নতুন বছরে গ্যাসের দাম, ব্যাংক, ই-বিল সহ মোট ৪ টে নিয়মে বদল! না জানলে বিপদে পড়বে অনেকেই

সদ্য শুরু হয়েছে নতুন বছর। ২০২৩ সালকে স্বাগত জানাতে এখনও বহু মানুষ উৎসব-আনন্দে মেতে আছেন। তবে জানেন কি নতুন বছর পড়ার সঙ্গে সঙ্গে কতগুলো গুরুত্বপূর্ণ জিনিস বদলে গিয়েছে? গ্যাসের দাম, কারেন্ট বিল, ব্যাঙ্ক, গাড়ি, ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে এই বদলগুলো ঘটেছে যা আপনি চান বা না চান আপনার ব্যক্তিগত জীবনকে প্রভাবিত করবে‌ই।

গত দু’বছর করোনার দাপটে আমাদের জীবন একেবারে ব্যতিব্যস্ত হয়েছিল। তাই ২০২৩ সালের কাছ থেকে প্রত্যাশা যেন সকলেরই একটু বেশি। কিন্তু প্রত্যাশা যাই হোক না কেন যে গুরুত্বপূর্ণ পরিবর্তনগুলো ঘটেছে সেগুলো নিয়ে ওয়াকিবহাল না থাকলে আখেরে আপনারই ক্ষতি হবে। তাই এই গুরুত্বপূর্ণ বদলগুলো একটু একটু করে আপনাদের সামনে তুলে ধরব আমরা, যাতে আগেভাগে সচেতন থাকতে পারেন।

In the new year, changes in total 4 rules including gas price, bank, e-bill

ব্যাঙ্কে থাকা লকারের নিয়মে বড় পরিবর্তন

আজকালকার দিনে বেশিরভাগ মানুষই গয়নাগাটি বাড়িতে রাখেন না। কম-বেশি সকলেই কাছের ব্যাঙ্কের শাখায় গিয়ে লকারে রেখে আসেন মূল্যবান জিনিস। শুধু গয়নাগাটি নয়, অনেকেই বাড়ির দলিল বা অন্যান্য গুরুত্বপূর্ণ কাগজও ব্যাঙ্কের লকারে রাখেন। তবে এই ব্যাঙ্কের লকার নিয়েই এক গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক

RBI-এর এই নির্দেশ জানলে অবশ্য আপনার মুখে হাসি ফুটতে পারে। রিজার্ভ ব্যাঙ্ক স্পষ্ট জানিয়েছে, ব্যাঙ্ক লকারের মধ্যে থাকা জিনিসপত্রের কোন‌ও ক্ষতি হলে তার দায় সম্পূর্ণভাবে সংশ্লিষ্ট ব্যাঙ্ককেই বহন করতে হবে। লকারের বিষয়ে গ্রাহকদের উপর ব্যাঙ্ক আর কোনও জোর জবরদস্তি বা স্বেচ্ছাচারিতা করতে পারবে না বলেও জানিয়ে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

ঘটনা হল, সম্প্রতি বেশ কয়েকটি ক্ষেত্রে দেখা গিয়েছে ব্যাঙ্কের লকারে জিনিস আছে ভেবে গ্রাহক নিশ্চিন্ত থাকলেও, পরবর্তীতে সেই লকার খুলে দেখেছেন জিনিস খোয়া গিয়েছে নয় তার ক্ষতি হয়েছে। এদিকে বেশ কিছু ক্ষেত্রে ব্যাঙ্ক ওই ক্ষতির দায় নিতে অস্বীকার করে। সেই ঘটনা থেকেই শিক্ষা নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক এমন নির্দেশ দিয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আরো আপডেট: ২০২৩ মাধ্যমিকের প্রশ্ন বাড়ি নিয়ে যাওয়া নিয়ে নজিরবিহীন সিদ্ধান্ত

গাড়ির দামে বড় বদল

গাড়ি এখন আর বিলাস সামগ্রী নেই। বরং বহু মধ্যবিত্ত এমনকি, নিম্ন মধ্যবিত্ত মানুষ নিজেদের সাধ্য অনুযায়ী গাড়ি কিনছেন। কিন্তু নতুন বছরের শুরুতেই গাড়ির ক্রেতাদের জন্য দুঃসংবাদ। আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বাড়ায় ভারতীয় গাড়ি প্রস্তুতকারক প্রতিটি সংস্থাগুলো জানিয়েছে খুব দ্রুত তারা তাদের বিভিন্ন মডেলের গাড়ির দাম বাড়াবে। এর ফলে আপনি যদি আগামী দিনে গাড়ি কিনতে চান তবে আপনার খরচ অনেকটাই বেড়ে যাবে।

জিএসটি নিয়ে বড় বদল

এতদিন জিএসটির ই-বিল বা ইলেকট্রনিক বিলের ক্ষেত্রে ২০ কোটি টাকার মানদণ্ড ছিল। অর্থাৎ কোনও ব্যবসায়ী বছরে ২০ কোটি টাকার কম ব্যবসা করলে তাঁকে ইলেকট্রনিক বিল দিতে হত না। কিন্তু জিএসটি পর্ষদ ঠিক করেছে, এবার থেকে বছরে ৫ কোটি টাকার বেশি ব্যবসা করলেই সংশ্লিষ্ট সংস্থা বা ব্যবসায়ীকে জিএসটির ই-বিল দিতে হবে। এর ফলে মাঝারি বা ছোট আকারের ব্যবসায়ীদের উপর চাপ বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

গ্যাস সিলিন্ডারের দাম নিয়ে আসতে পারে সুখবর

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলগ্যাসের দাম ক্রমাগত কমতে থাকায় খুব দ্রুত ভারতেও রান্নার গ্যাসের দাম কমার সম্ভাবনা তৈরি হয়েছে। ফেব্রুয়ারি মাসের শুরুতেই এই সংক্রান্ত সুখবর পাওয়া যেতে পারে বলে ধারণা আর্থিক বিশেষজ্ঞদের।

আরো আপডেট: SSC নম্বর প্রকাশ করায় মানহানি হয়েছে

বিঃদ্র: নতুন কোনো চাকরি ও কাজের আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links: 👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট- Click Here