দুর্গাপূজোর আগে কোনমতেই হচ্ছে না Primary TET Exam, কবে হবে জানালেন বোর্ড সভাপতি

প্রস্তুতি শুরু হলেও দুর্গাপূজোর আগে হচ্ছে না প্রাথমিকের টেট পরীক্ষা (Primary TET Exam 2022)। প্রাথমিক শিক্ষা পর্ষদের অ্যাডহক কমিটির বৈঠকের পর এই বিষয়ে স্পষ্ট জানিয়ে দিয়েছেন পর্ষদ সভাপতি গৌতম পাল। ফলে কিছুটা হলেও হতাশ নতুন চাকরি প্রার্থীরা।

সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল প্রতিবছর টেট পরীক্ষা নিতে হবে। কিন্তু বাংলায় এসএসসির পাশাপাশি প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়েও দুর্নীতির অভিযোগ ওঠায় এবং হাইকোর্টের নির্দেশে সিবিআই তদন্ত শুরু হওয়ায় সময় মতো Primary TET Examination আয়োজন করা সম্ভব হয়নি। শেষ পর্যন্ত একটি মামলায় শীর্ষ আদালত নির্দেশ দিয়েছিল চলতি সেপ্টেম্বর মাসের মধ্যে অবশ্যই প্রাথমিক শিক্ষা পর্ষদকে টেট পরীক্ষার নিতে হবে।

সেই নির্দেশ মাথায় রেখেই সদ্য পর্ষদ সভাপতির দায়িত্ব নেওয়ার পর গৌতম পাল পরীক্ষা নেওয়ার প্রস্তুতি শুরু করেন। কিন্তু দুর্গাপুজোর আগে হাতে তেমন একটা সময় না থাকায় আপাতত পিছু হটতে বাধ্য হল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

No Primary TET Exam Before Durgapuja

কেন পুজোর আগে টেট পরীক্ষা হবে না?

রাজ্যে প্রাথমিক শিক্ষকের নতুন চাকরিপ্রার্থীর সংখ্যা কয়েক লক্ষ হবে বলেই বিশেষজ্ঞদের অনুমান। সেইসঙ্গে পুরনো চাকরিপ্রার্থীদের একটা অংশ আবার পরীক্ষায় বসতে পারে। সব মিলিয়ে বিপুল সংখ্যক চাকরিপ্রার্থীর টেট পরীক্ষা নেওয়ার জন্য প্রতিটি জেলায় পরীক্ষা কেন্দ্র তৈরি করা, তাদের জন্য প্রশ্নপত্র ও পরীক্ষার খাতার সময় মতো নির্দিষ্ট কেন্দ্রে পৌঁছনো এগুলো এক বিপুল কাজ।

তার থেকেও বড় কথা এখনও পরীক্ষা নেওয়ার বিজ্ঞপ্তি বেরোয়নি। বিজ্ঞপ্তি বেরোনোর পর পরীক্ষায় বসার জন্য ফর্ম ফিলাপ বা আবেদনপত্র জমা দেওয়ার ক্ষেত্রে কিছুটা সময় দিতেই হবে। তারপর যাবতীয় আবেদন পত্র খতিয়ে দেখে পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড পৌঁছে দেওয়া এবং পরীক্ষার আয়োজন যথেষ্ট সময় সাপেক্ষ ব্যাপার। দুর্গাপুজোর আগে হাতে থাকা কুড়ি দিনে এই বিশাল আয়োজন কোনমতেই সম্ভব নয়।

উল্টে প্রাথমিক শিক্ষা পর্ষদের আশঙ্কা টেট পরীক্ষা নেওয়ার জন্য অতিরিক্ত তাড়াহুড়ো করতে গিয়ে কোথাও কোন‌ও ভুলচক হলে আবার আদালতে মামলা হতে পারে। তাই দুর্গাপুজোর আগে কোন‌ও মতেই পরীক্ষা নেওয়া সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছেন পর্ষদ সভাপতি।

কবে হবে টেট পরীক্ষা?

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল টেট পরীক্ষার দিনক্ষণের বিষয়ে নিশ্চিত করে কিছু জানাননি। তবে তিনি জানিয়েছেন দুর্গাপুজার আগে টেট পরীক্ষা নেওয়া সম্ভব না হলেও পরীক্ষা আয়োজনের জন্য প্রস্তুতির কাজ জোর কদমে চলবে। যাতে দুর্গাপুজার পর্ব মিটে গেলেই দ্রুততার সঙ্গে পরীক্ষা নেওয়া সম্ভব হয়।

সেপ্টেম্বর মাসে পরীক্ষা আয়োজনে ব্যর্থ হ‌ওয়ার জন্য যাতে কোন‌ও আইনের জটিলতা তৈরি না হয় সেই বিষয়টিও মাথায় রাখতে হচ্ছে পর্ষদকে। এই বিষয়ে তাঁরা আইনি পরামর্শ নিচ্ছেন বলেও জানিয়েছেন পর্ষদ সভাপতি।

👍 এই রকমের চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

Join Kajkarmo Telegram.jpeg

এগুলোও পড়ুন 👇👇