সামান্য ভুলেই বাতিল হতে পারে টেটের ফর্ম ফিলাপ! আবেদন করার আগে দেখে নিন কী কী খেয়াল রাখতে হবে

২০২২ এর নতুন প্রাইমারি টেট পরীক্ষায় আবেদন ও প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রক্রিয়া একসঙ্গে চলছে। এদিকে ২০১৪ ও ২০১৭ এর টেট পাশ চাকরিপ্রার্থীরা নানান দাবিতে সল্টলেকে আন্দোলন করছেন। সব মিলিয়ে অনেকের কাছেই গোটা বিষয়টি গুলিয়ে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি করেছে।

কিন্তু চাকরির পরীক্ষা বা চাকরির জন্য আবেদন করার বিষয়টির গুরুত্বই আলাদা। সেখানে সামান্য ভুল হওয়া মানে সরাসরি আপনি বাতিল হয়ে যাবেন। তাই এবারের প্রাইমারির টেট পরীক্ষায় বসার জন্য যে ফর্ম ফিলাপের পর্ব চলছে সেই নিয়ে কিছু জরুরি তথ্য তুলে ধরব আমরা। 

A slight mistake can invalidate TET form fillup

টেটের ফর্ম ফিলাপের কিছু জরুরি তথ্য

দুর্গাপুজো শুরুর ঠিক আগে, গত ২৯ সেপ্টেম্বর নতুন করে টেট পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। মধ্যবর্তী পর্যায় সেই বিজ্ঞপ্তিতে কিছু বদলও আনা হয়েছে। তবে পূর্বনির্ধারিত দিনক্ষণ মেনেই ১৪ অক্টোবর থেকে আগামী টেট পরীক্ষার জন্য অনলাইনে ফর্ম ফিলাপ পর্ব শুরু হয়েছে।

www.wbbpeonline.com এই ওয়েবসাইটে গিয়ে ফর্ম ফিলাপ করতে হবে। ৩ নভেম্বর পর্যন্ত এখানে টেটের অ্যাপ্লিকেশন উইন্ডোটি খোলা থাকবে। অর্থাৎ ওইদিনের মধ্যেই টেট পরীক্ষায় বসার জন্য আবেদন জানানোর প্রক্রিয়া শেষ করে ফেলতে হবে।

অক্টোবর মাসেই টেটের জন্য আবেদন সেরে ফেলুন

আবেদন জানানোর ক্ষেত্রে আমাদের পরামর্শ, চেষ্টা করবেন অক্টোবর মাসের মধ্যেই গোটা প্রক্রিয়াটি শেষ করে ফেলতে। কারণ, শেষ এক-দুদিন একসঙ্গে অনেক আবেদনকারী একসাথে ফর্ম ফিলাপ করার চেষ্টা করেন। এর ফলে সার্ভারে চাপ পড়ে অনেক সময় সাইট বসে যাওয়ার সম্ভাবনা থাকে। তেমন কিছু হলে আপনি নির্ধারিত সময়ের মধ্যে টেটের ফর্ম ফিলাপ নাও করে উঠতে পারেন। সেক্ষেত্রে এবারের টেট পরীক্ষায় বসাটাই আপনার হবে না।

প্রাথমিক শিক্ষা পর্ষদের সূচি অনুযায়ী যে পরীক্ষার্থীরা টেটের ফর্ম ফিলাপ করবেন, আগামী ১১ ডিসেম্বর তাঁদের পরীক্ষা নেওয়া হবে। পর্ষদের পক্ষ থেকে নির্দিষ্ট করে কিছু না জানালেও মনে করা হচ্ছে অতীতের মতোই নিজের জেলাতেই সিট পড়বে পরীক্ষার্থীদের।

টেটের ফর্ম ফিলাপের সময় অবশ্যই মনে রাখতে হবে

টেটের ফর্ম ফিলাপের বসার আগে দেখে নেবেন আপনার বৈধ ই-মেইল আইডি আছে কিনা। না থাকলে ই-মেইল আইডি খুলে নেবেন। কারণ অ্যাপ্লিকেশন উইন্ডোয় ঢোকার আগে বৈধ ই-মেইল আইডিভ্যালিড মোবাইল নম্বর দিতে হবে। সেখানে যে ওটিপি (OTP) আসবে সেটা পুট করলে তবেই অ্যাপ্লিকেশন উইন্ডো খুলবে।

আর একটা জরুরি কথা মাথায় রাখতে হবে। ফর্ম ফিলাপের যে জায়গাগুলিতে ‘*’ (স্টার) চিহ্ন দেওয়া আছে সেগুলো অবশ্যই ফিলাপ করতে হবে। তবে ঠিকানার ক্ষেত্রে (পার্মানেন্ট ও পোস্টাল অ্যাড্রেস) হাউস নং এবং ব্লকের জায়গায় কিছু না লিখলেও চলবে। কারণ ওই জায়গায় ‘*’ চিহ্ন দেওয়া নেই। তবে পরবর্তী প্রক্রিয়ার জন্য সঠিকভাবে ঠিকানার জায়গাটি পূরণ করাই ভালো হবে।

ছবি, স‌ই এর সাইজ ভুলভাল হলে অ্যাপ্লিকেশন হতে পারে বাতিল 

এক্ষেত্রে আরেকটা গুরুত্বপূর্ণ তথ্য। ছবি, স‌ই সহ যে সমস্ত ডকুমেন্ট ফর্ম ফিলাপের সময় ওয়েবসাইটে আপলোড করতে হবে, তার নির্দিষ্ট সাইজ ও ফরম্যাট বলে দেওয়া আছে। আপনার ছবি এবং আপনার সই এর ছবি থাকবে 100 KB সাইজের মধ্যে এবং ডকুমেন্ট গুলির সাইজ থাকতে হবে 1 MB এর মধ্যে।

তাই ফর্ম ফিলাপে বসার আগে সংশ্লিষ্ট ডকুমেন্টগুলির সাইজ ও ফরম্যাট নির্দেশিকা অনুযায়ী গুছিয়ে নিয়ে বসাই ভালো। কারণ আপলোড করা ডকুমেন্টের সাইজ নির্ধারিত সাইজের থেকে বেশি হলে তা গ্রহণযোগ্য হবে না।

সাবমিট (Submit) বাটন ক্লিক করার আগে যা করবেন

সবশেষে সাবমিট বাটন প্রেস করলে তবেই ফর্ম ফিলাপ প্রক্রিয়া সম্পূর্ণ হবে। এই বাটনটি প্রেস করার আগে পরীক্ষার্থীরা যা যা তথ্য দিয়েছেন সেগুলোয় আর একবার চোখ বুলিয়ে নেওয়া উচিৎ। কারণ সেখানে কোন‌ও ভুল থাকলে আপনার আবেদন বাতিল হয়ে যেতে পারে। সেক্ষেত্রে ১১ ডিসেম্বর আয়োজিত টেট পরীক্ষায় বসার সুযোগ হারাতে পারেন সেই পরীক্ষার্থী।

👍চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

Join Kajkarmo Telegram.jpeg

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতিতে চাকরি

🎯 কলেজে চাকরি পাওয়া আরো সহজ হলো

🎯 প্রচুর শুন্যপদে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনে লোক নিয়োগ