রাজ্যে ১৫০ কোটির SSC চাকরি দুর্নীতির হেড পার্থ চট্টোপাধ্যায়, CBI এর চার্জশিটে আরো ১৫ জনের নাম!

প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ইশারাতেই সব হয়েছে, এস‌এসসি দুর্নীতি মামলার চার্জশিট দিয়ে এমনটাই বলল সিবিআই। শুক্রবার কলকাতা হাইকোর্টে সিবিআই এস‌এসসি দুর্নীতি মামলার প্রথম চার্জশিট পেশ করে। তদন্ত শুরুর ৫১ দিনের মাথায় তারা চার্জশিট দিল। তাতে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কেই দুর্নীতি, বেআইনি নিয়োগ, উত্তরপত্রে কারচুপির মাস্টারমাইন্ড বলে চিহ্নিত করেছেপার্থ সহ মোট ১৬ জনের নাম আছে সিবিআইয়ের চার্জশিটে

Partha Chatterjee is the head of 150 crore SSC job corruption in the state

প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নির্দেশেই সব হত

গত ২৩ জুলাই পার্থ চট্টোপাধ্যায়কে তাঁর নাকতলার বাড়ি থেকে এস‌এসসি দুর্নীতি মামলায় গ্রেফতার করে ইডি। তারা আগেই চার্জশিট জমা দিয়েছে। সেখানে পার্থকেই ‘পালের গোদা’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। সিবিআইয়ের চার্জশিটে তেমনটাই ঘটেছে।

শুক্রবার কলকাতা হাইকোর্টে সিবিআইয়ের পেশ করা চার্জশিটে বলা হয়েছে, এস‌এসসি দুর্নীতির সবটাই পার্থ চট্টোপাধ্যায় জানতেন। বস্তুত তাঁর নির্দেশেই শান্তিপ্রসাদ সিনহা, কল্যাণময় গঙ্গোপাধ্যায়রা কাজ করেছেন বলে সিবিআইয়ের দাবি। কীভাবে উত্তরপত্রে কারচুপি করতে হবে, কোনপথে টাকা তোলা হবে, কারা মেধাতালিকায় থাকবে সবটাই নাকি পার্থ চট্টোপাধ্যায় ঠিক করে দিতেন! সিবিআইয়ের দাবি, প্রাক্তন শিক্ষামন্ত্রীর নির্দেশেই এস‌এসসি কেলেঙ্কারির গোটাটা হতো

দুর্নীতির কাজ পরিচালনার জন্য উপদেষ্টা কমিটি গঠন

শান্তিপ্রসাদ সিনহার নেতৃত্বাধীন উপদেষ্টা কমিটি এই দুর্নীতির কাজ পরিচালনার জন্য‌ই তৈরি করা হয়েছিল বলে সিবিআই চার্জশিটে উল্লেখ করেছে। পার্থ চট্টোপাধ্যায় ছাড়াও শান্তিপ্রসাদ সিনহা, অশোক সরকার, কল্যাণময় গঙ্গোপাধ্যায় সহ মোট ১৬ জনের নাম আছে সিবিআইয়ের চার্জশিটে।

সেইসঙ্গে কেন্দ্রীয় এজেন্সিটি দাবি করেছে, এই কোটি কোটি টাকার দুর্নীতির সঙ্গে আর‌ও অনেকে জড়িত। এমনকি পার্থ চট্টোপাধ্যায়ের থেকেও বড় কোন‌ও মাথা এস‌এসসি কেলেঙ্কারির সঙ্গে যুক্ত থাকতে পারে বলে ইঙ্গিত দিয়েছে সিবিআই। তারা জানিয়েছে এই দুর্নীতির মূলে পৌঁছতে হলে আর‌ও তদন্ত প্রয়োজন।

প্রায় ১৫০ কোটি টাকার দুর্নীতি

ঘটনা হল, এস‌এসসি দুর্নীতি মামলায় এর আগেই ইডি চার্জশিট দিয়ে জানিয়েছে কমপক্ষে ১৫০ কোটি টাকার দুর্নীতি হয়েছে। যদিও গোড়ায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED) মনে করেছিল দুর্নীতির অঙ্ক ১০০ কোটির আশেপাশে। তবে ইডির পর সিবিআইয়ের চার্জশিটেও তিনি প্রধান অভিযুক্ত হিসেবে উঠে আসায় পার্থ চট্টোপাধ্যায়ের বিপদ বাড়ল বলা চলে।

উল্লেখ্য, এই দুর্গাপুজো গারদের ওপারেই কাটাতে হবে পার্থকে। কারণ গত বুধবার তাঁর জামিনের আর্জি খারিজ করে কলকাতা হাইকোর্টের বিচারপতি জানিয়ে দেন আগামী ৩১ অক্টোবর পর্যন্ত জেলেই থাকতে হবে পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়কে। এর‌ই মাঝে সিবিআই চার্জশিট দেওয়ার পর তাঁর হাজতবাসের মেয়াদ আর‌ও বাড়বে বলেই ধারণা আইনজ্ঞ মহলের।

👍 চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

🔥 আরো গুরুত্বপূর্ন আপডেট 👇👇

🎯 বেআইনিভাবে পাওয়া চাকরি কাড়তে চাইছে না সরকার- আসল গল্প কি? 

🎯 অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর এবং হেড কনস্টেবল পদে চাকরি 

🎯 প্রকাশিত হয়ে গেল প্রাইমারি টেট ২০২২ এর বিজ্ঞপ্তি