আধার নিয়ে সতর্ক হন, নইলে অপেক্ষা করছে ভয়ঙ্কর বিপদ!

নতুন বছরের শুরুতেই আধার কার্ড (Aadhar Card) নিয়ে একগুচ্ছ আপডেট। UIDAI বা আধার কর্তৃপক্ষ দেশবাসীকে এই সচিত্র পরিচয়পত্র নিয়ে বেশ কিছু সাবধানতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে। যাতে ভবিষ্যতে বিপদে পড়তে না হয় সেই কারণেই এই সমস্ত পরামর্শ দেওয়া হয়েছে। 

Be careful with Aadhaar, otherwise there is a terrible danger

UIDAI অর্থাৎ আধার কর্তৃপক্ষ কী বলেছে?

ভোটার আইডি, কার্ড প্যান কার্ডের মত আধার কার্ডও দেশবাসীর সচিত্র পরিচয়পত্র। তবে ভারতীয় নাগরিকদের সম্পূর্ণ ডিজিটাল আইডি হিসেবে আধারের গুরুত্ব বাকিদের তুলনায় অনেক বেশি। তবে বহু ক্ষেত্রেই আমরা আধার কার্ড নিয়ে ততটা সাবধানতা অবলম্বন করি না যতটা প্যান কার্ড, ব্যাঙ্ক সংক্রান্ত বিভিন্ন নথির ক্ষেত্রে করে থাকি।

আধার কর্তৃপক্ষ জানিয়েছে প্যান কার্ড, ব্যাঙ্কের নথি, ট্যাক্সের কাগজের মতো বিষয়গুলির মতই আধার কার্ড নিয়েও সাবধান হওয়ার সময় এসে গিয়েছে। না হলে আপনার ব্যক্তিগত তথ্য ব্যবহার করে জালিয়াতরা ভয়ঙ্কর বিপদে ফেলতে পারে। ‌

বর্তমানে মোবাইলের সিম তোলা বা আরও বেশ কিছু কাজে আধার নম্বরের ব্যবহার আবশ্যক হয়ে উঠেছে। কিন্তু এই ক্ষেত্রে অনেককেই বিশেষ একটা সতর্কতা অবলম্বন করতে দেখা যায় না। আধার কর্তৃপক্ষের পরামর্শ, মোবাইল সিম তুলতে আধার কার্ড ব্যবহার করুন, কিন্তু সতর্কতার সঙ্গে। যাতে অন্যান্য প্ল্যাটফর্মে আপনার আধার নম্বর বা সেই সংক্রান্ত গুরুত্বপূর্ণ গোপন তথ্য ছড়িয়ে না পড়ে। কারণ এগুলোই পরবর্তীতে জালিয়াতদের হাতিয়ারে পরিণত হয়। 

আরো আপডেট: আধার থাকলেই মাসে ৩০০০ টাকা! কীভাবে পাবেন?

এর পাশাপাশি আধার কার্ড নিয়ে দুটো গুরুত্বপূর্ণ তথ্য দেওয়ার আছে, যা আপনারা অনেকেই হয়ত জানেন না-

(1) কোন‌ও জায়গায় সরাসরি আধার নম্বর না দিয়ে আপনি ব্যক্তিগত আধার নম্বরের পরিপ্রেক্ষিতে সাময়িকভাবে ভার্চুয়াল আইডি (VID) তৈরি করে ব্যবহার করতে পারেন। মাই আধার (My Aadhaar) অ্যাপে গিয়ে এই গোটা বিষয়টা সহজেই করা সম্ভব। এক্ষেত্রে জালিয়াতির সম্ভাবনা অনেকটাই কমে যায়।

(2) প্রয়োজন বোধ করলে নির্দিষ্ট কিছু সময়ের জন্য আপনি নিজের আধার নম্বর ‘লক’ করে রাখতে পারেন। অর্থাৎ ওই সময়ে আপনার আধার নম্বর ব্যবহার করে কোন‌ও কাজই কেউ করতে পারবে না। একমাত্র আপনি যখন চাইবেন তখনই ওই লক খোলা যাবে। এই বিষয়টিও মাই আধার অ্যাপে গিয়ে সহজেই করে ফেলতে পারবেন।

এদিকে আধার কর্তৃপক্ষ এবার অনলাইনেই আধার কার্ডের ঠিকানা বদলের বিষয়ে সম্মতি দিয়েছে। মাই আধার অ্যাপে গিয়ে ৫০ টাকা খরচ করে সহজেই ঠিকানা বদলে ফেলতে পারবেন। এর ফলে ভিন রাজ্যে পড়াশোনা বা কাজের সূত্রে যারা যান তাঁদের অনেকটাই সুবিধা হবে। তবে এক্ষেত্রে পরিবারের কর্তার সম্মতি লাগবে। গোটা প্রক্রিয়াটা শেষ হতে ৩০ দিন সময় লাগবে বলে জানিয়েছে UIDAI কর্তৃপক্ষ

আরো আপডেট: তিন মাসের মধ্যে অনেকের প্যান কার্ড অচল হয়ে যাবে 

বিঃদ্র: নতুন কোনো চাকরি ও কাজের আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links: 👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট- Click Here