তথ্য প্রযুক্তি ক্ষেত্রে ১ লক্ষের বেশি শুন্যপদে নিয়োগ, অভিজ্ঞতা ছাড়া চাকরির সুযোগ

যদি কোনো অভিজ্ঞতা না থাকেও তাতে কোনো সমস্যা নেই। সদ্য গ্র্যাজুয়েশন পাশ বা স্নাতক পাশ ছেলে-মেয়েদের জন্য কর্মসংস্থানের আপডেট। ভারতের বিভিন্ন তথ্য প্রযুক্তি সংস্থা যেমন- টি.সি.এস (TCS), ইউপ্রো (Wipro), ইনফোসিস (Infosys) এবং এইচ.সি.এল (HCL) কোম্পানিতে সব মিলিয়ে প্রায় ১ লক্ষ শুন্যপদে কর্মসংস্থান তৈরি হয়েছে। কোম্পানি সুত্র মারফৎ এমনটাই জানা গিয়েছে।

More Than One Lakh Vacancies in IT Sector

টি.সি.এস (TCS) এ নিয়োগ

ভারতের অন্যতম বড়ো তথ্য প্রযুক্তি সংস্থা টি.সি.এস (TCS) এর পক্ষ জানানো হয়েছে যে, তারা মোট 35 হাজার গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের নিয়োগ করতে চলেছে। শুধু তাই নয় এই নিয়োগের পর তারা মোট 78 হাজার নতুন করে নিয়োগ করবে। বিগত কয়েক মাসে এই সংস্থা 43 হাজার গ্র্যাজুয়েট নিয়োগ করেও দিয়েছে।

কেন এই নিয়োগ? 

করোনা পরিস্থিতিতে প্রচুর পরিমানে লোক তাদের কাজ হারিয়েছে। অনেকে আবার নিজে থেকেই তাদের কাজ ছেড়ে দিয়েছে। আপনাকে জানিয়ে রাখি, গত সেপ্টেম্বর মাস পর্যন্ত টি.সি.এস এ কাজ হারিয়েছে 11.9% লোক। এর ফলে কোম্পানিতে প্রচুর পরিমানে শুন্যপদের সৃষ্টি হয়েছে। আর এই শুন্যপদ পূরনের লক্ষে সংস্থা নিয়োগ করছে। 

অভিজ্ঞতা ছাড়াও চাকরি

অন্যদিকে ভারতের আর একটি তথ্য প্রযুক্তি সংস্থা ইনফোসিস জানিয়েছে, অভিজ্ঞতা নেই এমন শিক্ষার্থীদের নিয়োগ করার কর্মসূচী বাড়ানো হয়েছে। ইনফোসিস কোম্পানির চিফ অপারেটিং অফিসার প্রবীণ রাওয়াতের মতে, বর্তমান বাজারে সুযোগের বিষয় চিন্তা করেই সংস্থা সিদ্ধান্ত নিয়েছে। এতে করে সংস্থায় প্রয়োজনীয় কর্মচারীর চাহিদাও পূরন করা সম্ভব হবে। 

আরো জানা গেছে যে, গত বছরে ইনফোসিসে 35 হাজার গ্র্যাজুয়েট নিয়োগ করা হয়েছিল। আর এইবার এই সংখ্যা বাড়িয়ে 45 হাজার করা হয়েছে। ঠিক একই রকমভাবে উইপ্রোতেও কয়েক হাজার ফ্রেশার অর্থাৎ অভিজ্ঞতাহীন গ্র্যাজুয়েটদের নিয়োগ করা হবে।

আপনিও যদি এই তথ্য প্রযুক্তি সংস্থা গুলিতে চাকরি করতে চান, তাহলে কখন কিভাবে নিয়োগ করা হচ্ছে সেই বিষয়ে নিজেকে আপডেট রাখুন। তাছাড়া আমরা আমাদের ওয়েবসাইটে চাকরি ও কাজের নিয়মিত আপডেট দিয়ে থাকি।

চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

এগুলোও পড়ুন-