টেট পরীক্ষার আগেই প্রশ্ন ফাঁস কেলেঙ্কারি, ফের সমালোচনার মুখে প্রাইমারি পর্ষদ

নজিরবিহীন নিরাপত্তার বন্দোবস্ত করে একেবারে স্বচ্ছ টেট পরীক্ষা করার কথা জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE)। কিন্তু ১১ ডিসেম্বরের টেট পরীক্ষার আগেই যেভাবে ডিএল‌এড (D.El.Ed) এর প্রথম দিনের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে তাতে প্রাথমিক শিক্ষা পর্ষদের দ্বারা কতটা কী হবে তা নিয়েই সংশয় তৈরি হল। সবচেয়ে বড় কথা, পরীক্ষা শুরুর ঘন্টাখানেক আগে প্রশ্নপত্র ফাঁস হয়ে গেলেও পর্ষদ সভাপতির গলায় আত্মসমালোচনার বদলে দায় চাপানোর সুর শোনা গেল।

Before TET exam deled question leaked

কীভাবে ফাঁস হল ডিএল‌এডের প্রশ্ন?

1/7: সোমবার থেকে শুরু হয়েছে ডিএলএডের চূড়ান্ত বর্ষের ফাইনাল পরীক্ষা। প্রশ্ন ফাঁস এবং অনৈতিক সাহায্য এড়াতে বেসরকারি ডিএলএড কলেজগুলিতে এবার পরীক্ষাকেন্দ্র করেনি প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রায় ৬০ হাজার পরীক্ষার্থী রাজ্যের সরকারি ডিএলএড কলেজ ও অন্যান্য সরকারি শিক্ষা প্রতিষ্ঠান মিলিয়ে ১৬০ টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন।

2/7: পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী সোমবার দুপুর ১২ টা থেকে তাদের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তার প্রায় স‌ওয়া এক ঘন্টা আগেই সোশ্যাল মিডিয়া ফাঁস হয়ে যায় ডিএলএডের প্রশ্ন

3/7: অরিন্দম খাঁড়া নামে এক ব্যক্তি তাঁর মোবাইলের হোয়াটসঅ্যাপে আসা ডিএলএডের প্রথম দিনের প্রশ্নের স্ক্রিনশট নিয়ে ফেসবুকে পোস্ট করেন। মুহূর্তের মধ্যে সেটি ভাইরাল হয়ে যায়। তখন‌ও পরীক্ষা শুরু হতে এক ঘন্টার‌ও বেশি বাকি। স্বাভাবিকভাবেই বিষয়টি নিয়ে শোরগোল পড়ে যায়। যদিও পরীক্ষা বাতিল করেনি প্রাথমিক শিক্ষা পর্ষদ। নির্ধারিত সময় মেনেই দুপুর বারোটা থেকে দুটো পর্যন্ত পরীক্ষা হয়েছে।

4/7: ডিএলএড পরীক্ষার প্রথম দিনেই প্রশ্নপত্র ফাঁস হওয়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। পর্ষদ সভাপতি গৌতম পালের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলছেন অনেকে। এই অবস্থায় অস্বস্তিতে পড়ে সোমবার বিকেলে সাংবাদিক বৈঠক করেন গৌতম পাল।

5/7: সেখানে প্রশ্ন ফাঁসের দায় স্বীকার করার বদলে পরীক্ষা প্রক্রিয়ার সঙ্গে যুক্ত শিক্ষক, সেন্টার ইনচার্জ, কোশ্চেন সেটারদের উপর প্রশ্ন ফাঁসের দায় চাপান। বলেন, “পরীক্ষার্থীদের মোবাইল নিয়ে পরীক্ষা হলে ঢোকা নিষিদ্ধ করেছিলাম। কিন্তু যারা পরীক্ষা প্রক্রিয়ার সঙ্গে যুক্ত তাঁরা কেউ যদি অসৎ হয়ে প্রশ্ন ফাঁস করে দেয় তবে আমি কী করব! আমাকে তো তাঁদের বিশ্বাস করতেই হবে।”

6/7: পর্ষদ সভাপতি গৌতম পালের বক্তব্য, প্রাথমিক শিক্ষা পর্ষদ ও রাজ্য সরকারকে অপদস্থ করতেই কেউ কেউ ইচ্ছাকৃতভাবে প্রশ্ন ফাঁস করছে। তিনি জানান এই প্রশ্ন ফাঁসের বিষয়টি খতিয়ে দেখতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে।

7/7: এদিকে ডিএল‌এড পরীক্ষার প্রশ্ন ফাঁসের পর টেটের ভবিষ্যৎ নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে পরীক্ষার্থীদের মধ্যে। কারণ টেট পরীক্ষার আয়োজন আরও বিপুল। সামান্য ডিএলএডের ফাইনাল ইয়ারের পরীক্ষা যারা সঠিকভাবে নিতে পারছে না তারা টেটের পরীক্ষা কী করে নেবে সেই নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট-Click Here