এবারের টেটে ভুল উত্তর দিলে কি নম্বর কাটা যাবে? চূড়ান্ত নিয়ম জেনে নিন!

হাতে মাত্র কয়েক দিন বাকি। তারপরই আয়োজিত হবে এই বছরের টেট পরীক্ষা। ১১ ডিসেম্বরের টেট পরীক্ষার সমস্ত প্রস্তুতি সারা। পরীক্ষা দেওয়ার জন্য পরীক্ষার্থীরা যেমন প্রস্তুত, তেমনই প্রস্তুত প্রাথমিক শিক্ষা পর্ষদ। যদিও তাদের বিভিন্ন পদক্ষেপ এবং কার্যকলাপ নিয়ে প্রশ্ন থাকলেও এই মুহূর্তে সেদিকে মন দেওয়ার সুযোগ নেই কারোর কাছে। 

অনলাইনে বেশিরভাগ পরীক্ষার্থী নিজস্ব অ্যাডমিট কার্ড ডাউনলোড করে নিয়েছেন। তবে কেউ যদি এখনও বাকি থেকে থাকেন, অবিলম্বে অ্যাডমিট কার্ড ডাউনলোড করে নিন। বৈধ এবং আসল অ্যাডমিট কার্ড ছাড়া ১১ তারিখ টেট পরীক্ষায় বসতে দেওয়া হবে না। সেইসঙ্গে টেট পরীক্ষায় শেষ মুহূর্তে নিয়ম কানুনের কোন‌ও পরিবর্তন হল কিনা সেটাও জেনে নিন। 

If you answer wrongly in this year's TET, will the marks be deducted

এবারের টেট পরীক্ষায় নেগেটিভ মার্কস থাকছে?

মোট ১৫০ নম্বরের পরীক্ষা। ১৫০ টিই প্রশ্ন থাকবে। মাল্টিপল চয়েসধর্মী (MCQ) প্রশ্ন হবে। প্রত্যেক প্রশ্নের মান ১ নম্বর। উত্তর দেওয়ার জন্য প্রতি প্রশ্নে চারটে করে অপশন থাকবে। ওএমআর শিটে কালো কালির বলপেন দিয়ে ভালো করে সঠিক উত্তরের ঘর ভর্তি করতে হবে।

জেনারেল পরীক্ষার্থীরা ৬০ শতাংশ অর্থাৎ ৯০ নম্বর পেলে তবেই টেটে পাস করবেন। কিন্তু অন্যান্য বারের মত এবারেও টেট পরীক্ষায় কোন‌ও নেগেটিভ মার্কস থাকছে না। অর্থাৎ ভুল উত্তর লেখার জন্য সঠিক উত্তর থেকে কোন‌ও নম্বর কাটা যাবে না। তবে এসসি, এসটি, ওবিসি সহ সংরক্ষিত ক্যাটাগরির পরীক্ষার্থীরা ৫৫ শতাংশ নম্বর বা ৮২.৫ নম্বর পেলেই টেট পরীক্ষায় উত্তীর্ণ বলে বিবেচিত হবেন। 

পরীক্ষা দুপুর ১২ টা থেকে শুরু হলেও সকাল ১০ টার মধ্যে প্রত্যেক পরীক্ষার্থীকে নিজস্ব পরীক্ষা কেন্দ্রে পৌঁছে যাওয়ার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এবার পরীক্ষা শেষে প্রশ্নপত্র ও উত্তরপত্রের একটা করে কপি নিজের সঙ্গে নিয়ে আসতে পারবেন পরীক্ষার্থীরা। পর্ষদ জানিয়েছে এবার ফল প্রকাশ করতে বেশি দেরি হবে না। সেই সঙ্গে এবারে টেট পাস করলে সার্টিফিকেটের মেয়াদ আমৃত্যু থাকবে বলেও পর্ষদে জানিয়েছে। তবে কেউ চাইলে পরবর্তীতে টেট পরীক্ষায় বসে আবার নিজের নম্বর বাড়িয়ে নিতে পারেন।

এখনও যারা টেট পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করেননি তাঁরা দ্রুত প্রাথমিক শিক্ষা পর্ষদের www.wbbpe.org বা wbbprimaryeducation.org এই দুটো ওয়েবসাইটের কোন‌ও একটিতে গিয়ে নিজস্ব অ্যাডমিট কার্ড ডাউনলোড করে নিন। পরীক্ষার দিন কোথাও কোনও সমস্যা দেখা দিলে সংশ্লিষ্ট জেলা বা মহকুমা শাসকের অফিসে যে বিশেষ কন্ট্রোল রুম তৈরি হয়েছে সেখানে দ্রুত যোগাযোগ করুন। রাজ্য প্রশাসনের পক্ষ থেকে স্পষ্ট জানানো হয়েছে, টেট পরীক্ষার্থীদের কোনরকম অসুবিধা বরদাস্ত করা হবে না।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 সিভিক পুলিশদের নিয়ে কঠোর পদক্ষেপ কলকাতা পুলিশের

🎯 রেলে এই ৩ টে বিভাগে নিয়োগ খুব শীঘ্র হবেই

🎯 বছরের শেষে WBPSC-র নতুন চাকরি