন, কোনদিনই গুগলে চাকরি করবেন এই লক্ষ্যমাত্রা রেখে পড়াশোনা করেননি। তবে তাঁর বিশ্বাস ছিল খাটলে তার দাম‌ও পাওয়া যাবে। নিয়মিত গুগলের বিভিন্ন পদে নিয়োগের বিজ্ঞপ্তি বের হয়। তবে এর জন্য গুগলের ওয়েবসাইট ফলো করলে সঠিক খবরটা জানা যাবে বলে জানান কিশোয়ার। সোশ্যাল নেটওয়ার্কিং সাইট লিঙ্কডিনেও এই সংক্রান্ত বিষয়ে খোঁজখবর পাওয়া যায়।

গুগলে চাকরির নিয়োগ সম্পন্ন হতে কত সময় লাগে? 

তবে গুগলে চাকরি করতে হয়ে অন্তত স্নাতক অর্থাৎ গ্র্যাজুয়েসন পাশ হতেই হবে। কিশোয়ার জানিয়েছেন, গুগলে চাকরি পাওয়ার বিষয়টিতে কাজ অনুযায়ী সময় লাগে। কখনও সব প্রক্রিয়া সারতে দু’মাস লাগে, আবার কখনও চারমাস। তাই এই নিয়ে চিন্তা করার কিছু নেই বলেও জানিয়েছেন এই কৃতী বাঙালি ছাত্র।

রাজ্য সরকারের, কেন্দ্র সরকারের, ব্যাঙ্কের চাকরি, বিভিন্ন কোম্পানীর চাকরি এবং সেইসাথে চাকরি পরীক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ন আপডেট, চাকরি পরীক্ষার সিলেবাস ইত্যাদি বিষয়ে নিজেকে আপডেট রাখতে চাইলে আমাদের কাজকর্ম (kajkarmo) ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। সেইসাথে আমাদের টেলিগ্রাম চ্যানেল এবং WhatsApp গ্রুপে যুক্ত হয়ে থাকুন।

Important Links: 👇👇👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপJoin Now
✅ Telegram চ্যানেলJoin Now
🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট 👇👇 

🎯 কল্যাণী বিশ্ববিদ্যালয়ে চাকরির নোটিশ

🎯 প্রাইমারি টেটে জেনারেলদের জন্য বরাদ্দ মাত্র ৩,১৪১ টি পদ

🎯 টেট পরীক্ষা ২০২২-এ এই সমস্ত নিয়ম মানতে হবে

🎯 গুগলে কিভাবে চাকরি পাওয়া যায়?