ইন্টারভিউ হলেও প্যারা টিচারদের চাকরি এখনই না, ১০ জানুয়ারিতে পরবর্তী শুনানি

1/8: কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়ে ২৭ ডিসেম্বর প্রাথমিক ও উচ্চ প্রাথমিকের প্যারা টিচার পদে ইন্টারভিউ নেওয়া হবে। ইতিমধ্যেই চাকরিপ্রার্থীরা সেই ইন্টারভিউয়ে যোগ‌ও দিয়েছেন। কিন্তু তাৎপর্যপূর্ণ বিষয় হল- ইন্টারভিউ হলেও চাকরি হবে না!

2/8: প্রাথমিক ও উচ্চ প্রাথমিকের প্যারা টিচার নিয়োগ, অর্থাৎ প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পার্শ্ব শিক্ষক নিয়োগের জন্য আগেই বিজ্ঞপ্তি জারি করে রাজ্য সরকার। এর মধ্যে ১০ শতাংশ আসন‌ও তারা সংরক্ষিত বলে জানায়।

Even though there is an interview, the job of para teachers is not now

3/8: কিন্তু প্রাথমিকের প্যারা টিচাররা বিভিন্ন বঞ্চনার শিকার বলে অভিযোগ জানিয়ে একদল চাকরিপ্রার্থী কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে মামলা দায়ের করেছিল। যদিও গত ২১ ডিসেম্বর বিচারপতি গঙ্গোপাধ্যায় এই মামলা খারিজ করে দিয়ে প্যারা টিচার পদে ইন্টারভিউ করার পক্ষেই মত দেন।

4/8: বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে যান চাকরিপ্রার্থীদের একাংশ। সোমবার কলকাতা হাইকোর্টের অবসরকালীন ডিভিশন বেঞ্চে সেই মামলার শুনানি ছিল।

5/8: স‌ওয়াল জবাবের পর বিচারপতি জয় সেনগুপ্তের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ প্যারা টিচার পদে নিয়োগের ইন্টারভিউ করার পক্ষেই রায় দেয়। তবে জানায় ইন্টারভিউ হলেও আদৌ শেষ পর্যন্ত তার ভিত্তিতে কারোর চাকরি হবে কিনা সেটা মূল মামলার রায়দানের উপর নির্ভর করবে।

6/8: আগামী ১০ জানুয়ারি কলকাতা হাইকোর্টে প্যারা টিচার নিয়োগের এই মামলার পরবর্তী শুনানি হবে বলে জানিয়েছে আদালত। কলকাতা হাইকোর্টের ওই রায়ের ফলে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ইন্টারভিউয়ের ক্ষেত্রে আজ আর কোন‌ও বাধা নেই সরকারের সামনে।

7/8: চাকরিপ্রার্থীরাও সেই মতো ইন্টারভিউ দিতে বসেছেন। কিন্তু এই ইন্টারভিউয়ের ভিত্তিতে আদৌ তাদের কারোর চাকরি হবে কিনা সেই নিয়ে অনিশ্চয়তা থাকায় এক প্রবল অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

8/8: মামলাকারীদের মূল বক্তব্য, উচ্চ প্রাথমিকের প্যারা টিচাররা পরবর্তীতে অন্যান্য নানান নিয়োগে সংরক্ষণের সুযোগ সুবিধা পেলেও প্রাথমিকের প্যারা টিচারদের তেমন কিছু সুযোগ সুবিধা দেওয়া হয় না। প্রাথমিকের প্যারা টিচার পদে চাকরিপ্রার্থীদের পক্ষ থেকে মূলত কলকাতা হাইকোর্টে এই ইন্টারভিউয়ের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছিল।

বিঃদ্র: নতুন কোনো চাকরি ও কাজের আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন।  

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 রাজ্যে প্যারা টিচারদের বেতন কত?

🎯 ৯৯.৭৮% নম্বর পেয়ে রেকর্ড করলেন এসি মেকানিকের ছেলে

🎯 1458 টি শূন্যপদে সিআরপিএফ হেড কনস্টেবল নিয়োগ

🎯 রাজ্যে অষ্টম শ্রেণি, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাশে চাকরি