রেলের নিয়োগে বিরাট পরিবর্তন! ২০২৩ সাল থেকে চালু হবে এমন নিয়ম

1/7: দেশ ও রাজ্যের প্রশাসন চালান আইএএস অফিসাররা। তেমনই সারা দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার দেখভাল করে যে পুলিশ বাহিনী তার মাথায় থাকে আইপিএস অফিসাররা। এই দুই উচ্চ স্তরের চাকরি জন্য পরীক্ষা নিয়ে থাকে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন বা UPSC। তারা এবার ভারতীয় রেলেরও অফিসার নিয়োগ করবে!

2/7: ভারতীয় রেলে বিপুল পরিবর্তন আসতে চলেছে। শুধু রেল পরিষেবা বা উন্নত মানের ট্রেনের কোচ নয়, পরিচলন ব্যবস্থাও আমূল বদলে ফেলতে চলেছে ভারতীয় রেল (Indian Rail)। তাই কর্মী নিয়োগ প্রক্রিয়াও তারা একেবারেই বদলে ফেলছে। আগামী দিনে রেলের উচ্চপদস্থ কর্তা হতে গেলে ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিস বা IRMS পাস করে আসতে হবে।

Indian Rail Officer Recruitment Through UPSC from 2023

3/7: তবে ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিসের পরীক্ষা রেল দফতর নিজে নেবে না। এর দায়িত্ব গিয়ে পড়বে সিভিল সার্ভিস পরীক্ষা নেওয়ায় দক্ষ ইউপিএসসির (UPSC) উপর। আসলে ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিসের অফিসাররা আগামী দিনে সিভিল সার্ভেন্ট হিসেবেই পরিচিত হবেন।

4/7: ইউপিএসসি সূত্রে জানা গিয়েছে আইএ‌এস, আইপিএস, আইএফ‌এস-দের মতো আইআর‌এম‌এস-দের পরীক্ষাও এক সঙ্গে নেওয়া হবে। এমনকি কোন‌ও পরীক্ষার্থী চাইলে একই সঙ্গে ইউপিএসসি ও আইআর‌এম‌এস পরীক্ষায় বসতে পারেন। তবে রেলের সিভিল সার্ভিস অফিসার নিয়োগের পরীক্ষায় বসতে হলে ইঞ্জিনিয়ার বা চ্যাটার্ড অ্যাকাউন্টেন্ট হতে হবে বলে শোনা যাচ্ছে। সেই সঙ্গে বাকি যোগ্যতা সিভিল সার্ভিস পরীক্ষার মতোই থাকবে।

5/7: ভারতের সিভিল সার্ভিস পরীক্ষার মতই আইআর‌এম‌এস (IRMS) পরীক্ষা প্রিলিমিনারিমেন এই দুটি ধাপে হবে। প্রিলিমিনারি পর্ব পাস করলে তবেই মেইন অর্থাৎ মূল পর্বের পরীক্ষায় বসা যাবে। যেখানে রচনাধর্মী প্রশ্ন থাকবে। চারটি বিষয়ের মধ্যে প্রথম দুটি বিষয় বাংলা ও ইংরেজি আবশ্যিক।

6/7: বাকি দুটি বিষয় পরীক্ষার্থীরা নিজেদের পছন্দমত বেছে নিতে পারবে। এই মেন পর্বের পরীক্ষায় পাস করলে তবেই চূড়ান্ত পর্বের ইন্টারভিউয়ের ডাক পাওয়া যাবে। সেই ইন্টারভিউ পর্ব ইউপিএসসি নেবে। সেখানে সফল হলে ট্রেনিং পর্বের পর ভারতীয় রেলে আইআর‌এম‌এস অফিসার হিসেবে যোগ দিতে পারবেন চাকরিপ্রার্থীরা।

7/7: ভারতীয় রেল সুত্রে খবর, পরিচালনা ব্যবস্থায় আরও দক্ষতা আনতে এবং পেশাদারিত্ব বাড়াতেই সিভিল সার্ভিসের মাধ্যমে অফিসার নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই অফিসাররাই বিভিন্ন জোনের ম্যানেজার পদ থেকে আরও উপরের দিকে উঠতে পারবেন বলে জানা গিয়েছে।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 রেলে ১.৫ লক্ষ শূন্যপদে নিয়োগ

🎯 ১০০ নম্বরের পরীক্ষায় প্রাপ্ত নম্বর ১০৯

🎯 রাজ্যের লাইব্রেরী ফাউন্ডেশনে গ্রুপ-C পদে চাকরি