PAN Card: তিন মাসের মধ্যে অচল হয়ে যাবে প্যান কার্ড! এই কাজটি করেছেন কি?

বারবার বলা সত্ত্বেও এই গুরুত্বপূর্ণ অফিশিয়াল কাজটি দেশের নাগরিকদের একাংশ এখনও পর্যন্ত করেননি। এই পরিস্থিতিতে আগামী তিন মাস অর্থাৎ ৩১ মার্চ এর শেষ তারিখ হতে চলেছে। তার মধ্যে দুটি গুরুত্বপূর্ণ সরকারি নথির মধ্যে সংযোগ না করলে বড় বিপদে পড়বেন আপনি।

হ্যাঁ, অনেকেই হয়তো বুঝতে পেরেছেন প্যান কার্ডআধার কার্ডের মধ্যে সংযোগের কথা (Pan-Aadhaar Link) আমরা বলছি। আধার কার্ড ভারতীয় নাগরিকদের স্বয়ংসম্পূর্ণ এক পরিচয়পত্র। আধার নম্বরের মাধ্যমে আপনাকে সহজেই চিনে নেয় দেশের সরকার। আর প্যান নম্বর হল আপনার আয়-ব্যয়ের সম্পূর্ণ এক বিবরণের নথি। যা সরকার থেকে শুরু করে সমস্ত অর্থনৈতিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে অত্যন্ত জরুরি।

PAN card will become inactive within three months Did this work

PAN কার্ডের সম্পূর্ণ নাম (PAN Full Form in Bengali)

PAN এর সম্পূর্ণ নাম হল– Permanent Account Number (পার্মানেন্ট আকাউন্ট নম্বর)। দেশের নাগরিকদের অর্থনৈতিক রেকর্ড যাতে সহজেই পাওয়া যায়, কেউ যাতে অর্থনৈতিক প্রতারণা করতে না পারে তাতে প্যান কার্ডের ভূমিকা অনস্বীকার্য। তেমনই বিভিন্ন আর্থিক সাহায্যঋণের ক্ষেত্রে নাগরিকরা যাতে সমস্যার সম্মুখীন না হয় সেই কারণেই আধার ও প্যান কার্ডের মধ্যে সংযোগ স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার (Central Govt.)

আধার ও প্যান সংযুক্তকরণের এই বিষয়টি বহু আগেই নির্ধারণ করা হয়। ইতিমধ্যেই বেশিরভাগ দেশবাসী নিজস্ব আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্ত করার কাজ সেরে ফেলেছে। কিন্তু একাংশ এখনও সেই কাজটি করেননি। এই পরিস্থিতিতে এক্সিসটিং আধার ও প্যান কার্ড হোল্ডার, মানে ইতিমধ্যেই যাদের আধার ও প্যান কার্ড আছে তাঁদের জন্য সংযুক্তকরণের নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

আরো আপডেট: প্রাইমারি টেট শিক্ষক নিয়োগে ২ টি বড় পরিবর্তন

প্যান-আঁধার লিংক না করলে এই সমস্যাগুলি হবে

তিন মাসের ভিতরে অর্থাৎ আগামী বছর ২০২৩ সালের ৩১ মার্চের মধ্যে এই কাজ সেরে ফেলতে হবে। অর্থাৎ হাতে আর মাত্র তিন মাস আছে। এর মধ্যে এই গুরুত্বপূর্ণ কাজ না সারলে আর সুযোগ পাওয়া যাবে না বলে জানিয়েছে আয়কর দফতর (Income Tax Department)

প্যানের সঙ্গে আধার কার্ড সংযুক্ত না করলে আপনি আয়কর রিটার্ন (IT Return) জমা দিতে পারবেন না। তেমনই ব্যাঙ্কিং ট্রানজাকশনের ক্ষেত্রেও যথেষ্ট সমস্যা হবে। ফলে বর্তমানের মতো অর্থনৈতিক লেনদেন বজায় রাখতে হলে আধারের সঙ্গে প্যান সংযুক্তকরণ আপনাকে করতেই হবে।

৫০০ এর বদলে দিতে হবে ১০০০ টাকা 

এর আগে ২০২২ এর ৩১ মার্চ আধারের সঙ্গে প্যান সংযুক্তকরণের শেষ দিন ধার্য করেছিল আয়কর দফতর। কিন্তু তারপরও অনেকের আধারের সঙ্গে প্যান কার্ড সংযুক্তকরণের কাজ বাকি থাকায় আর‌ও একবছর সময়সীমা বাড়ানো হয়েছে। তবে এর আগে এই কাজটি করতে ৫০০ টাকা খরচ হতো, এখন সেটা বেড়ে ১,০০০ টাকা হয়েছে।

তবে প্যানের সঙ্গে আধার সংযুক্তকরণের ক্ষেত্রে কিছু ছাড় দিয়েছে আয়কর দফতর। ৮০ বছরের ঊর্ধ্বে বয়স হলে প্যানের সঙ্গে আধার সংযুক্তকরুণ করতে হবে না। এছাড়াও অসম, মেঘালয় ও জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের এই প্রক্রিয়া থেকে ছাড় দেওয়া হয়েছে। ভারতে বসবাসরত বিদেশী নাগরিকদেরও আধারের সঙ্গে প্যান সংযুক্তকরণ করার দরকার নেই।

আরো আপডেট: এই সমস্ত জেলা থেকে ১৬৯৪ জনের চাকরি বাতিল

বিঃদ্র: নতুন কোনো চাকরি ও কাজের আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন।  

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট- Click Here