ICDS অঙ্গনওয়াড়ী কর্মী পদে চাকরি- মাসিক বেতন, শিক্ষাগত যোগ্যতা, আবেদন প্রক্রিয়া

পশ্চিমবঙ্গে ICDS অঙ্গনওয়াড়ী কর্মী এবং সহায়িকা কর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু হল। এই মুহুর্তে শুধুমাত্র হাওড়া জেলায় ICDS কর্মী নিয়োগের আবেদন শুরু হয়েছে। ধীরে ধীরে রাজ্যের অন্যান্য জেলাগুলিতেও নিয়োগ শুরু হবে।

আজকের এই প্রতিবেদনে আমরা ICDS অঙ্গনওয়াড়ী কর্মী এবং সহায়িকা কর্মী পদের জন্য মাসিক বেতন, শিক্ষাগত যোগ্যতা, আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানবো। 

অনেকেই মাঝে মাঝে আমাদের জিজ্ঞেস করে যে, স্যার ICDS বা অঙ্গনওয়াড়ী কর্মী কবে থেকে নিয়োগ শুরু হবে। যারা অঙ্গনওয়াড়ী কর্মী পদে কাজ করতে চাই তাদের জন্য এটি একটি ভালো আপডেট।

আর একটি গুরুত্বপূর্ন বিষয় হচ্ছে, রাজ্যের শুধুমাত্র হাওড়া জেলাতে এই নিয়োগ শুরু হলেও আগামী কিছু দিনের মধ্যেই পশ্চিমবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও এক এক করে ICDS অঙ্গনওয়াড়ী কর্মী নিয়োগ শুরু হবে।ICDS Worker and Sahayika Recruitment

পদের নামঃ  

(1) ICDS অঙ্গনওয়াড়ী কর্মী

(2) ICDS অঙ্গনওয়াড়ী সহায়িকা কর্মী 

ICDS অঙ্গনওয়াড়ী কর্মী বেতনঃ  

ICDS অঙ্গনওয়াড়ী কর্মী এবং সহায়িকা পদের জন্য মাসিক বেতন দেওয়া হয় 4,800 টাকা।  

ICDS অঙ্গনওয়াড়ী কর্মী বয়সসীমাঃ  

অঙ্গনওয়াড়ী কর্মী এবং অঙ্গনওয়াড়ী সহায়িকা কর্মী উভয় পদের ক্ষেত্রেই আবেদন করার জন্য বয়স হতে হবে 18 থেকে 45 বছরের মধ্যে। বয়সের হিসেব করতে হবে 01.04.2022 তারিখ অনুযায়ী। 

ICDS অঙ্গনওয়াড়ী কর্মী শিক্ষাগত যোগ্যতাঃ

(1) অঙ্গনওয়াড়ী কর্মী- কমপক্ষে মাধ্যমিক পাশ মহিলারা অঙ্গনওয়াড়ী কর্মী পদের জন্য আবেদন করতে পারবেন। উচ্চতর শিক্ষাগত যোগ্যতা থাকলেও আবেদন করা যাবে।

(2) অঙ্গনওয়াড়ী সহায়িকা কর্মী- কমপক্ষে অষ্টম শ্রেণি পাশ করা মহিলারা অঙ্গনওয়াড়ী সহায়িকা কর্মী পদের জন্য আবেদন করতে পারবেন। উচ্চতর শিক্ষাগত যোগ্যতা থাকলেও আবেদন করা যাবে। 

স্থায়ী বাসিন্দাঃ 

যে গ্রাম পঞ্চায়েতে নিয়োগ করা হবে আবেদনকারীকে সেই গ্রামের স্থায়ী বাসিন্দা হতে হবে। 

ICDS অঙ্গনওয়াড়ী কর্মী নিয়োগ প্রক্রিয়াঃ  

(1) লিখিত পরীক্ষা হবে 90 নম্বরের

(2) মোখিক পরীক্ষা হবে- 10 নম্বরের

(3) লিখিত পরীক্ষা এবং মোখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেরিট লিস্ট প্রকাশিত হবে। ঐ লিস্টের নামের ভিত্তিতেই নিয়োগ করানো হবে। 

নিয়োগের স্থানঃ 

হাওড়া জেলার বিভিন্ন ব্লকের অনেকগুলি গ্রাম পঞ্চায়েতে অঙ্গনওয়াড়ী কর্মী এবং অঙ্গনওয়াড়ী সহায়িকা কর্মী পদে নিয়োগ করা হবে। 

হাওড়া জেলায় অঙ্গনওয়াড়ী কর্মী এবং অঙ্গনওয়াড়ী সহায়িকা কর্মী নিয়োগের মোট ২০ টিরও বেশি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। নিচের লিংকে ক্লিক করে ঐ সমস্ত নিয়োগ বিজ্ঞপ্তিগুলি এক এক করে ডাউনলোড করতে পারবেন।

আপনার এলাকা ভিত্তিক নিয়োগের বিজ্ঞপ্তিটি নির্বাচন করে ডাউনলোড করে বিস্তারিত দেখে নেবেন এবং ঐ বিজ্ঞপ্তির নীচেই আবেদন করার ফর্ম দেওয়া আছে সেটি প্রিন্ট করতে পারবেন। 

ICDS অঙ্গনওয়াড়ী কর্মী কাজের সময়সীমাঃ 

অঙ্গনওয়াড়ী কর্মী এবং অঙ্গনওয়াড়ী সহায়িকা পদে কাজের জন্য বয়সের উর্ধসীমা হচ্ছে 65 বছর। অর্থাৎ কোনো একজন মহিলা 65 বছর বয়স পর্যন্ত উক্ত পদের কাজে নিযুক্ত থাকতে পারবেন। 

ICDS অঙ্গনওয়াড়ী কর্মী আবেদন প্রক্রিয়াঃ

প্রতিটি অফিসিয়াল নোটিশের একেবারে নিচের পেজে আবেদন করার ফর্ম দেওয়া আছে। ঐ ফর্মটি A4 মাপের পেজে প্রিন্ট করতে হবে। প্রিন্ট করার পর ফর্ম ফিল আপ করতে হবে। ফর্মের সাথে দরকারি কিছু ডকুমেন্ট জুড়ে দিতে হবে।

এরপর আবেদন করার ফর্ম এবং ডকুমেন্টগুলিকে একসাথে একটি খামে ভরতে হবে। তারপর সেটি অফিসিয়াল নোটিশে দেওয়া ঠিকানায় পাঠাতে হবে। 

আবেদনপত্রের সাথে যেসমস্ত ডকুমেন্ট দিতে হবেঃ

(1) বাসস্থান সংক্রান্ত সার্টিফিকেট বা শংসাপত্র 

(2) জন্মের প্রমানপত্র

(3) কাস্ট সার্টিফিকেট (প্রযোজ্য হলে)

(4) তিন কপি পাসপোর্ট সাইজের ছবি (১ টি আবেদনপত্রের সাথে এবং দুটি আলাদা করে একটি খামে ভরে দিতে হবে)।

(5) ভোটার কার্ড এবং আঁধার কার্ড 

গুরুত্বপূর্ণ তারিখ
নোটিশ প্রকাশ 27.04.2022
আবেদন শুরু 27.04.2022
আবেদন শেষ23.05.2022

চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

▶️ নিয়োগ সংস্থারঃ Official Website

▶️ অফিসিয়াল নোটিশঃ Download

▶️ প্রতিদিনের চাকরির আপডেটঃ Job Update

আরো চাকরির আপডেট-