টেটের নম্বর নিয়ে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হলো পর্ষদ! টেট পাশেদের আরো ১ টি দাবী মেনে নেওয়া হলো

1/7 রাজ্যের প্রাথমিক শিক্ষা ব্যবস্থা নিয়ে ডামাডোলের শেষ নেই। শিক্ষক নিয়োগ নিয়ে তেমন দুর্নীতির অভিযোগ আছে, তেমনই টেট উত্তীর্ণদের নম্বর নিয়েও কারচুপির অভিযোগ উঠেছে পর্ষদের বিরুদ্ধে। অনেকেই হয়তো জানেন না ২০১৪ ২০১৭ সালের টেট পাশ চাকরিপ্রার্থীদের আজ‌ও তাঁদের প্রাপ্ত নম্বর জানানো হয়নি।

Primary board was forced to take this decision with TET number

2/7 ফলে এই নিয়ে জটিলতার শেষ নেই। বিশেষ করে শূন্য পদে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু হ‌ওয়ায় টেটের নম্বর জানাটা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে চাকরিপ্রার্থীদের কাছে। নাহলে নানান সমস্যা তৈরি হতে পারে। বিষয়টি নিয়ে টেট উত্তীর্ণরা আদালতের দ্বারস্থ হন। তাতেই এবার আশার আলো দেখা গেল।

3/7 এতোদিন টেট উত্তীর্ণদের নম্বর প্রকাশ না করলেও আদালতের নির্দেশে এবার নড়েচড়ে বসেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। টেট উত্তীর্ণদের মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় পর্ষদ সভাপতির সঙ্গে মামলাকারীদের আইনজীবীকে বৈঠক করার নির্দেশ দেন। সেই বৈঠক হয়েছে। আর তাতেই ম্যাজিকের মতো কাজ হয়েছে।

4/7 মামলাকারীদের আইনজীবী জানিয়েছেন, পর্ষদ টেট উত্তীর্ণদের নম্বর প্রকাশ করতে রাজি হয়েছে। প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল জানান, অতীতের যাবতীয় ভুল পর্ষদ শুধরে নেওয়ার চেষ্টা করছে। টেট পাশদের প্রাপ্ত নম্বর জানার দাবি সঠিক বলেও তিনি মেনে নেন। খুব দ্রুত‌ই ২০১৪ ২০১৭ এর টেট উত্তীর্ণদের নম্বর প্রকাশ করা হবে বলে আশ্বস্ত‌ও করেন। তবে এখন‌ই হয়তো টেট উত্তীর্ণের শংসাপত্র নাও দেওয়া হতে পারে।

5/7 উল্লেখ্য, প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় টেটে প্রাপ্ত নম্বরের উপর নির্ভর করে মার্কস দেওয়া হয়। অথচ টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীরা সেই নম্বর‌ই না জানতে পারায় চিন্তা থেকেই যাচ্ছিল। তাছাড়া শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় আবেদন করতে হলে টেট পাশ হতেই হবে। এদিকে টেট উত্তীর্ণ হ‌ওয়ার শংসাপত্র না থাকায় আবেদন করতেও সমস্যায় পড়ছিলেন চাকরিপ্রার্থীদের একাংশ।

6/7 উল্লেখ্য, আগামী ১৪ নভেম্বর রাজ্যের প্রাথমিক শিক্ষকের শূন্যপদে আবেদন জানানোর শেষ দিন। তার আগে টেট উত্তীর্ণ হ‌ওয়ার শংসাপত্র নিয়ে চূড়ান্ত কোন‌ও সিদ্ধান্ত হয় কিনা সেটাই দেখার। যদিও NCTE-র নিয়ম‌ই হল টেট উত্তীর্ণ সব চাকরিপ্রার্থীকে শংসাপত্র দিতে হবে। কিন্তু বাংলায় তা হয়নি। আর সেটা নিয়েই জটিলতা তৈরি হয়।

7/7 এই শংসাপত্র না দেওয়ায় টেটের নম্বর নিয়েও জালিয়াতি হয়ে থাকতে পারে বলে চাকরিপ্রার্থীদের একাংশের অভিযোগ। তবে শেষ পর্যন্ত পর্ষদ নম্বর প্রকাশে রাজি হ‌ওয়ায় একটা জটিলতা অন্তত কাটছে চলেছে বলা চলে। 

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇 

🎯 ছাত্রছাত্রীদের মোবাইল থেকে মুখ সরাতে নতুন সিদ্ধান্ত

🎯 মালদা মেডিক্যালে গ্রুপ-সি MTS, DEO পদে চাকরি

🎯 ফুড সেফটি দপ্তরে একগুচ্ছ পদে চাকরি