কেন্দ্র সরকারের গ্রুপ-C চাকরি, ইন্টেলিজেন্স ব্যুরো (IB)-তে নিয়োগ

ভারতের ইন্টেলিজেন্স ব্যুরো (IB)- তে গ্রুপ-C পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। ইন্টেলিজেন্স ব্যুরো বা IB ভারত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রক (Ministry of Home Affairs) এর মাধ্যমে পরিচালিত হয়। 

ভারতীয় নাগরিক হলেই আবেদন করা যাবে। সেই অনুযায়ী পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীরা এই চাকরির জন্য আবেদন করতে পারবে। এই চাকরির নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার বিষয়টি বিশেষভাবে লক্ষ করতে হবে।

চলুন আর বেশি কথা না বাড়িয়ে এইবার আমরা পদের নাম, বয়সসীমা, মাসিক বেতন, শিক্ষগত যোগ্যতা এবং আবেদন করার প্রক্রিয়ার বিষয়ে বিস্তারে জেনে নিই। 

Intelligence Bureau Group C Recruitment

Intelligence Bureau Group C Recruitment 2022

পদের নামঃ  অ্যাসিস্ট্যান্ট সেন্ট্রাল ইন্টেলিজেন্স অফিসার (Assistant Central Intelligence Officer)

মাসিক বেতনঃ  পে লেভেল 7 অনুযায়ী প্রতি মাসে 44,900 থেকে 1,42,400 টাকা। 

বয়সসীমাঃ  এই চাকরির জন্য আবেদন করতে হলে বয়স হতে হবে 18 থেকে 27 বছরের মধ্যে। ST, SC শ্রেনিরা ৫ বছরের এবং OBC শ্রেণিরা ৩ বছরের বয়সের ছাড় পাবেন। 

শিক্ষাগত যোগ্যতাঃ 

ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন অথবা কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইনফর্মেশন টেকনোলজিতে 2020 অথবা 2021 অথবা 2022 সালের GATE স্কোর কার্ড থাকতে হবে। 

যেকোনো স্বীকৃতিপ্রাপ্ত ইউনিভার্সিটি/কলেজ/ইন্সটিটিউট থেকে ইলেকট্রনিক্স অথবা ইলেকট্রনিক্স অ্যান্ড টেলি কমিউনিকেশন অথবা ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন অথবা ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স অথবা ইনফর্মেশন টেকনোলজি অথবা কম্পিউটার সায়েন্স অথবা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং অথবা কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং- এই বিষয়গুলির মধ্যে যেকোনো একটিতে B.E অথবা B.Tech এর ডিগ্রি করা থাকতে হবে। 

শুন্যপদঃ  

(1) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইনফর্মেশন টেকনোলজি- 56 টি (UR-30, EWS-6, OBC-6, SC-8, ST-6)

(2) ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন- 94 টি (UR-50, EWS-9, OBC-9, SC-16, ST-10)

মোট শুন্যপদঃ  150 টি 

আবেদন প্রক্রিয়াঃ  

স্বরাষ্ট্র মন্ত্রক এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইন ছাড়া অন্য কোনো মাধ্যমে আবেদন করা যাবে না। প্রতিদিনের মতো আজকেও নিচে আবেদন করার অফিসিয়াল লিংক দেওয়া হয়েছে। ঐ লিংকে ক্লিক করে সরাসরি আবেদন করা যাবে। 

আবেদন ফিঃ  General, OBC, EWS শ্রেনির প্রার্থীদের জন্য আবেদন ফি লাগবে 100 টাকা। SC, ST, মহিলা এবং Ex-Servicemen দের জন্য আবেদন ফি লাগবে না। 

অনলাইনের মাধ্যমে আবেদন ফি জমা করতে হবে। 

আবেদন করার শেষ তারিখঃ  07 মে 2022

চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

▶️ নিয়োগ সংস্থারঃ Official Website

▶️ অফিসিয়াল নোটিশঃ Download

▶️ আবেদন করার লিংকঃ Apply Now

▶️ প্রতিদিনের চাকরির আপডেটঃ Job Update

আরো চাকরির আপডেট-