কলেজে চাকরি পাওয়া আরো সহজ হলো, নতুন নির্দেশিকা জারি ইউজিসির

উচ্চশিক্ষা না করেও এবার কলেজ বা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করার সুযোগ আপনার সামনে। পিএইচডি (Ph.D) ডিগ্রি, অর্থাৎ আপনার গবেষণার পেপার বা অভিজ্ঞতা না থাকলেও অধ্যাপক হ‌ওয়া যাবে। সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি (UGC) দেশের নথিবদ্ধ কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি দিয়ে একটি নির্দেশিকা পাঠিয়েছে।

Getting a job in college has become easier

পিএইচডি না থাকলেও কীভাবে অধ্যাপক হ‌ওয়া যাবে?

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কেউ যদি নিজ ক্ষেত্রে স্বনামধন্য হন, তাঁর যথেষ্ঠ অভিজ্ঞতা থাকে তবে পিএইচডি ডিগ্রি না থাকলেও তিনি অধ্যাপনা করতে পারবেন। সংশ্লিষ্ট ক্ষেত্রের ওই কৃতী ব্যক্তিকে অধ্যাপক পদে নিযুক্ত করতে পারবে কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলো। ইউজিসি এই পদের নাম দিয়েছে- প্রফেসর অফ প্র্যাকটিস।

মূলত কৃতকৌশল বিদ্যা ও কারিগরি শিক্ষার ক্ষেত্রেই এই অধ্যাপনার চাকরিগুলো হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তিকে নিজ ক্ষেত্রে অসামান্য কৃতিত্বের পরিচয় দেওয়ার পাশাপাশি অন্তপক্ষে ১৫ বছর ওই ক্ষেত্রে চাকরি বা টানা কাজের অভিজ্ঞতা থাকতে হবে। গণমাধ্যম, পারফর্মিং আর্ট, আইন, সমাজবিজ্ঞান, সাহিত্য, সশস্ত্র বাহিনী ইত্যাদি ক্ষেত্রে এই অধ্যাপকদের নিয়োগ করা যাবে। তাঁরা বাস্তব ক্ষেত্রে কাজের অভিজ্ঞতা দিয়ে ছাত্র-ছাত্রীদের সমৃদ্ধ করবেন। সেই লক্ষ্যেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এই ‘প্রফেসর অফ প্র্যাকটিস’ পদের ক্ষেত্রে ছাড়পত্র দিয়েছে।

এক্ষেত্রে প্রাথমিকভাবে তিন বছরের জন্য পেশাদারদের অধ্যাপক পদে নিয়োগ করা যাবে। পরে প্রয়োজন অনুযায়ী আরও এক বছরের জন্য মেয়াদ বৃদ্ধির সুযোগ থাকছে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলির কাছে। সেই সঙ্গে ইউজিসি জানিয়েছে, এই প্রফেসর অফ প্র্যাক্টিস পদে নিযুক্ত অধ্যাপকদের বেতন সংশ্লিষ্ট কলেজ ও বিশ্ববিদ্যালয়কেই বহন করতে হবে। কোন‌ও কলেজ বা বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত মোট শিক্ষক পদের সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত এই বিশেষ ধরনের অধ্যাপকদের নিযুক্ত করা যাবে।

এদিকে দেশের ডিগ্রি ব্যবস্থায় পরিবর্তন এনে এক বৈপ্লবিক সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি। শিক্ষার্থীদের একসঙ্গে দুটি পাঠক্রমে পড়ার ছাড়পত্র দিয়েছে তারা। পাশাপাশি আরও বেশি কর্মসংস্থান কেন্দ্রিক পাঠক্রম প্রণয়নের জন্য তথ্যপ্রযুক্তির সংস্থাগুলির সঙ্গে হাত মিলিয়ে বেশ কিছু নির্দিষ্ট কোর্স চালু করার কথা বলেছে ইউজিসি।

👍 আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হতে চাইলে নিচে ক্লিক করুন, এখানে সর্প্রথম আপডেট দেওয়া হয়। 

Join Kajkarmo Telegram.jpeg

🔥 আরো আপডেট 👇👇

🎯 রাজ্যের SSC গ্রুপ-সি চাকরি দুর্নীতিতে ৩৮১ জনকে জেলে ভরার হুংকার CBI এর

🎯 রাজ্যে প্রাইমারি শিক্ষকদের বেতন কত? না জানলে জেনে নিন

🎯 দুর্নীতি করে পাওয়া চাকরি কাড়তে চাইছে না সরকার, কেন? জানুন