অগ্নিপথ স্কিমে প্রচুর চাকরি, ক্লার্ক সহ আর কি কি পদ রয়েছে! জেনে নিন

সম্প্রতি ভারতে অগ্নিপথ স্কিম (Agnipath Scheme) এর সূচনা করা হয়েছে। গত 14 জুন তারিখ ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে এই ডিফেন্স স্কিমের কথা ঘোষনা করা হয়েছে। এই স্কিমের মাধ্যমে প্রতি বছর প্রচুর বেকার যুবকদের ভারতের ডিফেন্স অর্থাৎ প্রতিরক্ষা বিভাগে নিয়োগ করা হবে।

চলতি ২০২২ সালে অগ্নিপথ স্কিমের মাধ্যমে ৪৬ হাজার অগ্নিবীর (Agniveer) নিয়োগ করা হবে। মোট চার বছরের জন্য থাকবে চাকরি। এই চার বছরে মোটা মাইনে দেওয়া হবে এবং সেইসাথে চার বছর পর এককালীন ১১ লক্ষের বেশি টাকা দেওয়া হবে।

অনেকের মনে প্রশ্ন জাগছে, অগ্নিবীর হিসেবে চাকরির জন্য কি কি পদ রয়েছে? আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা অগ্নিপথ স্কিমের অধীনে যেসমস্ত পদ রয়েছে সেগুলি নিয়ে আলোচনা করবো। 

Agnipath Scheme Clerk and Others Post Details 

Agnipath Scheme Clerk and Others Post Names

পদগুলির নাম এবং তাতে চাকরির জন্য কি যোগ্যতা লাগবে তা নিচে পরপর জানানো হল। আপনি এবং আপনার পরিচিত কেউ যদি এই স্কিমের আন্ডারে চাকরি করতে ইচ্ছুক থাকে তাহলে অবশ্যই এগুলি জেনে নেবেন। 

অগ্নিবীর বিভিন্ন পদের নাম (Agniveer Post Name)

(1) অগ্নিবীর- জেনারেল ডিউটি (Agniveer- General Duty)

(2) অগ্নিবীর- টেকনিক্যাল (Agniveer- Technical) 

(3) অগ্নিবীর- টেকনিক্যাল অ্যাভিয়েশন অ্যান্ড অ্যামিউনেশন এক্সামিনার (Agniveer- Technical Aviation and Ammunition Examiner) 

(4) অগ্নিবীর- ক্লার্ক/স্টোর কিপার (Agniveer- Clerk/ Store Keeper) 

(5) অগ্নিবীর-ট্রেডসম্যান (Agniveer- Tradesman, All Arms) 

অগ্নিবীর পদের শিক্ষাগত যোগ্যতা (Agniveer Educational Qualification)

(1) অগ্নিবীর- জেনারেল ডিউটি:- সরকারি স্বীকৃতিপ্রাপ্ত যেকোনো বোর্ড থেকে কমপক্ষে 45% সহ মাধ্যমিক পাশ করতে হবে। 

(2) অগ্নিবীর- টেকনিক্যাল:-  সরকারি স্বীকৃতিপ্রাপ্ত যেকোনো বোর্ড থেকে কমপক্ষে 50% নম্বর সহ বিজ্ঞান বিভাগ নিয়ে উচ্চমাধ্যমিক পাশ করতে হবে। 

(3) অগ্নিবীর- টেকনিক্যাল অ্যাভিয়েশন অ্যান্ড অ্যামিউনেশন এক্সামিনার:- উচ্চমাধ্যমিক পাশ করতে হবে এবং উক্ত ট্রেডের এক বছরের ITI পাশ সার্টিফিকেট থাকতে হবে। 

(4) অগ্নিবীর- ক্লার্ক/স্টোর কিপার:- কমপক্ষে 60% নম্বর সহ যেকোনো বিষয় বা বিভাগ নিয়ে উচ্চমাধ্যমিক পাশ করতে হবে। 

(5) অগ্নিবীর-ট্রেডসম্যান (All Arms):- মাধ্যমিক পাশ করে থাকলেই এই পদের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে মাধ্যমিকে প্রতিটি বিষয়ে 33% করে নম্বর থাকতে হবে। 

(6) অগ্নিবীর-ট্রেডসম্যান (All Arms):- অষ্টম শ্রেনি পাশ করে থাকলেই এই পদের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে প্রতিটি বিষয়ে 33% করে নম্বর থাকতে হবে। 

  • অগ্নিপথ (Agnipath) স্কিম কি? জানুন

অগ্নিবীর বয়সসীমা (Agniveer Age Limit)

অগ্নিবীর হিসেবে চাকরি করার জন্য আবেদনকারীর বয়স সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে থাকতে হবে। 

অগ্নিবীর বেতন (Agniveer Salary)

বছর  মাসিক প্যাকেজহাতে থাকবে (70%)কন্ট্রিবিউশন (30%)
প্রথম বছর 30,00021,0009000
দ্বিতীয় বছর 33,00023,1009900
তৃতীয় বছর 36,50025,580 10,950
চতুর্থ বছর 40,00028,00012,000

অগ্নিপথ-অগ্নিবীর চাকরির বিজ্ঞপ্তি (Agnipath-Agniveer Notification)

১৪ জুন তারিখে অগ্নিপথ স্কিম ঘোষনার সময় জানানো হয়েছে, আগামী ৯০ দিনের মধ্যে অগ্নিপথ-অগ্নিবীর চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হবে।

আপনাকে জানিয়ে রাখি অগ্নিপথ স্কিমের অধীনের ভারতের ডিফেন্সের তিন বিভাগের নিয়োগ হবে। ভারতের ইন্ডিয়ান আর্মি, ইন্ডিয়ান নেভি এবং ইন্ডিয়ান এয়ার ফোর্স এর নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে এই অগ্নিবীর স্কিমের আন্ডারে।

তাই এই তিন বিভাগের চাকরির জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে না। আলাদা আলাদা বিভাগের জন্য বিভিন্ন সময়ে আলাদা চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হবে।

অগ্নিপথ-অগ্নিবীর চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হলে এবং অগ্নিবীর আর্মি র‍্যালির নোটিশ জারি হলেই আমরা আমাদের ওয়েবসাইটে আপডেট প্রকাশ করে আপনাকে জানিয়ে দেবো। 

চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

Join Kajkarmo Telegram.jpeg

আরো চাকরির আপডেট-