7th Pay Commission: সরকারি কর্মীদের জন্য লটারি, বিরাট ঘোষনা হবে ৩১ জানুয়ারিতে! কি তা জানুন

1/7: হাতে গোনা আর কটা দিন, এরপরই বড় সুখবর আসতে চলেছে দেশের কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য। আগামী ৩১ জানুয়ারি সংসদের শুরু হচ্ছে বাজেট (Central Budget) অধিবেশন। ওইদিনই আর্থিক সমীক্ষা রিপোর্ট পেশ করা হবে সংসদের উভয় কক্ষে। আর তাতেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বড় সুখবর লুকিয়ে থাকবে বলে আশা বিশেষজ্ঞদের।

2/7: ২০২২ সালের জুলাই মাসে সপ্তম পে (7th Pay Commission) কমিশনের অধীনে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ (DA) বাড়িয়ে ৩৮ শতাংশ করেছিল কেন্দ্র। গত কয়েক মাস ধরেই ফের কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়ার জল্পনা শুরু হয়েছে। তবে কবে বেতন বাড়বে সে নিয়ে নিশ্চিত কিছু জানা যাচ্ছিল না।

Lottery for Govt employees, big announcement to be made on January 31

3/7: এবার অর্থনীতিবিদদ ও কেন্দ্রীয় সরকারের একাধিক সূত্রের মতে, সংসদে পেশ হতে চলা আর্থিক সমীক্ষা রিপোর্টের উপর ভিত্তি করেই খুব শীঘ্রই আবার বেতন বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। সপ্তম বেতন কমিশনের অধীনেই তাদের ডিএ এক ধাক্কায় আরও বেশ কিছুটা বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্রীয় সরকার।

আরো আপডেট: আগেকার নিয়মে হবে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা

4/7: কেন্দ্রীয় সরকারের মতিগতি এবং আর্থিক সমীক্ষার রিপোর্ট যা হতে চলেছে সেই বিষয়ে ওয়াকিবহাল মহলের ধারণা, আবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ৩ শতাংশ ডিএ বাড়াতে পারে সরকার। সেক্ষেত্রে চলতি আর্থিক বছর শেষ হওয়ার আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের প্রাপ্ত ডিএ-এর পরিমাণ বেড়ে দাঁড়াবে ৪১ শতাংশে! আর এটা জানা কথা ডিএ বৃদ্ধি মানে সরকারি কর্মীদের প্রাপ্ত বেতনের মোট পরিমাণ এক ধাক্কায় অনেকটাই বেড়ে যাওয়া।

5/7: তবে বিশেষজ্ঞদের একাংশ বলছেন, এই ডিএ বৃদ্ধির হার ৩ শতাংশের পরিবর্তে ৪ শতাংশ‌ও হতে পারে। তবে পুরোটাই নির্ভর করছে ৩১ জানুয়ারি সংসদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী যে আর্থিক সমীক্ষা রিপোর্ট পেশ করবেন তার উপর। সেক্ষেত্রে ডিএ বাড়লে তা মার্চ মাস থেকে লাগু হবে বলে বিশেষজ্ঞদের অভিমত। কেউ কেউ দাবি করেছেন, আগামী ১ মার্চ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে দেশের লক্ষ লক্ষ সরকারি কর্মীর জন্য ডিএ বৃদ্ধি নিয়ে প্রস্তাব পাস করা হবে। আর সেই মতো সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির বিষয়টি ৩১ মার্চ ২০২৩ থেকে প্রযোজ্য হবে।

আরো আপডেট: মাধ্যমিক পাশে দমকল কনস্টেবল পদে চাকরি

6/7: যদিও এই ডিএ বৃদ্ধি নিয়ে এখনও সরকারিভাবে কিছু জানানো হয়নি। তবে কেন্দ্রীয় সরকারের এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ট্র্যাক রেকর্ড এবং অর্থনৈতিক গতি প্রকৃতি দেখে কেন্দ্রীয় সরকারি কর্মীদের অনুমান, তাঁদের ডিএ আবার বাড়তে চলেছে।

7/7: এদিকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বাড়ার সিদ্ধান্তে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা আরও মুষড়ে পড়েছেন। সারা দেশের মধ্যে সবচেয়ে কম ডিএ পায় পশ্চিমবঙ্গ সরকারের কর্মীরা। এদিকে তাঁদের ডিএ বৃদ্ধি নিয়ে মামলা এই মুহূর্তে সুপ্রিম কোর্টের ঝুলে আছে। সেই মামলার চূড়ান্ত শুনানি ক্রমশ পিছিয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারি কর্মীদের আবার একপ্রস্তর ডিএ বাড়ার অর্থ হল তাঁদের সঙ্গে পশ্চিমবঙ্গ সরকারি কর্মীদের প্রাপ্ত বেতনের ফারাক আরও অনেকটাই বেড়ে যাওয়া।

আরো আপডেট: বিশ্ব অর্থনীতি নিয়ে সতর্কবার্তা IMF এর

Important Links:  👇👇

কাজকর্ম WhatsApp গ্রুপJoin Now
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো আপডেট-Click Here