ফেসবুকে চাকরির স্বপ্ন মাত্র ২ দিনের মধ্যে শেষ! কাতর আবেদন ভারতীয় এই তরুণের

1/8: ভারতের প্রথম সারির শিক্ষাপ্রতিষ্ঠান আইআইটি (IIT)। এখানকার পড়ুয়ারা প্রতিবছর মোটা টাকার প্যাকেজ নিয়ে আমেরিকার সিলিকন ভ্যালির নামজাদা প্রযুক্তি সংস্থাগুলিতে নিয়ম করে চাকরি (Job) পান। এই তালিকায় বেশ আগে নাম থাকে বাংলার খড়্গপুর আইআইটির। সেখানকার‌ই ছাত্র হিমাংশু ভি (Himanshu V.)

2/8: তিনি চাকরি পেয়েছিলেন ফেসবুকের মূল সংস্থা মেটা’য়। স্বাভাবিকভাবেই হিমাংশু এবং তাঁর পরিজনরা অত্যন্ত খুশি ছিল। এই চাকরির জন্য কানাডায় মেটা-র অফিসে যোগ দিতে বলা হয়। কিন্তু তারপরেই ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হলেন এই ভারতীয় তরুণ।

Facebook job dream ended in just 2 days

3/8: মেটা (Meta) নির্দেশিত সময়ের মধ্যেই কানাডায় গিয়ে চাকরিতে যোগ দিয়েছিলেন হিমাংশু। অফিস করাও শুরু করেন। কিন্তু কাজে যোগ দেওয়ার মাত্র দু’দিনের মধ্যে মার্ক জুকারবার্গের সংস্থার পক্ষ থেকে এই ভারতীয় তরুণকে জানানো হয় ‘তার চাকরি নেই’!

4/8: ভারতে পরিবার ছেড়ে বিপুল অর্থ খরচ করে কানাডায় গিয়ে নতুন জীবনে পথে চলার স্বপ্ন দেখেছিলেন হিমাংশু। কিন্তু মাত্র দু’দিনের মধ্যেই সেই স্বপ্নের উড়ান গোঁত্তা খেয়ে মাটিতে আছড়ে পড়ায় দিশেহারা এই ভারতীয় তরুণ ভেবে পাচ্ছেন না এরপর কীভাবে কী করবেন।

5/8: হিমাংশু ভি তাঁর চাকরি যাওয়ার পর গোটা বিষয়টি প্রফেশনালদের সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম লিঙ্কডিনে পোস্ট করে জানিয়েছেন। সেখানেই তিনি লিখেছেন- এরপর কী করব, কোথায় যাব কিছুই আমার কাছে পরিষ্কার নয়। মাথাটা কাজ করছে না।

6/8: মাথা কাজ না করাটাই স্বাভাবিক। দীর্ঘদিন মন দিয়ে পড়াশোনা করার পর একটি ভালো সংস্থায় আপনি যোগ্যতা প্রমাণ করে চাকরি পেলেন। কিন্তু সেখানে কাজ শুরুর মাত্র দু’দিনের মাথায় যদি আপনাকে বলা হয় আর আসতে হবে না তখন সবকিছু গুলিয়ে যেতে বাধ্য।

7/8: হিমাংশুর অবস্থা আরও কঠিন। কারণ মোটা টাকা বিমান ভাড়া খরচ করে তাঁকে ভারত থেকে কানাডায় যেতে হয়েছে, সেখানে বাড়ি খুঁজে নিয়েও থাকা শুরু করেছিলেন। বাকিটা চাকরির মোটা বেতন দিয়ে সামলে নেবেন এটাই ছিল পরিকল্পনা। কিন্তু সেই জায়গাটাই ঘেঁটে গিয়েছে। তাই নিজের পোস্টেই ভারত বা কানাডায় সফটওয়্যার ইঞ্জিনিয়ারের চাকরি চেয়ে কাতর আবেদন জানিয়েছেন ওই তরুণ।

8/8: শুধু হিমাংশু ভি নয়, বিশ্বের অন্যতম ব্লুচিপ সংস্থা বলে পরিচিত মেটা এক ধাক্কায় ১১ হাজার কর্মীকে ছাঁটাই করেছে। মার্ক জুকারবার্গ তাঁর সংস্থা ফেসবুকের মাধ্যমে নতুন এক প্রজেক্ট মেটাভার্সে মোটা টাকা বিনিয়োগ করেছিলেন। কিন্তু সেই প্রজেক্ট শেষ পর্যন্ত লাভজনক না হওয়ায় বিপুল ক্ষতির সম্মুখীন হয়েছে ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রামের এই মালিক সংস্থা। আর সেই ক্ষতি সামাল দিতেই এখন নির্বিচারে কর্মী ছাঁটাই শুরু করেছে জুকারবার্গ। তার‌ই শিকার ভারতীয় তরুণ হিমাংশু ভি।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 এগুলোও পড়ুন 👇👇

🎯 রাজ্যের নবান্ন দপ্তরে চাকরি

🎯 রাজ্যের ইউনিভার্সিটিতে লিখিত পরীক্ষা ছাড়াই চাকরির সুযোগ

🎯 গুগলে মোটা অঙ্কের বেতনের চাকরি পেলেন বাঙালী এই যুবক