উচ্চমাধ্যমিকের প্রশ্ন নিয়ে চরম বিভ্রান্তি, পরীক্ষার আগে সমাধান না করলে সমস্যায় পড়বে বহু পরীক্ষার্থী

উচ্চমাধ্যমিকে প্রশ্নের ধরণ নিয়ে পরীক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে বিভ্রান্তি চরমে পৌঁছল। এর পিছনে উচ্চ শিক্ষা সংসদের একটি নির্দেশিকাই প্রধান দায়ী। এদিকে পুজোর ছুটি শেষ হলেই স্কুলগুলিতে উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা শুরু হয়ে যাওয়ার কথা। তার আগে প্রশ্নপত্রের ধরণ নিয়ে এই বিভ্রান্তি না কাটায় বিপাকে পড়েছে রাজ্যের কয়েক লক্ষ পড়ুয়া। সেইসঙ্গে শিক্ষকরাও বুঝে উঠতে পারছেন না টেস্টে কীভাবে তাঁরা প্রশ্ন করবেন।

Extreme confusion about HS Exam questions

কী নিয়ে বিভ্রান্তি?

উচ্চশিক্ষা সংসদ বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, এবারের উচ্চমাধ্যমিকে করোনা পূর্ববর্তী সময়ের মতো করেই প্রশ্ন হবে। উল্লেখ্য ২০২০ সালে করোনা ভাইরাসের জেরে গত দু’বছর উচ্চ মাধ্যমিকে আগের মতো পরীক্ষা হয়নি।

কিন্তু উচ্চ শিক্ষা সংসদের বিবৃতি অনুযায়ী, ২০২০ সালের আগে প্রতিটি বিষয়ে যেভাবে প্রশ্ন হতো এবং তার নম্বর বিভাজন যেমন থাকতো এবার হুবহু তা অনুসরণ করার কথা। এই নিয়ে মডেল প্রশ্নপত্র‌ও প্রকাশ করেছে উচ্চ শিক্ষা সংসদ। আর তাতেই তৈরি হয়েছে বিভ্রান্তি।

অঙ্ক এবং মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশনের ক্ষেত্রেই মূলত এই বিভ্রান্তি তৈরি হয়েছে। এর আগে নির্দিষ্ট পাঁচটি পরিচ্ছদ থেকে সাত নম্বরের পাঁচটি বড় প্রশ্ন আসত মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশনে। এবারে উচ্চ শিক্ষা সংসদ যে মডেল প্রশ্নপত্র তৈরি করেছে তাতে দুটি পরিচ্ছদ থেকে এই বড় প্রশ্ন রাখা হয়নি।

মডেল নাকি আগেকার প্রশ্নপত্র ফলো করা হবে? 

স্বাভাবিকভাবেই শিক্ষকদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মডেল প্রশ্নপত্র অনুসরণ করা হবে নাকি ২০২০ সালের আগে যে নিয়মে প্রশ্ন হতো সেটা হলো করবেন তা বুঝে উঠতে পারছেন না। শিক্ষকদের পাশাপাশি পড়ুয়ারাও বিভ্রান্ত তারাও বুঝতে পারছে না কীভাবে পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি নেবে।

এদিকে অঙ্কের ক্ষেত্রেও উচ্চ শিক্ষা সংসদ যে মডেল প্রশ্নপত্র প্রকাশ করেছে তাতে অতীতের প্রশ্নের ধরনের সঙ্গে একটি পরিচ্ছদ থেকে আসা প্রশ্নের নম্বর বিভাজন মিলছে না। ফলে অঙ্কের শিক্ষক এবং পরীক্ষার্থীরাও শেষ মুহূর্তের প্রস্তুতি নিতে সমস্যায় পড়ছেন।

সামনেই টেস্ট কিন্তু প্রশ্নপত্র নিয়ে জট কাটছে না

পুজোর ছুটির শেষ হলেই উচ্চমাধ্যমিকের টেস্ট পরীক্ষা। তাই ছুটির মধ্যেই বহু স্কুলের শিক্ষকরা প্রশ্নপত্র তৈরীর কাজ চালিয়ে যাচ্ছেন। কিন্তু মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন এবং অঙ্কের শিক্ষকরা কীভাবে প্রশ্নপত্র সেট করবেন তা ঠিক বুঝে উঠতে পারছেন না। একই সমস্যায় পড়েছেন শিক্ষক সংগঠন এবিটিএ (ABTA)। 

তাদের তৈরি প্রশ্নপত্র বহু স্কুল টেস্ট পরীক্ষায় ব্যবহার করে। তারাও অঙ্ক এবং মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশনের প্রশ্ন করার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে উঠতে পারছে না। জানা গিয়েছে এই সংক্রান্ত বিভ্রান্তির বিষয়টি পুজোর ছুটি পড়ার আগেই উচ্চশিক্ষা সংসদের নজরে আনা হয়েছিল। কিন্তু এখনও পর্যন্ত তার সমাধান হয়নি।

এদিকে উচ্চ শিক্ষার সংসদ জানিয়েছে বিষয়টি নিয়ে বেশি দুশ্চিন্তার কিছু নেই। পুজোর ছুটির পর সংসদের কাজ শুরু হলেই এই বিষয়ে বিভ্রান্তি দূর করা হবে।

কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোন- Click Here

👍চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

Join Kajkarmo Telegram.jpeg

🔥 আরো চাকরির আপডেট 👇👇 

🎯 ইনফোসিসে 1000 এর বেশি কর্মী নিয়োগ

🎯 টেট পরীক্ষা ২০২২ এর গাইডলাইন জারি হলো

🎯 এয়ারপোর্টে জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদে চাকরি

🎯 প্রাইমারি টেট নতুন অফিসিয়াল সিলেবাস 2022

🎯 টেট পরীক্ষা নিয়ে নতুন এক সিদ্ধান্ত পর্ষদের