এই বছরেই হচ্ছে প্রাইমারি টেট 2022, অনেক অপেক্ষার পর সঠিক সময় প্রকাশিত হল

প্রাথমিকের টেট পরীক্ষা চলতি বছর‌ই হচ্ছে। তবে তার সময় আর‌ও কিছুটা পিছল বলা চলে। প্রথমে মনে করা হচ্ছিল দুর্গাপুজো মিলেই নভেম্বর মাসের প্রথমদিকে টেট পরীক্ষা নেওয়া হবে। কিন্তু আর‌ও একমাস পিছিয়ে ডিসেম্বরে টেট হবে বলে জানা গেল। কেন ডিসেম্বরে টেট হবে? জানতে সম্পূর্ন পড়ুন, বুঝে যাবেন বিস্তারিত বিষয়। 

অনেকের মনেই এখন প্রশ্ন জাগছে সত্যিই কি এই বছরেই টেট পরীক্ষা (TET Exam) হবে? বিগত কয়েকদিনের পাওয়া তথ্য অনুযায়ী পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ডের সভাপতির বক্তব্য অনুযায়ী এটা স্পষ্ট যে এই বছরেই অর্থাৎ দুর্গাপুজা মিটলেই টেট পরীক্ষা নেওয়া হবে। সেইমতো পরীক্ষার প্রস্তুতিও শুরু হয়েছে। 

Primary Tet 2022 is happening this year

কেন ডিসেম্বরে টেট পরীক্ষা হবে?

সুপ্রিম কোর্টের নির্দেশ আছে প্রতি বছর টেট পরীক্ষা নিতে হবে। কিন্তু বাংলায় ২০১৭ সালের পর থেকে আর টেট পরীক্ষা নেওয়া হয়নি। চলতি বছরের সেপ্টেম্বর মাসের মধ্যে টেট নেওয়ার কড়া নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত। তবে আদালতের সেই নির্দেশ কার্যত অমান্য হতে চলেছে।

শুক্রবার প্রাথমিক শিক্ষা পর্ষদের নতুন সভাপতি গৌতম পালের উপস্থিতিতে অ্যাডহক কমিটির বৈঠক হয়। সেখানেই সিদ্ধান্ত হয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে সেপ্টেম্বরের মধ্যে টেট পরীক্ষা নেওয়া সম্ভব নয়। কারণ হাতে সময় নেই।

তাই পুজোর পরেই হবে টেট পরীক্ষা। বৈঠক শেষে পর্ষদ সভাপতি গৌতম পাল জানান, চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই তাঁরা টেট পরীক্ষা নিয়ে নেবেন। সময়ে পরীক্ষা নিতে না পারার বিষয়টিও সুপ্রিম কোর্টে পর্ষদের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হবে বলেও তিনি জানান।

কিন্তু কেন নভেম্বর মাসের মধ্যে টেট না হয়ে তা আর‌ও পিছিয়ে গেল তা পরিষ্কার নয়। প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে কিছু বলা না হলেও মনে করা হচ্ছে, ৩০ নভেম্বরের মধ্যে প্রায় ৫৯ হাজার প্রাথমিক শিক্ষকের মেধা তালিকা প্রকাশের বাধ্যতার জন্য‌ই টেটের সময়সীমা পিছিয়ে গেল। এমনিতে পরীক্ষা নিতে সময় লাগার‌ই কথা। কারণ এখনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি।

বিজ্ঞপ্তি জারির পর লক্ষ লক্ষ ছেলে-মেয়ের ফর্ম ফিলাপ, বৈধ পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড দেওয়া, পরীক্ষার পরিকাঠামো তৈরি ও পরীক্ষা নেওয়ার জন্য বেশ কিছুটা সময় দরকার। তার মাঝে কালীপুজো সহ নানান উৎসব আছে। তাই টেট পরীক্ষা পিছিয়ে ডিসেম্বরে হচ্ছে বলে ধারণা। তবে পর্ষদ সভাপতি জানিয়েছেন পরীক্ষা নেওয়ার আগে সরকারের সঙ্গে আলোচনা করে নেবেন।

👍 Daily Job আপডেট মিস না করতে চাইলে আমাদের ‘টেলিগ্রাম চ্যানেলে’ যুক্ত হয়ে যান

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 ৭ বছরের লড়াই শেষে প্রাইমারি চাকরিপ্রার্থীদের জন্য সুখবর

🎯 ভারতের Western রেলে গ্রুপ-C কর্মী নিয়োগ

🎯 রাজ্যের স্কুলগুলিতে গ্রুপ-D গ্রুপ-C পদে নিয়োগ