ভারতে ১০ হাজার টাকার নোট দিয়ে কেনাকাটা হতো, কেন তা বাতিল হয়েছে? এক্ষুনি জেনে নিন

1/6: সদ্য মোদী সরকারের নোট বাতিলের ৬ বছর পূর্ণ হয়েছে। তাই নিয়ে বিস্তর আলোচনা‌ও হচ্ছে। সেইসঙ্গে বাজার থেকে ২০০০ টাকার নোট উধাও হয়ে যাওয়া নিয়েও জানা গিয়েছে গুরুত্বপূর্ণ তথ্য। রিজার্ভ ব্যাঙ্ক নাকি শেষ তিন বছর ধরে আর এই নোট ছাপাচ্ছে না! কিন্তু জানেন কি এর থেকে‌ও বড় অঙ্কের নোট দীর্ঘদিন ভারতের বাজারে চালু ছিল? তা দিয়ে লেনদেন‌ও হয়েছে অনেকদিন।

2/6: স্বাভাবিকভাবেই প্রশ্ন ধেয়ে আসবে- কত টাকার নোট? ১০,০০০ টাকার নোট! অবাক হবেন না, এটাই সত্যি। পরাধীন এবং স্বাধীন ভারতে দীর্ঘদিন ১০,০০০ টাকার নোট দিয়ে বেচা কেনা হতো। তবে তার দশকের বেশি হল সেই নোট বাতিল হয়ে গিয়েছে। এর জন্য ঠিক আরেকটি নোটবন্দি হয়েছিল।

In India, purchases were made with 10,000 rupee notes

3/6: ভারতের ইতিহাসে প্রথম ১০০০০ টাকার নোট ছাপানো হয় ১৯৩৮ সালে। দেশ তখন ইংরেজ শাসনের অধীনে। ব্রিটিশ নিয়ন্ত্রিত রিজার্ভ ব্যাঙ্ক এই নোট বাজারে ছাড়ে। বেশ কিছু বছর এই নোট দিয়ে লেনদেনের পর ১৯৪৬ সালে এটি বাতিল করা হয়। অর্থনীতিবিদরা বলেন সেটাই ছিল ভারতবর্ষের ইতিহাসে প্রথম নোটবন্দি (Demonetisation)

10000 Indian Old Note10000 Indian Old Note

১০০০০ টাকার পুরোনো ভারতীয় নোট

4/6: এরপর দেশ স্বাধীন হয়। ১৯৫৪ সালে হঠাৎ‌ই আবার ১০০০০ টাকার নোট বাজারে ছাড়া হয়। এরসঙ্গে ৫০০০ টাকার নোট‌ও বাজারে ছিল। কিন্তু বড় নোটের মাধ্যমে কালো টাকা জমিয়ে রাখতে সুবিধা হচ্ছে বলে ১৯৭৮ সালে তৎকালীন প্রধানমন্ত্রী মোরারজি দেশাই এই ১০০০০ টাকার নোট বাতিল বলে ঘোষণা করেন। ভারতের ইতিহাসে সেটাকে দ্বিতীয় নোটবন্দি বলে ধরা হয়। এইসময় ৫০০০ টাকার নোট‌ও বাতিল করা হয়েছিল।

5000 Indian Old Note

৫০০০ টাকার পুরোনো ভারতীয় নোট 

5/6: ১৯৭৮ সালে তখন ১০০০০ টাকার নোট বাতিল করা হয় তখন দেশের বাজারে সর্বমোট ৩৪৬ টি ১০০০০ টাকার নোট ছিল বলে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছিল। তবে সকলেই ব্যাঙ্কে নিজেদের কাছে থাকা নোট জমা দিয়ে বৈধ মুদ্রা নেননি। অনেকে প্রভৃতি হিসেবে ১০০০০ টাকার নোট রেখে দেন।

6/6: কেউ কেউ দাবি করেন, ভারতের সেই বাতিল হয়ে যাওয়া ১০০০০ টাকার নোটের ১০ টি এখন‌ও বিশ্বের নানান মুদ্রা সংগ্রাহকের কাছে আছে। মাঝেমধ্যে অ্যান্টিক মুদ্রার বাজারে এই নোট চড়া দামে বিক্রি হয়। দুবাইয়ের এক মিউজিয়ামে সেই বাতিল ১০০০০ টাকার নোটের একটি রাখা আছে। উৎসাহীরা সেখানে গেলেই এটি দেখে আসেন।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 কেরিয়ার বাঁচাতে যুদ্ধভূমি ইউক্রেনে যেতেই হবে

🎯 IOCL অ্যাপ্রেনটিস নিয়োগ ২০২২

🎯 ভেঙে দেওয়া হোক SSC কমিশন- বিচারপতির মন্তব্য