New Pension Rules: চাকরি শেষ করেই পেনশন নয়, পেনশনের নিয়মে বড়সড় পরিবর্তন!

1/7: একটা সময় ছিল সরকারি কর্মচারীর অবসর গ্রহণের পর পেনশন পেতে পেতে বছর কেটে যেত। এমনকি অবসরের দু-তিন বছর পর পেনশন চালু হয়েছে এমন নজিরও বহু আছে। তবে IFMS, EPFO Online Portal, Pension Portal চালু হওয়ার পর পরিস্থিতি অনেকটাই বদলে যায়।

2/7: এরপর থেকে পেনশন পেতে আর খুব একটা কষ্ট করতে হচ্ছিল না সরকারি কর্মীদের। অবসর গ্রহণের পর তাঁদের অটোমেটিক পেনশন (Automatic Pension) চালু হয়ে যাচ্ছিল। কিন্তু সেই পরিস্থিতিরই এবার বড় বদল হতে চলেছে। কেন্দ্রীয় সরকারের নতুন পেনশন নীতির জেরে বহু সরকারি কর্মীকে আবার কাল ঘাম ছুটিয়ে পেনশন জোগাড় করতে হতে পারে।

It is not a pension at the end of the service, but a major change in the rules of pension

3/7: নতুন বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকার New Pension Rules 2023 নিয়ে এসেছে। এর ফলে সরকারি কর্মীদের পেনশন পাওয়ার বিষয়টিতে অনেক পরিবর্তন এসেছে। গত বছরেও যেভাবে যে উপায়ে আপনি পেনশন পেয়েছেন এখন আর সেই পথে পেনশন পাওয়া সম্ভব নয়। এই নিয়মের মূল পরিবর্তনটাই এসেছে পিএফ (PF)ইপিএফও (EPFO) অ্যাকাউন্টকে কেন্দ্র করে।

4/7: ২০১৪ সালে নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপি কেন্দ্রের ক্ষমতায় আসার পর পেনশন প্রকল্পে যোগ দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারি কর্মীদের মূল বেতনের উর্ধ্বসীমা সাড়ে ৬,৫০০ টাকা থেকে বাড়িয়ে ১৫,০০০ টাকা করেছিল। কেন্দ্রের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সরকারি কর্মীদের একটা বড় অংশ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। সর্বোচ্চ আদালত কেন্দ্রের এই নির্দেশিকা বাতিল করে দিয়েছে। এরপরই নতুন বছরের শুরুতেই নয়া পেনশন নীতির কথা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার।

আরো আপডেট: ৫০ হাজার টাকার বিনিময়ে প্রাইমারির অ্যাডমিট কার্ড

5/7: কেন্দ্রের ঘোষিত নতুন পেনশন নীতি অনুযায়ী ইপিএফ (EPF)-এর খাতায় যে কেন্দ্রীয় সরকারি কর্মীদের নাম আছে তাঁদের পেনশন প্রকল্পে মূল বেতনের ১২ শতাংশ প্রতিমাসে জমা দিতে হবে। সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকারও সমপরিমাণ অর্থ পেনশন প্রকল্পে ওই কর্মীর হয়ে জমা দেবে।

6/7: এতে ভবিষ্যতে সুবিধা হলেও বর্তমান সময়ে একজন কর্মরত ব্যক্তির উপর যথেষ্ট চাপ পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পাশাপাশি চাকরিজীবনের শেষে পেনশন পাওয়ার নিয়মে আরেকটি সমস্যা তৈরি হয়েছে। কোন‌ও কর্মী সংস্থা পরিবর্তন করলে তার পিএফ (PF) অ্যাকাউন্টের UAN নম্বর একই থাকবে বলে জানিয়েছে সরকার।

7/7: কিন্তু কারোর যদি একাধিক UAN নম্বর থাকে তবে তাকে সবকটি নম্বরকে মার্জ করে একটিতে পরিণত করতে হবে। তবেই সেই ব্যক্তি অবসরের পর সঠিক সময় পেনশন পাবেন। বিশেষজ্ঞদের মতে এই নতুন নিয়মের জটিলতার কারণেই অবসরের পরেও বহু কর্মীর পেনশন চালু হতে অনেকটা সময় লেগে যেতে পারে।

আরো আপডেট: রাজ্যে জব ফেয়ারে ১২ হাজার শূন্যপদে কর্মী নিয়োগ

Important Links:  👇👇

কাজকর্ম WhatsApp গ্রুপJoin Now
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো আপডেট 👇👇

🎯 BDO কিভাবে হওয়া যায়? 

🎯 যুব পেশাদার পদে চাকরি, 35 হাজার টাকা বেতন

🎯 টিকিট না কাটলেও আটকাবেনা কোনো টিটি-এই নিয়মে বাচতে পারেন!