TET Exam Day: টেট পরীক্ষার দিন এই সমস্ত কাজগুলি নিষিদ্ধ? দেখুন সেই তালিকা

এবারের টেট পরীক্ষায় কী হবে, সরকার কীভাবে প্রস্তুতি নিচ্ছে সেগুলো মোটামুটি সবই জানা হয়ে গিয়েছে। কিন্তু কী কী নিষিদ্ধ, কোনটা আপনি একেবারেই করতে পারবেন না সেগুলো জানেন কি? সচেতন পরীক্ষার্থীরা হয়তো জানেন। তবে পয়েন্ট আকারে পর পর সাজিয়ে লিখে জানিয়ে দিলে নিশ্চয়ই আপনাদের সুবিধে হবে।

কারণ এবারে টেট পরীক্ষা ২০২২-এ যেমন একাধিক নতুন নিয়ম সংযোজিত হয়েছে, তেমনই করা চলবে না এমন বিষয়ও আগের থেকে অনেকটা বেড়ে গিয়েছে। বলতে গেলে ১১ ডিসেম্বরের টেট পরীক্ষা নিয়ে নজিরবিহীন তৎপরতা শুরু হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) ও রাজ্য সরকারের অন্দরমহলে।

All these activities are prohibited on TET exam day

এবার দেখে নেওয়া যাক টেট পরীক্ষায় কী কী নিষিদ্ধ

(1) ১১ ডিসেম্বর রাজ্যজুড়ে মোট ১৪৫৩টি পরীক্ষা কেন্দ্রে টেট পরীক্ষা নেওয়া হবে। এবারের পরীক্ষাকেন্দ্র সবই সরকারি ডিএলএড কলেজ, সরকারি স্কুল বা সাধারণ ডিগ্রি কলেজে ফেলা হয়েছে। এবার ধরুন এমনই কোন‌ও পরীক্ষা কেন্দ্রের একেবারে গায়ে আপনার বাড়ি। তাহলে জেনে রাখুন, পরীক্ষার দিন দুপুরে প্রায় ঘন্টা তিনেক আপনি ঠিক করে মোবাইলে ইন্টারনেট সংযোগ পাবেন না। কারণ টেট পরীক্ষা কেন্দ্রগুলিতে ১৪৪ ধারা জারি করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য প্রশাসন। তারই অধীনে আশেপাশের এলাকায় পরীক্ষা শুরুর আগে থেকে পরীক্ষার শেষ পর্যন্ত ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত মূলত টেট পরীক্ষার্থীদের জন্য নেওয়া হলেও পরীক্ষাকেন্দ্রের আশেপাশে যাদের বাড়ি, তারাও কিছুটা প্রভাবিত হবেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

(2) পরীক্ষা কেন্দ্রে ১৪৪ ধারা জারির কারণে শুধু ইন্টারনেট পরিষেবা বিঘ্নিত হবে এমন নয়। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা চলাকালীন স্কুলের আশেপাশে যেমন ফটোকপির দোকান (জেরক্স দোকান) বন্ধ রাখছে হয়, তেমনই টেট পরীক্ষার দিনও সেই দোকানগুলো বন্ধ রাখতে হবে। যারা টেট পরীক্ষা দিচ্ছেন না বা পরিবারের সদস্যরা কেউ পরীক্ষায় বসছে না তেমন মানুষজন পরীক্ষার দিনক্ষণ ভুলে যেতেই পারেন। সেক্ষেত্রে হঠাৎ কোন‌ও গুরুত্বপূর্ণ কাগজ ফটোকপি করতে গিয়ে সমস্যায় পড়ার সম্ভাবনা থেকে যায়। তাই আমাদের পরামর্শ, তেমন কোনও জরুরি কাজ থাকলে পরীক্ষার আগের দিনই সেটি ফটোকপি করে রাখুন। পরীক্ষাকেন্দ্রের আশেপাশে ফটোকপির দোকান বন্ধ রাখার এই সিদ্ধান্তের মূল কারণ, টুকলি আটকানো। কিন্তু দোকান বন্ধ থাকলে শুধু পরীক্ষার্থীদের আটকানো হয় তা নয়, আশেপাশের সাধারণ মানুষের অল্পবিস্তর সমস্যাও হয়। তবে স্বচ্ছ পরীক্ষার স্বার্থে প্রশাসনকে এটুকু কড়া পদক্ষেপ নিতেই হয়।

(3) টেট পরীক্ষার দিন পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত মাইক, বক্স বা লাউড স্পিকার চালিয়ে গান বাজানো, আনন্দ-উৎসব করা, সভা-সমাবেশ করা আইনত নিষিদ্ধ। যেহেতু পরীক্ষার দিনটা রবিবার, এদিকে শীতকাল এসে গিয়েছে। তাই অনেকেই বাড়িতে জোরে লাউড স্পিকার চালিয়ে গান শোনেন। কিন্তু আপনার বাড়ি যদি টেট পরীক্ষাকেন্দ্রের ১০০ মিটারের মধ্যে হয় তবে ভুলেও এমন কাজ করবেন না। ১৪৪ ধারা জারি থাকার কারণে আপনি যদি জোরে গান-বাজনা চালান তবে মনে পুলিশ কিন্তু ১৪৪ ধরা ভাঙার অপরাধে আপনাকে গ্রেফতার করতে পারে! টেট পরীক্ষার্থীদের যাতে পরীক্ষা দেওয়া নিয়ে কোনও সমস্যা দেখা না দেয় সেই কারণেই এই নিয়ম বা নির্দেশিকা জারি করতে বাধ্য হয়েছে প্রশাসন।

(4) টেট পরীক্ষার্থীরা কোনরকম ইলেকট্রনিক গ্যাজেট, এমনকি সাধারণ হাত ঘড়ি পরেও পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। এমনকি পকেটে মানিব্যাগটা পর্যন্ত তাদের রাখতে বারণ করে দেওয়া হয়েছে। শুধুমাত্র পেন, পেন্সিল ও অ্যাডমিট কার্ড নিয়ে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে দেওয়া হবে পরীক্ষার্থীদের।

(5) টেট পরীক্ষার্থীদের আসল অ্যাডমিট কার্ড নিয়ে পরীক্ষাকেন্দ্রে যেতে হবে। অ্যাডমিট কার্ডের ফটোকপি কোনমতেই অ্যালাও করবে না পর্ষদ।

(6) পরীক্ষা শুরু হয়ে যাওয়ার পর কোন‌ও পরীক্ষার্থী পৌঁছলে তাঁকে আর পরীক্ষায় বসতে দেওয়া হবে না।

(7) এবার বায়োমেট্রিক অ্যাটেনডেন্সের মাধ্যমে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে। তাই সেখানে কোনরকম ভুলচক হলে পরীক্ষায় বসা বেশ কঠিন।

এদিকে বৃহস্পতিবার নবান্নের বৈঠকে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদি জানান, টেট পরীক্ষার্থীদের কোন‌ও সমস্যা হলে সংশ্লিষ্ট জেলার জেলাশাসক দায়ী হবেন। পরীক্ষার্থীদের সাহায্যের জন্য প্রতিটি জেলা ও মহকুমায় আলাদা আলাদা কন্ট্রোল রুম তৈরি করা হয়েছে। সেখানকার হেল্পলাইন নম্বর প্রাথমিক শিক্ষা পর্ষদ পরীক্ষার্থীদের জানিয়ে দেবে বলে সিদ্ধান্ত হয়েছে নবান্নর বৈঠকে।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 ১১ ডিসেম্বরের টেট নিয়ে এবার সক্রিয় নবান্ন

🎯 বাড়িতে ফাঁকা জায়গা থাকলেই মাসে ৬০ হাজার টাকা ইনকাম

🎯 রাজ্যে DA আন্দোলনে ধরা খেলেন অনেকেই

🎯 মাধ্যমিক পাশে রাজ্যে রেলে টিকিট কাউন্টারে চাকরি