প্রাইমারি ইন্টারভিউ নিয়ে নজিরবিহীন সিদ্ধান্ত পর্ষদের! দুর্নীতি রুখতে করা হবে ভিডিও রেকর্ডিং, জানুন বিস্তারিত

আর কোন‌ও প্রশ্নের সম্মুখীন হতে চায় না প্রাথমিক শিক্ষা পর্ষদ। নিয়োগ দুর্নীতি মামলার জেরে তাদের যথেষ্ট মুখ পুড়েছে। মানুষের মধ্যে পর্ষদের মূল্যায়ন এই মুহূর্তে প্রশ্নবিদ্ধ। আদালত‌ও একেকটা শুনানিতে কড়া মন্তব্য করছে। এই অবস্থায় শুরু হতে চলা শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে বড় সিদ্ধান্ত নিল তারা। অতীতে কখন‌ও এমন বিষয় দেখা যায়নি। ফলে প্রাথমিক শিক্ষা পর্ষদের এই সিদ্ধান্ত ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে।

Primary Recruitment Interview Videography

প্রাথমিকের ইন্টারভিউ নিয়ে পর্ষদের নিজিরবিহীন সিদ্ধান্ত

দুর্গাপুজোর ঠিক আগে, ২৯ সেপ্টেম্বর জোড়া বিজ্ঞপ্তি জারি করে পর্ষদ জানায় টেট পরীক্ষার পাশাপাশি সরকারি ও সরকার পোষিত প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে‌‌। পরে জানায় মোট শূন্য পদের সংখ্যা আপাতত ১১ হাজারের মতো। চলতি মাসেই এই নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। কিন্তু অতীতের রং অভিজ্ঞতা থেকে এই প্রক্রিয়া নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। আদৌ স্বচ্ছ নিয়োগ হবে কিনা তা নিয়ে সংশয়ে ভুগছেন চাকরি প্রার্থীদের একাংশ।

এই অবস্থায় প্রাথমিক শিক্ষা পর্ষদ মানুষের মনে আস্থা ফিরিয়ে আনতে এই বড় ঘোষণা করেছে। তারা জানিয়েছে, যে নিয়োগ প্রক্রিয়া শুরু হতে চলেছে সেখানে চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ ও অ্যাপটিটিউড টেস্টের গোটা বিষয়টি ভিডিও রেকর্ডিং করে রাখা হবে। যাতে ভবিষ্যতে কোন‌ও প্রশ্ন না ওঠে। আর একান্ত‌ই আদালতে মামলা হলে, এই রেকর্ডিং দেখে সহজেই বোঝা যাবে প্রকৃতপক্ষে কী হয়েছিল।

কেন এমন সিদ্ধান্ত? 

ঘটনা হল, বহু যোগ্য চাকরিপ্রার্থী অতীতে অভিযোগ করেছেন, ইন্টারভিউ হল পক্ষপাতিত্বের প্রধান জায়গা। এখানেই কারসাজি করে ঘনিষ্ঠদের চাকরির ব্যবস্থা করা হয়। কিন্তু এবার প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় ইন্টারভিউ ভিডিও রেকর্ডিং হ‌ওয়ায় সেই সমস্যা আর হবে না বলে পর্ষদের দাবি।

ঘটনা হল, কলকাতা হাইকোর্ট প্রাথমিকের শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় গোটা ইন্টারভিউ রেকর্ডিং করার নির্দেশ দেয়নি। কিন্তু নিজেদের স্বচ্ছ প্রমাণের তাগিদ থেকেই প্রাথমিক শিক্ষা পর্ষদ নিজে এই সিদ্ধান্ত নিয়েছে। নতুন পর্ষদ সভাপতি গৌতম পাল আগেই জানিয়েছিলেন ইন্টারভিউ প্রক্রিয়ার ভিডিও রেকর্ডিং করার কথা তাঁরা বিবেচনা করছেন। দেখা গেল সেই বিবেচনাই শেষ পর্যন্ত সিলমোহর পেল।

যদিও চাকরিপ্রার্থীদের একাংশ এখন‌ই এই নিয়ে উচ্ছসিত হচ্ছেন না। তাঁদের বক্তব্য, শেষ পর্যন্ত কী হয় দেখা যাক। তবে পর্ষদের নিজেকে স্বচ্ছ প্রমাণের এই তাগিদে তাঁরা সাধুবাদ জানিয়েছেন।

👍চাকরি ও কাজের আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

Join Kajkarmo Telegram.jpeg

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 দীর্ঘদিন পর ফুড সেফটি অফিসে চাকরি

🎯 প্রাইমারি স্কুল শিক্ষিকার আয় ১ কোটি! কিভাবে জানুন

🎯 পশ্চিমবঙ্গের খড়গপুরে কর্মী নিয়োগ- ১২ মাসের ট্রেনিং