১০ লাখ টাকা ইনকাম থাকলে দিতে হবে এই পরিমান ট্যাক্স, আগের থেকে কমছে না বাড়ছে জেনে নিন!

ভারতের কর (Tax) কাঠামোয় বড় পরিবর্তনের ইঙ্গিত। সামনেই 2023 এর নতুন বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সূত্রের খবর, চাকরিজীবীদের দীর্ঘদিনের দাবি মেনে আয়কর কাঠামো সম্পূর্ণ বদলে ফেলার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। বিশেষজ্ঞদের মতে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে কর কাঠামোয় এই বড়সড় পরিবর্তন আনতে চাইছে সরকার। তাদের লক্ষ্য হল, চাকরিজীবী মধ্যবিত্ত শ্রেণির মানুষের সমর্থন নিশ্চিত করা।

If you have an income of 10 lakh rupees, you will have to pay this amount of tax

আয়কর বা ট্যাক্স নিয়ে কী দাবি ছিল?

ভারতে বেকারত্ব বেড়েছে, নতুন কর্মসংস্থানও সেভাবে তৈরি হচ্ছে না। নানান পরিসংখ্যান থেকে বারবার এই রিপোর্ট‌ই উঠে এসেছে। বাস্তব পরিস্থিতিও সেই কথাই বলছে। কিন্তু একইসঙ্গে এটাও ঠিক যে, যারা সরকারি বা বেসরকারি ক্ষেত্রে চাকরি করছেন, বিশেষত সংঘটিত ক্ষেত্রে তাঁদের আয় অতীতের থেকে বেড়েছে। বাজারদরের সঙ্গে তাল মেলাতে গিয়ে সরকারি-বেসরকারি নানা সংস্থা এইভাবে বেতন বাড়িয়েছে। ফলে বর্তমানে কয়েক বছর চাকরি করলে প্রায় প্রত্যেকেই করযোগ্য উপার্জনের কাঠামোয় ঢুকে পড়েন। তার উপর যারা একটু উচ্চপদস্থ কর্মী তাঁদের আয় বেশি হওয়ায় আয়করও দিতে হয় অনেকটাই বেশি।

পুরুষদের ক্ষেত্রে বছরে আড়াই লক্ষ টাকার বেশি আয় বা ইনকাম করলেই আয়কর দিতে হয়। চলতি স্ল্যাব অনুযায়ী আড়াই থেকে পাঁচ লক্ষ টাকা উপার্জন পর্যন্ত 5 শতাংশ আয়কর (Income Tax) দিতে হত। তার উপর 5 লক্ষ টাকার বেশি আয় করলে এক ধাক্কায় আয়করের পরিমাণ অনেকটাই বেড়ে যায়। তাই দীর্ঘদিনের দাবি ছিল, আয়করের স্ল্যাবকে আরও ছোট ছোট ভাগে ভাগ করা হোক। 

ট্যাক্স নিয়ে সরকারের নতুন সিদ্ধান্ত

কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে খবর, বছরে ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত যারা আয় করেন, তাঁদের জন্য নতুন একটি স্ল্যাব নিয়ে আসা হবে। এই আয় শ্রেণির মানুষদের এবার বছরে ১০ শতাংশ আয়কর দিলেই চলবে, যা আগের তুলনায় বেশ কিছুটা কম। এর আগে যেটা ছিল 20%। 

বছরে ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত আয় শ্রেণির মধ্যে বহু সরকারি ও কর্পোরেট সংস্থার কর্মী পড়েন। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের ফলে দেশের লক্ষ লক্ষ চাকরিজীবী লাভবান হবেন। আর এই বিষয়টিকেই পাখির চোখ করে কেন্দ্রের শাসকদলের আশা, আয়করের হারের এই পরিবর্তন ২০২৪ এর লোকসভা নির্বাচনে তাদের পক্ষে যাবে।

বর্তমানে ভারতবর্ষের আয়কর নীতি হল, তুমি যত বেশি আয় করবে তত বেশি কর দেবে। তবে আয়কর যোগ্য উপার্জনকারীদের একাংশের অভিযোগ, সরকার বর্তমান যে প্রত্যক্ষ কর কাঠামো তৈরি করে রেখেছে তা মোটেও বাস্তবসম্মত নয়। এতে বিপুল সংস্কার প্রয়োজন। অনেকেই আয়কর বাঁচাতে প্রকৃত আয় লুকিয়ে যাওয়ার চেষ্টা করেন। এমন ঘটনাও নানান সময় জানা গিয়েছে। তবে বর্তমানে কড়াকড়ির জেরে এই ধরনের ঘটনা ক্রমশ কমছে।

বিঃদ্র: নতুন কোনো চাকরি ও কাজের আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন।  

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট-Click Here