সরকারি কর্মীদের জন্য সুখবর! এক ধাক্কায় ৩ গুণ বেতন বাড়তে পারে (ফিটমেন্ট ফ্যাক্টর)

কেন্দ্রীয় সরকারের কর্মীরা ডিএ-র কারণে বাকিদের থেকে এমনিতেই একটু বেশি বেতন পান। তবে মূল্যবৃদ্ধির বাজারে সেই বেশি বেতন‌ও যেন কর্পূরের মতো উবে যাচ্ছে। তবে কেন্দ্রীয় সরকারের একটি সূত্র মারফত খবর থেকে জানা যাচ্ছে, খুব শীঘ্রই বিপুল বেতন বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। এর কারণ, বেতন নির্ধারণের এক গুরুত্বপূর্ণ উপাদানে পরিবর্তন আনা হতে পারে। আর তাতেই নাকি কেন্দ্রের কর্মীদের বেসিক পে এক ধাক্কায় তিনগুণ হয়ে যেতে পারে বলে শোনা যাচ্ছে!

Good news for government workers Salary can increase 3 times

কীভাবে বেতন বাড়তে পারে?

1/5: কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকার তার কর্মীদের জন্য ডিএ-র পরিমাণ ৩৪ শতাংশ থেকে বাড়িয়ে ৩৮ শতাংশ করেছে। ফলে মোট বেতন এক ধাক্কায় অনেকটাই বেড়েছে কেন্দ্রীয় সরকারে চাকুরিরতদের। এই মূল্যবৃদ্ধির বাজারে সেই বেতন বৃদ্ধি বেশ কিছুটা স্বস্তির পরিস্থিতি নিয়ে এসেছে। কিন্তু সূত্রের খবর সপ্তম বেতন কমিশনের সুপারিশ ও কর্মী সংগঠনগুলোর দাবি মেনে নিজের কর্মীদের নিয়ে বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। 

2/5: সরকারি কর্মীদের বেতন নির্ধারণের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ফিটমেন্ট ফ্যাক্টর (Fitment Factor)। এর উপর ভিত্তি করে বেসিক পে-র পরিমাণ নির্ধারিত হয়। এই যেমন, বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের নুন্যতম বেসিক পে-র পরিমাণ ১৮,০০০ টাকা। কিন্তু কর্মী সংগঠনগুলো দীর্ঘদিন ধরে ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর‌দাবি জানিয়ে আসছে।

3/5: বর্তমান ২.৫৭ গুণ থেকে বাড়িয়ে নতুন ফিটমেন্ট ফ্যাক্টর ৩.৬৮ গুণ করার দাবি জানিয়েছেন তাঁরা। সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার অবশেষে সপ্তম বেতন কমিশনের অধীনে এই ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির দাবি মেনে নিতে চলেছে। তবে কেন্দ্র হয়তো এক ধাক্কায় ৩.৬৮ গুণ বৃদ্ধি ঘটাবে না, তারা কর্মীদের বেতনের ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি ৩ গুণ পর্যন্ত করতে পারে।

4/5: সূত্রের খবর, কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতনের ফিটমেন্ট ফ্যাক্টর ৩ গুণ বৃদ্ধি পেলে নুন্যতম বেসিক পে ১৮,০০০ টাকা থেকে বেড়ে ২১,০০০ টাকা হবে। সেক্ষেত্রে সদ্য চাকরিতে ঢোকা একজন কেন্দ্রীয় সরকারি কর্মী ডিএ, এরিয়া, হাউসিং অ্যালাউন্স ইত্যাদি মিলিয়ে শুরুতেই মোট বেতন পাবেন প্রায় ৬৩ হাজার টাকা!

5/5: উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এখন‌ও পর্যন্ত ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানো নিয়ে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। তবে সূত্রের খবর খুব দ্রুত‌ই এই নিয়ে চূড়ান্ত ঘোষণা আসতে চলেছে। এদিকে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের এই বেতন বৃদ্ধির খবরে মন খারাপ বাংলার রাজ্য সরকারি কর্মীদের। এমনিতেই বকেয়া ডিএ-র কারণে তাঁদের মোট বেতন যথেষ্ট কম। তার উপর ফিটমেন্ট ফ্যাক্ট বাড়লে সম পদে কর্মরত কেন্দ্রীয় সরকারি কর্মীরা থেকে রাজ্য সরকারি কর্মীদের বেতনের পার্থক্য ব্যাপক বেড়ে যাবে।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 WB TET Admit Card 2022 Download Link

🎯 রাজ্যের পরিবার কল্যান সমিতিতে চাকরি

🎯 রাজ্যের বিশ্ববিদ্যালয়ে গ্রুপ-C চাকরি