প্রতি বছর নিয়ম মেনে টেট (TET) পরীক্ষা হবে, প্রাইমারি বোর্ডের নতুন সভাপতি ঠিক কি কি জানালেন? জানুন!

স্কুলের শিক্ষক হওয়ার জন্য যারা অপেক্ষা করে রয়েছে তাদের জন্য দারুন একটি ঘোষনা করা হলো। বি.এড (B.Ed) এবং ডি.এল.এড (D.El.Ed) পাশ করে যারা টেট (TET) পরীক্ষা দেওয়ার এবং স্কুলে শিক্ষকতার স্বপ্ন দেখছে তাদের জন্য আশার আলো জাগাতে নতুন করে ঘোষনা হলো।

‘এবার থেকে প্রতিবছর পশ্চিমবঙ্গে টেট পরীক্ষা (TET Exam) নেওয়া হবে’- এমন ঘোষনা করা হয়েছে।

আপনিও যদি প্রাইমারি অথবা আপার প্রাইমারি স্কুলের শিক্ষক হতে চান তাহলে ২৪ আগস্ট, বুধবার ঠিক কি ঘোষনা করা হয়েছে তা বিস্তারিত জেনে নিন। নিচে আমরা সমস্ত তথ্য জানিয়েছি।

New WB Primary Board President TET Comments

রাজ্যে SSC শিক্ষক নিয়োগের দুর্নীতি নিয়ে কি চলছে তা আপনার অবশ্যই জানা আছে। বাংলা নিউজ চ্যানেলে এগুলি সম্পর্কে প্রতিদিনই দেখাচ্ছে। টেট পাশ না করেও অনেকে চাকরি পেয়েছেন। কেউ কেউ আবার প্রাইমারি স্কুলে চাকরি পেয়েছেন কিন্তু স্কুলে একদিনও যাননি।

শুধু তাই নয় সেই প্রাইমারি স্কুল শিক্ষিকার ব্যাংক অ্যাকাউন্টে প্রতি মাসে টাকাও ঢুকেছে। স্কুলের অ্যাটেন্ডেন্স খাতা সই করার জন্য বাড়িতেও পৌছে দেওয়া হয়েছে খাতা। এনিয়ে অনেকেই বলেছেন যে, এই লেভেলেরও যে দুর্নীতি হয় তা পশ্চিমবঙ্গে বাস না করলে জানতেই পারতাম না।

প্রাইমারি শিক্ষা বোর্ডে নতুন সভাপতি নির্বাচন এবং তার মন্তব্য 

কলকাতা হাইকোর্টের স্থায়ী বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এর নির্দেশে রাজ্যের প্রাইমারি বোর্ডের সভাপতি মানিক বন্দ্যপাধ্যায়কে অপসারণ করা হয়েছে। প্রাইমারি বোর্ডের নতুন সভাপতি হিসেবে গৌতম পালকে নির্বাচন করা হয়েছে। 

👍 নতুন সভাপতির দায়িত্ব গ্রহন করার পরেই গৌতম পাল সাংবাদিক বৈঠকে জানিয়েছেন- 

  • এবার থেকে প্রতি বছর নির্দিষ্ট সময়ে টেট পরীক্ষা হবে।
  • নিয়ম অনুযায়ী এবং সম্পূর্ন স্বচ্ছতার সাথে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে। 
  • নির্দিষ্ট সময়ের মধ্যে স্বচ্ছতার সাথে মেরিট লিস্ট প্রকাশিত হবে। 
  • জিরো গ্রিভান্স নীতি চালু রাখতে বদ্ধপরিকর থাকবো। 
  • বিগত দিনে প্রাইমারি রোর্ডের মাধ্যমে যে দুর্নীতি হয়েছে তা আইনজীবীদের সাথে কথা বলে সঠিক বিচার করানো হবে। 

প্রাইমারি শিক্ষা বোর্ডের নবনিযুক্ত সভাপতি গৌতম পালের বক্তব্য যদি আগামি দিনে বাস্তবে রুপ পায় তাহলে এটি চাকরিপ্রার্থীদের জন্য দারুন সুখবর। কিন্তু অনেকেই এটাকে আবার নতুন করে চাকরিপ্রার্থীদের শান্ত করার কৌশল বলে কটাক্য করছেন।

শেষবারের মতো টেট এবং নিয়োগের স্ট্যাটাস

রাজ্যে গত ২০২১ সালের ৩১ জানুয়ারি শেষবারের মতো টেট পরীক্ষা হয়েছিল। যার নোটিশ দেওয়া হয়েছিল ২০১৭ সালে। সেই নিয়োগ প্রক্রিয়া এখোনো সম্পূর্ন হয়নি।  

তাই প্রাইমারি বোর্ডের তরফ থেকে ঐ নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছতার সাথে সম্পন্ন করে আবারো নতুন করে টেট বিজ্ঞপ্তি প্রকাশ করা দরকার। 

প্রতিবছর টেট পরীক্ষা নেওয়া হবে- একথা শুনে অনেক চাকরিপ্রার্থী যারা শুধুমাত্র স্কুলের শিক্ষক হতে চান তাদের জন্য এটা সত্যিই আশার আলো জাগাচ্ছে। তবে আগামী বছরে প্রতি বছর টেট পরীক্ষা নিতে রাজ্য সরকার সফল হতে পারবে কিনা তা সময় হলেই জানা যাবে।

টেট পরীক্ষা, SSC নিয়োগ সংক্রান্ত যেকোনো চাকরির আপডেট পাওয়ার জন্য আমাদের কাজকর্ম ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। 

👍চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

প্রাইমারি বোর্ডের- অফিসিয়াল ওয়েবসাইট

🔥 এগুলিও জানুন 👇👇

🎯 রাজ্যের মাদ্রাসায় ৫ হাজার শিক্ষক নিয়োগের উদ্যোগ

🎯 সরকারি ১০ লক্ষ শূন্যপদে চাকরির আপডেট

🎯 ভারতের ডাক বিভাগে ১ লক্ষের বেশি চাকরি আপডেট