দীর্ঘ অপেক্ষার পর SSC-এর মাধ্যমে রাজ্যে প্রায় ২২ হাজার শিক্ষক নিয়োগের ছাড়পত্র, দেখে নিন শূন্যপদের বিন্যাস

দুর্গাপুজোর আগে এসেছিল প্রাথমিক শিক্ষক নিয়োগের সুখবর। এবার কালীপুজো অর্থাৎ দীপাবলীর আগে চাকরিপ্রার্থীদের জন্য আরও এক বড় নিয়োগের সুখবর এলো। এসএসসির মাধ্যমে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষক নিয়োগের বিষয়টি ছাড়পত্র পেয়ে গেল। এবার শুধু বিজ্ঞপ্তি প্রকাশ বাকি। ফলে খুব শীঘ্রই রাজ্যে প্রায় ২২ হাজার শিক্ষক নিয়োগ হবে এসএসসির মাধ্যমে।

শিক্ষা দুর্নীতি নিয়ে সারা বাংলা তোলপাড়। প্রথমে এসএসসি দুর্নীতি মামলায় মধ্যশিক্ষা পর্ষদ ও এসএসসির কর্তা কল্যাণময় গঙ্গোপাধ্যায়, সুবীরেশ ভট্টাচার্য, শান্তিপ্রসাদ সিনহারা গ্রেফতার হন। সম্প্রতি গ্রেফতার হয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য।

এনাদের সবার আগে গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এই অবস্থায় বাংলার সরকারি ও সরকার পোষিত স্কুলগুলোতে শিক্ষক নিয়োগের কী হাল হবে তা নিয়ে চিন্তা ক্রমশ‌ই বাড়ছিল।

এসএসসির মাধ্যমে প্রায় ২২ হাজার শিক্ষক নিয়োগ

About 22 thousand teachers are recruited in the state through SSC

তবে দুর্গাপুজোর ঠিক মুখে প্রাথমিক শিক্ষা পর্ষদ একইসঙ্গে দুটি বিজ্ঞপ্তি জারি করে প্রাথমিক স্কুলগুলোর জন্য শিক্ষক নিয়োগ ও নতুন করে টেট পরীক্ষা নেওয়ার বিজ্ঞপ্তি জারি করে। তাতে কিছুটা হলেও স্বস্তি ফিরেছিল। কিন্তু এসএসসি নিয়ে বিতর্ক এবং মামলা যেহেতু বহুমুখী তাই হাইস্কুলের শিক্ষক পদের চাকরিপ্রার্থীদের মনে সংশয় ছিল‌ই।

তবে নবম-দশম, একাদশ-দ্বাদশ ও হাইস্কুলের প্রধান শিক্ষক নিয়োগের বিষয়ে রোস্টার তৈরির জন্য দুর্গাপুজোর আগেই নিয়মমাফিক অনগ্রসর শ্রেণী কল্যাণ দফতরের কাছে কাগজ পাঠানো হয়ে গিয়েছিল।

শিক্ষা দফতর সূত্রে খবর, এসএসসির মাধ্যমে প্রায় ২২ হাজার শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার জন্য এসসি, এসটি ও ওবিসিদের জন্য কোথায় কত সংরক্ষণ থাকবে সেই সংক্রান্ত রোস্টার তৈরি করে ফেলেছে অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতর। এই তালিকা বুধবার তারা শিক্ষা কমিশনারের কাছে পাঠিয়ে দিয়েছে। এবার সেই তালিকা শিক্ষা কমিশনার মধ্যশিক্ষা পর্ষদের কাছে পাঠাবেন। তারা এসএসসি-কে তালিকা পাঠালেই নিয়োগ প্রক্রিয়া নিয়ে বিজ্ঞপ্তি জারি হয়ে যাবে।

শূন্যপদের বিন্যাস 

মধ্যশিক্ষা পর্ষদ সূত্রের খবর নবম-দশমে মোট শূন্য পদের সংখ্যা ১৩,৮৪২একাদশ-দ্বাদশে নতুন করে নিয়োগ হবে ৫,৫২৭ জনের। এসএসসির মাধ্যমে প্রধান শিক্ষক পদে নিয়োগ হবে ২,৩২৫ জনের। অর্থাৎ এই তিনটি ক্যাটাগরি মিলিয়ে মোট শূন্য পদের সংখ্যা দাঁড়াচ্ছে ২১,৬৯৪

আশার কথা হল, এই নতুন নিয়োগ প্রক্রিয়া শুরু করা নিয়ে আদালতের কোন‌ও বিধি নিষেধ নেই। ফলে এসএসসি প্রায় ২২ হাজার নিয়োগের বিজ্ঞপ্তি জারির পর‌ই গোটা বিষয়টি দ্রুত মিটে যাবে বলে বিশেষজ্ঞ মহলের ধারণা। চাকরি প্রার্থীরাও চাইছেন দ্রুত এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হোক।

👍চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

Join Kajkarmo Telegram.jpeg

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 অফিস অ্যাটেনডেন্ট সহ বিভিন্ন পদে চাকরি

🎯 রাজ্যের ইউনিভার্সিটিতে নন টিচিং স্টাফ নিয়োগ

🎯 ED-এর জালে ধরা পড়লেন মানিক ভট্টাচার্য