বাংলা সহায়তা কেন্দ্রে ১৫ হাজার নিয়োগ, গুরুত্বপূর্ন আপডেট

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের বিভিন্ন স্তরের মানুষদের কাছে সরকারি পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য বাংলা সহায়তা কেন্দ্র গড়ে তুলেছে। সেই মতো রাজ্য সরকারের বিভিন্ন পরিষেবা এবং প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য রাজ্যের জনগণ সুবিধা গ্রহণ করছে। সম্প্রতি রাজ্যে বাংলা সহায়তা (BSK) কেন্দ্র গুলির মাধ্যমে পাঁচ কোটিরও বেশি পরিষেবার রেকর্ড গড়লো পশ্চিমবঙ্গ রাজ্য। 

আপনাকে জানিয়ে রাখি, পশ্চিমবঙ্গে বর্তমানে মোট 2561 টি BSK অর্থাৎ বাংলা সহায়তা কেন্দ্র রয়েছে। এই বাংলা সহায়তা কেন্দ্র গুলিতে মোট 7122 জন অপারেটর কাজে নিযুক্ত রয়েছেন। হিসেব অনুযায়ী, প্রতিটি বাংলা সহায়তা কেন্দ্রে দুই থেকে তিনজন করে অপারেটর নিযুক্ত রয়েছেন।

Bangla Sahayata Kendra 15 Thousand Vacancy Update

১০ হাজার বাংলা সহায়তা কেন্দ্র

রাজ্যের বাংলা সহায়তা কেন্দ্র গুলির কাজের সফলতার কারনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে মোট ১০ হাজার বাংলা সহায়তা কেন্দ্র গড়ে তোলার নির্দেশ দিয়েছেন। তিনি জানিয়েছেন, প্রয়োজনে পাড়ায় পাড়ায় বাংলা সহায়তা কেন্দ্র গড়ে তোলা হবে। যাতে রাজ্যের সকল শ্রেণীর মানুষ বিনা সমস্যায় সরকারি পরিষেবা নিতে পারে।

১৫ হাজার BSK অপারেটর নিয়োগ 

রাজ্যে বর্তমানে ২৫৬১ টি বাংলা সহায়তা কেন্দ্র রয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মোট ১০ হাজার বাংলা সহায়তা কেন্দ্র (BSK) তৈরির কথা ঘোষনা করে দিয়েছেন। হিসেব করলে দেখা যায় রাজ্যে নতুন করে ৭৪৩৯ টি BSK নির্মান করা হবে।

আর এই সংখ্যক কেন্দ্রগুলিতে যদি ২ জন করে অপারেটর নিয়োগ করা হয় তবে সংখ্যাটা গিয়ে দাঁড়াবে ১৫ হাজারের মতো। এক কথায় রাজ্যে নতুন করে প্রায় ১৫ হাজার শুন্যপদে নিয়োগ করা হবে।  

বাংলা সহায়তা কেন্দ্রে চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা কি লাগে

যাদের জানা নেই তাদের জানিয়ে রাখি, বাংলা সহায়তা কেন্দ্রে কাজের জন্য প্রার্থীকে উচ্চমাধ্যমিক পাশ করতে হয় এবং সেই সাথে কম্পিউটার কোর্সের সার্টিফিকেট প্রয়োজন হয়। 

বাংলা সহায়তা কেন্দ্রে চাকরির বেতন

বর্তমান সময়ে বাংলা সহায়তা কেন্দ্রের কর্মরত অপারেটরদের প্রতি মাসে 13,500 টাকা বেতন দেওয়া হচ্ছে।

বাংলা সহায়তা কেন্দ্রে কি কি সুবিধা পাওয়া যায়?

পশ্চিমবঙ্গের বিভিন্ন বাংলা সহায়তা কেন্দ্র গুলোতে মূলত রাজ্য সরকারের বিভিন্ন পরিষেবা এবং বিভিন্ন প্রকল্প যেমন কৃষক বন্ধু, খাদ্যসাথী, সবুজ সাথী, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, কার্ড জমির রেকর্ড, জমির মিউটেশন ইত্যাদি পরিষেবা বিনামূল্যে পাওয়া যায়। আরো কি কি কাজের সুবিধা পাওয়া যায় জানতে নিচের লিংকে ক্লিক করুন। 

২৯০ টি BSK স্থানান্তরিকরণ

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার মধ্যে পূর্ব বর্ধমান জেলায় সর্বাধিক পরিষেবা প্রদান করা হয়েছে। যে সংখ্যাটি ৬০ লক্ষ ৫৫ হাজার ৭৪৭। অন্যদিকে রাজ্যের মোট ২৯০ BSK গুলিকে স্থানান্তরিত করা হয়েছে। 

ঐ সমস্ত বাংলা সহায়তা কেন্দ্র (BSK) গুলিতে লোকজন কম আসায় এমন উদ্যোগ বলে জানা গেছে। ঐ ২৯০ টি বাংলা সহায়তা কেন্দ্র গুলো জনবহুল এলাকায় সাধারণত বিডিও অফিস এবং এসডিও অফিসে স্থানান্তরিত করা হয়েছে।

খুব শীঘ্রই পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় নতুন করে আরো 7439 টি বাংলা সহায়তা কেন্দ্র গড়ে তোলা হবে। এর ফলে প্রতিটি বাংলা সহায়তা কেন্দ্র দুই থেকে তিনজন অপারেটর নিয়োগ করা হবে। তাই খুব তাড়াতাড়ি নতুন BSK গুলিতে নিয়োগের জন্য রাজ্য সরকার বিজ্ঞপ্তি প্রকাশ করবে।

নতুন করে বাংলা সহায়তা কেন্দ্রে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলে আমরা শীঘ্র আপনাদের আপডেট জানিয়ে দেবো।

দ্রুত আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান