Madhyamik Exam: মাধ্যমিক পরীক্ষায় নতুন নিয়ম, এই পরীক্ষার্থীরা পাবে অতিরিক্ত সুবিধা

করোনা পর্ব কাটিয়ে আগের মতোই হতে চলেছে এবারের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2023)। পড়ুয়াদের প্রস্তুতি যেমন জোরকদমে চলছে, তেমন‌ই স্কুলগুলো তৈরি হচ্ছে টেস্ট পরীক্ষা নেওয়ার জন্য। পুজোর ছুটির পর সবে স্কুল খুলেছে। আর কয়েকদিনের মধ্যেই শুরু হয়ে যাবে মাধ্যমিকের টেস্ট পরীক্ষা। এর‌ই মধ্যে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নতুন এক বিজ্ঞপ্তি জারি করল মধ্যশিক্ষা পর্ষদ। যাতে পরীক্ষার্থীরাই লাভবান হবে।

আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে এবারের মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। প্রথমদিন যথারীতি প্রথম ভাষার পরীক্ষা হবে। ৩ মার্চ ভৌত বিজ্ঞান পরীক্ষার মধ্য দিয়ে এবারের মাধ্যমিক পরীক্ষা শেষ হচ্ছে। তবে ৪ মার্চ ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা আছে। যাদের ঐচ্ছিক বিষয় আছে তাদের অবশ্য ঐদিন পরীক্ষা দিতে যেতে হবে।

Madhyamik Exam 2023 New Notificaton for Students

এই পরীক্ষা নিয়েই মধ্যশিক্ষা পর্ষদ নতুন একটি বিজ্ঞপ্তি জারি করেছে। তাতে বিশেষভাবে সক্ষম পরীক্ষার্থীরা বেশি লাভবান হবেন। এবার জেনে নেওয়া যাক পর্ষদের বিজ্ঞপ্তিতে কী আছে-

মাধ্যমিক পরীক্ষার্থীদের কী সুবিধা হল?

২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা মাধ্যমিক পরীক্ষার সিট করোনা পূর্ববর্তী সময়ের মতোই অন্য স্কুলে পরবে। তবে আর কয়েকদিনের মধ্যেই যে টেস্ট পরীক্ষা শুরু হয়ে যাবে তার সিট নিজের স্কুলেই হবে। তবে মাধ্যমিকের আগে এই পরীক্ষার মাধ্যমেই পরীক্ষার্থীরা শেষবারের মতো নিজেদের প্রস্তুতি বিচার করে দেখে নিতে পারবে। তার আগে মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে –

• বিশেষভাবে সক্ষম পরীক্ষার্থীদের (যাদের দৃষ্টিশক্তির সমস্যা বেশি ও শ্রবণশক্তি নেই বা প্রায় নেই) মাধ্যমিক পরীক্ষা দেওয়ার ফি দিতে হবে না।

• বিশেষভাবে সক্ষম পরীক্ষার্থীরা রাইটার, সাইন ল্যাঙ্গুয়েজ ইন্টারপ্রেটর ইত্যাদি সহায়কের সাহায্যে পরীক্ষা দেন। এবার এই ধরণের পরীক্ষার্থীর সংখ্যা অনেকটাই বেশি। কিন্তু নিয়ম হল সহায়ক ব্যবহারের জন্য আগে থেকে মধ্যশিক্ষা পর্ষদের অনুমতি নিতে হয়। কিন্তু দেখা যাচ্ছে এবার যত জন বিশেষভাবে সক্ষম পরীক্ষার্থী আছে সেই তুলনায় অনেক কম সহায়ক চেয়ে পর্ষদের কাছে আবেদন জমা পড়েছে। এদিকে আবেদনের সময়‌ও অতিক্রান্ত হয়ে গিয়েছে। এই অবস্থায় পরীক্ষার্থীদের কথা ভেবে পর্ষদ আবেদনের সময়সীমা বাড়িয়েছে। স্কুলগুলিকে নির্দেশ দিয়েছে, তারা যেন অবিলম্বে সহায়ক সংক্রান্ত আবেদনপত্র পর্ষদ অফিসে পাঠিয়ে দেয়।

• করোনা পরবর্তী এই প্রথম আগের নিয়মে হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। তাই বিশেষভাবে সক্ষম পরীক্ষার্থীদের ক্ষেত্রে কড়াকড়ি না করার নির্দেশ দেওয়া হয়েছে।

• দরকারে পরীক্ষাকেন্দ্রে আলাদা চেয়ার-টেবিলের বন্দোবস্ত রাখতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে।

• বিশেষভাবে সক্ষম যে পরীক্ষার্থীদের দৃষ্টিশক্তি কমে তারা চাইলে বল সেনের পরিবর্তে স্কেচ পেন দিয়ে পরীক্ষা দিতে পারবে।

• বিশেষভাবে সক্ষম পরীক্ষার্থীদের জন্য দরকার মতো অতিরিক্ত সময় বরাদ্দের নির্দেশ‌ও দেওয়া হয়েছে।

• তবে পরীক্ষা হলে সহায়কের খরচ পরীক্ষার্থীকেই বহন করতে হবে, মধ্যশিক্ষা পর্ষদ এক্ষেত্রে কোন‌ও অর্থ দেবে না বলেও ওই একই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে।

মধ্যশিক্ষা পর্ষদের এই সিদ্ধান্তগুলোর ফলে বিশেষভাবে সক্ষম (Differently abled) মাধ্যমিক পরীক্ষার্থীদের অনেকটা সুবিধা হল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

কাজকর্ম Whatsapp গ্রুপে জয়েন হোন- Click Here

✅ Telegram Channel: Click Here

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট 👇👇

🎯 নিয়োগ দুর্নীতি মামলায় শিক্ষাকর্তা সহ ১২ জনের নামে চার্জশীট CBI এর

🎯 PW ইন্টার্নশিপে বাড়িতে থেকেই 30 হাজার টাকা পর্যন্ত মাসিক ইনকামের সুযোগ

🎯 রাজ্যের প্রায় ২৯ হাজার চাকরিপ্রার্থীর ভবিষ্যৎ নির্ভর করবে মঙ্গলবারের শুনানির উপর