Indian Railway Rules: টিকিট না কাটলেও আটকাবেনা কোনো টিটি! রেলের এই নিয়ম আপনি কি জানেন?

টিকিট না কেটেই এবার থেকে দূরপাল্লার ট্রেনে যাত্রা করতে পারবেন। আরও ভাল করে বললে, টিকিট ছাড়াই এবার থেকে এক্সপ্রেস ট্রেনে উঠে পড়তে পারেন। নিজের গন্তব্যে পৌঁছনোর আগে টিটি বা অন্য কেউ আপনাকে ট্রেন থেকে নামিয়ে দিতে পারবে না! 

এই কথা শুনে নিশ্চয়ই অবাক হয়ে যাচ্ছেন, ভাবছেন ভারতীয় রেল (Indian Railway) তবে কি টিকিট পরীক্ষকের পদ তুলে দিল? না টিকিট পরীক্ষক বা TTE-রা আগের মতই থাকবেন। কিন্তু তাঁরা কোন‌ও অবস্থাতেই আপনাকে ট্রেন থেকে নামিয়ে দিতে পারবেন না। তবে এইভাবে যাত্রা করার জন্য আপনাকেও নির্দিষ্ট কিছু নিয়ম মানতে হবে। আসুন আজ বরং সেই সম্বন্ধে জেনে নেওয়া যাক। 

Even if the ticket is not cut, the TTE will not be cashed

টিকিট না কেটেও কীভাবে এক্সপ্রেস ট্রেনে চড়া সম্ভব?

1/6: টিকিটের জন্য কোন‌ও খরচ না করেই এক্সপ্রেস ট্রেনে চড়ে গন্তব্যে পৌঁছবেন ব্যাপারটা কিন্তু এমন নয়। আসলে অনেক সময়ই একেবারে শেষ মুহূর্তে ঠিক হয় কোথাও যাওয়ার বিষয়টা। বিশেষ করে যারা ব্যবসা বা অফিসের কাজে দূরের রাজ্যে নিয়মিত যাতায়াত করেন তাঁদের ক্ষেত্রে অনেক সময়ই এমনটা ঘটে। শেষ মুহূর্তে তখন আর ট্রেনের সিট রিজার্ভেশনের সময় থাকে না।

2/6: এমনকি শেষ মুহূর্তে চেষ্টা করলেও অনেক সময় ট্রেনে আসন ফাঁকা পাওয়া যায় না। এই পরিস্থিতিতে এতদিন যাত্রার ২৪ ঘন্টা আগে চালু হওয়া তৎকাল টিকিট‌ই ছিল শেষ ভরসা। কিন্তু তৎকাল টিকিট কাটতে গিয়ে হয়রানির শিকার হননি এমন মানুষ খুঁজে পাওয়া সত্যি মুশকিল। এতদিন দেখা যেত তৎকাল টিকিট দেওয়া শুরু হওয়ার মিনিট খানেকের মধ্যেই তা শেষ হয়ে যাচ্ছে।

3/6: তবে বর্তমানে আর তৎকাল টিকিটেরও দরকার নেই। স্রেফ একটা প্ল্যাটফর্ম টিকিট কেটে আপনি এক্সপ্রেস ট্রেনে চড়ে বসতে পারেন। এক্ষেত্রে ট্রেনে যখন টিকিট পরীক্ষক আপনার কাছে আসবে, তখন তাঁকে আপনার গন্তব্য স্টেশন পর্যন্ত যে ভাড়া হয় তার সঙ্গে ২৫০ টাকা ফাইন দিয়ে নিশ্চিন্তে ট্রেন যাত্রা করতে পারবেন। এমনকি ওই ট্রেনে যদি কোন‌ও আসন ফাঁকা নাও থাকে তবুও আপনাকে ট্রেন থেকে নামিয়ে দিতে পারবেন না টিকিট পরীক্ষক। তবে তার জন্য ভাড়ার সঙ্গে আপনাকে ২৫০ টাকা ফাইন কিন্তু গুনতেই হবে।

আরো আপডেট: রাজ্যের লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট পদে চাকরি

4/6: এক্ষেত্রে একটা বিষয় আছে। যদি কোন‌ও যাত্রী যিনি আগে থেকে টিকিট কেটে রেখেছেন, তিনি যদি ট্রেনে না ওঠেন এবং পরের দুটো স্টেশনেও যদি তিনি আর ট্রেন ধরতে না পারেন, সেক্ষেত্রে আপনার জন্য সেই আসনটি বরাদ্দ করতে পারেন টিকিট পরীক্ষক।

5/6: তবে ট্রেনে ওঠার আগেও প্ল্যাটফর্মে থাকা টিকিট পরীক্ষকের কাছ থেকে এইভাবে টিকিট কেটে নিতে পারেন। এক্ষেত্রে আপনার কাছে নগদ টাকা না থাকলেও সমস্যা নেই। কারণ ভারতীয় রেল সিদ্ধান্ত নিয়েছে, এবার থেকে প্রত্যেক টিকিট পরীক্ষকের কাছে তারা পিওএস (POS) মেশিন দিয়ে রাখবে। যাতে যাত্রীরা চাইলে ডিজিটাল পেমেন্টও করতে পারেন।

6/6: তাহলে আর ভাবনা কী, কীভাবে টিকিট পাবেন সেই চিন্তা মন থেকে ঝেড়ে ফেলুন। এই উপায়ে সহজেই পৌঁছে যান নিজের গন্তব্যে।

আরো আপডেট: আধার নিয়ে সতর্ক নাহলে এমন ভয়ঙ্কর বিপদ হতে পারে!

বিঃদ্র: নতুন কোনো চাকরি ও কাজের আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন।  

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট-Click Here