রিয়েল টাইম অ্যাপে চলবে মাধ্যমিক পরীক্ষার নজরদারি! ২০২৩-এ জীবনের বড় পরীক্ষায় চরম বদল

আর দেড় মাসও বাকি নেই ২০২৩ এর মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2023) শুরু হতে। আগামী ২৩ ফেব্রুয়ারি শুরু হবে মাধ্যমিক পরীক্ষা, চলবে ৪ মার্চ পর্যন্ত। কিন্তু এবারের মাধ্যমিক পরীক্ষা ঘিরে নজিরবিহীন তৎপরতা শুরু হয়েছে। মাধ্যমিক পরীক্ষার আয়োজক মধ্যশিক্ষা পর্ষদ পরীক্ষা কেন্দ্রগুলোকে কার্যত দুর্গে পরিণত করতে চলেছে।

এতসব কিছু করার একটাই উদ্দেশ্য- মাধ্যমিকের প্রশ্ন যেন ফাঁস না হয়। সেইসঙ্গে পরীক্ষা চলাকালীন কোন‌ও পরীক্ষার্থী যেন অনৈতিক উপায় অবলম্বনের সুযোগ না পায়। সেই লক্ষ্য পূরণের জন্য রিয়েল টাইম অ্যাপ (Real Time App) বাজারে নিয়ে এসেছে মধ্যশিক্ষা পর্ষদ।

Madhyamik examination monitoring will continue in real time app

কী এই রিয়েল টাইম অ্যাপ? (What is Real Time App in Bengali) 

1/8: রিয়েল টাইম অ্যাপ কী তা জানার আগে এবারের মাধ্যমিক পরীক্ষা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদ কী কী পদক্ষেপ করছে সেগুলো সংক্ষেপে জেনে নেওয়া যাক।

2/8: গত দু’বছর করোনার জন্য সঠিকভাবে মাধ্যমিক পরীক্ষা আয়োজিত হতে পারেনি। তা নিয়ে নানান বিতর্ক আছে। তবে এই বছর পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় অতীতের মতোই পরীক্ষার্থীদের অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে। এক্ষেত্রে মধ্যশিক্ষা পর্ষদ স্পষ্ট জানিয়ে দিয়েছে, পরীক্ষাকেন্দ্রে ভাঙচুর চালালে অভিযুক্ত স্কুলকে ১০০ শতাংশ ক্ষতিপূরণ দিতে হবে।

3/8: আর তা যদি না দেয় তবে পরীক্ষার্থীদের মার্কশিট আটকে দেওয়া হবে। এর পাশাপাশি মধ্যশিক্ষা পর্ষদ পরিষ্কার জানিয়েছে, নির্ধারিত সময়ের আগে পরীক্ষা শেষ হয়ে গেলেও পরীক্ষার্থীরা খাতা জমা দিয়ে বাইরে বেরিয়ে আসতে পারবেন না। প্রশ্নপত্র ফাঁস হওয়া আটকাতে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত বসে থাকতে হবে ওই পরীক্ষার্থীকে।

4/8: এর পাশাপাশি পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তা সুনিশ্চিত করতেন এক নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। রাজ্যের প্রতিটি মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রকে সিসিটিভি ক্যামেরা দিয়ে এবার মুড়ে ফেলা হবে। সেই কারণে প্রতিটি পরীক্ষাকেন্দ্রে কম করে তিনটি সিসিটিভি ক্যামেরা বসাবে পর্সদ। যা তাদের কন্ট্রোল রুম থেকে প্রতিমুহূর্তে মনিটর করা হবে।

আরো আপডেট: আগেকার নিয়মে হবে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা

5/8: এর পাশাপাশি সেন্টার ইনচার্জ অর্থাৎ মাধ্যমিক পরীক্ষার পর্যবেক্ষকদের বিষয়েও একগুচ্ছ নিয়মের পরিবর্তন এনেছে পর্ষদ। সেখানে জানানো হয়েছে, এবার অনেক আগে সম্পূর্ণ নিরাপদে পর্ষদ প্রতিনিধির কাছ থেকে মাধ্যমিকের প্রশ্নপত্র সংগ্রহ করতে হবে সেন্টার ইনচার্জকে। তা নির্দিষ্ট নিয়ম মেনে পরীক্ষার্থীদের হাতে তুলে দিতে হবে। এক্ষেত্রে প্রতিটি ধাপ নিয়ম মেনে পালন করতে হবে।

6/8: এর পাশাপাশি মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে, পরীক্ষাকেন্দ্রের নিরাপত্তার দায়িত্বে সিভিক ভলেন্টিয়ারদের রাখা চলবে না, পুলিশ কনস্টেবলদের রাখতে হবে। সেই সঙ্গে প্রতিটি পরীক্ষাকেন্দ্রে স্বাস্থ্যকর্মীও রাখতে হবে। এদিকে প্রশ্ন ফাঁস হওয়া আটকাতে পরীক্ষাকেন্দ্রের দায়িত্বে থাকা পুলিশ কনস্টেবল ও স্বাস্থ্যকর্মীরা স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না বলেও মধ্যশিক্ষা পর্ষদ জানিয়ে দিয়েছে।

আরো আপডেট: D.El.Ed vs B.Ed কেস আপডেট- পাল্লা ভারি ডিএলএড এর

7/8: তবে তাদের সবচেয়ে সাড়া ফেলে দেওয়া পদক্ষেপ হল, মাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণ নিরাপদে করতে মোবাইল অ্যাপ নিয়ে আসা। রিয়েল টাইম অ্যাপ নামে একটি অ্যাপ্লিকেশন লঞ্চ করতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ।

8/8: যার মাধ্যমে অফিসে বসেই মধ্যশিক্ষা পর্ষদের আধিকারিকরা প্রতিমুহূর্তে রাজ্যের প্রতিটি মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রের সেন্টার ইনচার্জের সঙ্গে যোগাযোগ রাখতে পারবেন। ওই অ্যাপে পরীক্ষাকেন্দ্রের প্রতিমুহূর্তের আপডেট দিতে থাকবেন সেন্টার ইনচার্জরা। কোথাও কোনও ঘটনা ঘটলেই কলকাতা থেকে সঙ্গে সঙ্গে পদক্ষেপ করতে পারবেন পর্ষদ কর্তারা।

আরো আপডেট: উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র দেওয়া নিয়ে জারি হলো নির্দেশিকা

Important Links:  👇👇

কাজকর্ম WhatsApp গ্রুপJoin Now
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো আপডেট-Click Here