জেনারেলরাও এবার থেকে চাকরি-শিক্ষায় ১০% সংরক্ষণ পাবে, জানুন পুরো বিষয়!

1/8 চাকরি ও উচ্চশিক্ষার সংরক্ষণ নিয়ে সুপ্রিম কোর্টের বড় রায়। OBC, SC, ST-দের পাশাপাশি এবার সংরক্ষণের সুবিধা পাবে সাধারণ শ্রেণি, অর্থাৎ জেনারেল ক্যাটাগরির চাকরিপ্রার্থীরা‌ও২০১৯ সালে এই নিয়ে আইন তৈরি করে কেন্দ্রীয় সরকার। 

2/8 কিন্তু সেই আইনকে চ্যালেঞ্জ জানিয়ে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিল ওবিসি-এসসি-এসটি’দের নিয়ে কাজ করা বিভিন্ন সামাজিক সংগঠন। সোমবার সেই মামলার‌ই রায় দিয়েছে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ। তাঁরা কেন্দ্রের আইনকে বৈধ বলে মান্যতা দিয়েছেন। ফলে দেশে এবার সাধারণ শ্রেণির জন্য‌ও সংরক্ষণ শুরু হ‌ওয়া কেবল সময়ের অপেক্ষা। 

Generals will also get 10% reservation in job-education from now

3/8 ২০১৯ সালে কেন্দ্রীয় সরকার সংসদের ১০৩ তম সংবিধান সংশোধনী বিল পাশ করায়। তার ভিত্তিতেই সাধারণ শ্রেণির নিম্ন আয়ভুক্তদের জন্য (গরিবদের জন্য) সরকারি চাকরি ও শিক্ষায় ১০ শতাংশ সংরক্ষণের কথা ঘোষণা করে। সেই সময় বিরোধীদের একাংশ এই আইনের সমালোচনা করে বলেন, এতে সামাজিক ন্যায়ের ধারণা ক্ষতিগ্রস্ত হবে।

4/8 আবার অনেকেই এই আইনকে সমর্থন‌ও জানান। তবে ওবিসি, এসসি, এসটি সম্প্রদায় কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে খুশি হয়নি। তারা দাবি করে, সাধারণ শ্রেণিকে সংরক্ষণ দেওয়ার অর্থ তাদের মতো বঞ্চিতদের উপেক্ষা করা। সেই কারণেই আদালতে কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সংবিধান লংঘনের মামলা দায়ের হয়।

5/8 স্বাধীন ভারতের সংবিধানে সামাজিকভাবে পশ্চাৎপদ শ্রেণিগুলোর জন্য সংরক্ষণের বিধান আছে। তবে নব্ব‌ইয়ের দশকের শুরুতে মণ্ডল কমিশনের রিপোর্টের পর ব্যাপকভাবে ওবিসি, এসসি এসটি-দের জন্য সংরক্ষণ শুরু হয়। কিছু কিছু রাজ্য আভ্যন্তরীণ রাজনীতির কারণে বেশ কয়েকবার এই সংরক্ষণের মাত্রা ৫০ শতাংশের বেশি করে ফেলে।

6/8 পরবর্তীতে সুপ্রিম কোর্ট এক রায়ে পরিস্কার বলে দেয়, সংরক্ষণের মাত্রা কখনোই ৫০ শতাংশের বেশি হতে পারবে না। সেই বিষয়টি তুলে ধরে একাংশ দাবি করে, নিম্ন আয়ের ভিত্তিতে এই সংরক্ষণের ফলে মোট সংরক্ষণের পরিমাণ ৫০ শতাংশের বেশি হয়ে যাচ্ছে যা বেআইনি। যদিও সর্বোচ্চ আদালত জানিয়েছে, এই সংরক্ষণের ফলে তাঁদের নির্দেশ অমান্য হচ্ছে না। কারণ অসংরক্ষিত ৫০ শতাংশর মধ্যেই তাদের নিম্ন আয়ভুক্তদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ থাকবে। এতে অতিরিক্ত কিছু হচ্ছে না।

7/8 তবে সবচেয়ে বড় বিতর্ক হল- সাধারণ শ্রেণির জন্য সংরক্ষণের ফলে সামাজিক ন্যায়ের ধারণা লংঘিত হবে বলে দাবি ওবিসি, এসসি, এসটি-দের অধিকার নিয়ে লড়াই করা সংগঠনগুলোর। তাঁদের মতে, দীর্ঘদিন ধরে ভারতীয় সমাজে জাতিভেদ প্রথার জন্য তাঁরা যে সামাজিক বঞ্চনার শিকার হয়েছিলেন তা দূর করতেই সংরক্ষণ চালু হয়েছিল। কিন্তু এখন সাধারণ শ্রেণিও সেই সংরক্ষণের আওতায় এলে সেই সামাজিক ন্যায়ের ধারণাই নষ্ট হয়ে যাবে। 

8/8 কেন্দ্রের আইন অনুযায়ী সাধারণ শ্রেণি বা জেনারেল কাস্টের যাদের পারিবারিক আয় বছরে ৮ লক্ষ টাকার কম তাঁরাই কেবলমাত্র সরকারি চাকরি ও উচ্চশিক্ষায় এই সংরক্ষণের সুবিধা পাবেন। সুপ্রিম কোর্টের রায়ের পর এই আইন খুব তাড়াতাড়ি প্রয়োগ করার চিন্তাভাবনা চলছে কেন্দ্রীয় সরকারের অন্দরে। যদিও এই সংরক্ষণ নিয়ে বিতর্কে বোধহয় এখন‌ই ইতি পড়ছে না। কারণ ওবিসি, এসসি, এসটি-দের অধিকার নিয়ে কাজ করা সংগঠনগুলো এই রায়ের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের দারস্থ হ‌ওয়ার চিন্তাভাবনা করছে বলে জানা গিয়েছে।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 রাজ্যের বন দফতরে স্থায়ী কর্মী নিয়োগের আপডেট

🎯 শুয়ে শুয়ে পরীক্ষা দিয়েই ৯৯.৩১% পেল পিয়াসা

🎯 টেটের নম্বর নিয়ে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হলো পর্ষদ

🎯 SSC-শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি কবে বের হচ্ছে?