রেলের TTE পদে প্রচুর নিয়োগ, রেলের তরফে বিরাট আপডেট | Railway TTE Recruitment Update

টিকিট কেটে লোকজন ট্রেনে উঠছে কিনা এই গোটা বিষয়টি উপর নজরদারি চালান টিকিট পরীক্ষক বা TTE-রা। এবার সেই টিকিট পরীক্ষক পদেই নিয়োগের বড় বিজ্ঞপ্তি জারি করতে চলেছে ভারতীয় রেল (Indian Railway)। সূত্রের খবর প্রায় সাত বছর পর দেশজুড়ে বিপুল সংখ্যক টিকিট পরীক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রেল।

ফলে তৈরি হয়েছে চাকরির বড় সম্ভাবনা। এই বিষয়ে আপনাদের সামনে বিস্তারিত তথ্য তুলে ধরব আমরা। প্রসঙ্গত, আরেকটা বিষয় জানিয়ে রাখা যাক। আগামী দেড় বছরের মধ্যে ভারতীয় রেল কমপক্ষে তিন লক্ষ কর্মী নতুন কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়ে নিয়েছে। সূত্রের খবর ২০২৪ এর লোকসভা নির্বাচনের আগেই এই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে।

Railway TTE Recruitment Update

কত টিকিট পরীক্ষক নিয়োগ করবে রেল?

1/6: ভারতীয় রেলের টিকিট পরীক্ষকের চাকরির এমনিতে ঝামেলা খুব একটা নেই। বিভিন্ন স্টেশনে বা লোকাল অথবা এক্সপ্রেস ট্রেনে উঠে যাত্রীরা সঠিকভাবে টিকিট কেটে যাত্রা করছে কিনা সেটাই পরীক্ষা করে দেখাটা একজন টিকিট পরীক্ষকের কাজ। সেখানে কোন‌ও খামতি খুঁজে পেলে নিয়মন অনুযায়ী তাঁরা ফাইন করে থাকেন।

2/6: সেই টিকিট পরীক্ষক পদে দীর্ঘদিন নতুন কোন নিয়োগ সেভাবে করেনি ভারতীয় রেল। শুধুমাত্র স্পোর্টস কোটায় কিছু নিয়োগ হয়েছে। দীর্ঘ প্রায় সাত বছর পর দেশজুড়ে ৭৭৮৪ জন টিকিট পরীক্ষক নিয়োগ করতে চলেছে ভারতীয় রেল। যদিও নিয়োগের বিজ্ঞপ্তি বেরোনোর সময় এই সংখ্যাটা আরও কিছুটা বেড়ে যেতে পারে বলে সূত্রের খবর।

3/6: টিকিট পরীক্ষক নিয়োগের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে গেলেও এখনও বিজ্ঞপ্তি বের হয়নি। তবে ভারতীয় রেল সুত্রে খবর, সবচেয়ে দেরি হলে ২০২৩ এর মার্চ মাসের মধ্যে এই বিষয়ে নিয়োগের বিজ্ঞপ্তি বেরিয়ে যাবে। উচ্চমাধ্যমিক পাস হলেই টিকিট পরীক্ষক পদে চাকরির জন্য আবেদন করা যাবে।

4/6: প্রাপ্ত নম্বরের কোন‌ও বিধি-নিষেধ নেই। এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এবারের টিকিট পরীক্ষক নিয়োগের পরীক্ষা নিজের মাতৃ ভাষাতেই দেওয়া যাবে! অর্থাৎ বাংলার ছেলে-মেয়েরা সম্পূর্ণ বাংলা ভাষায় সর্বভারতীয় স্তরের এই নিয়োগের পরীক্ষা দিতে পারবে। এছাড়াও কেউ চাইলে ইংরেজি ভাষাতেও অন্যান্য সময়ের মতো পরীক্ষা দিতে পারবেন।

5/6: সর্বভারতীয় স্তরের চাকরির পরীক্ষা সম্পূর্ণ বাংলা ভাষায় দেওয়ার সুযোগ সচরাচর পাওয়া যায় না। সেক্ষেত্রে এটা একটা বড় সুযোগ আসতে চলেছে চাকরিপ্রার্থীদের কাছে। এদিকে টিকিট পরীক্ষক পদে চাকরি পেলে শুরুতেই বেতন প্রায় ৩০ হাজার টাকার কাছাকাছি হবে বলে ভারতীয় রেলের একটি সূত্র থেকে জানা গিয়েছে।

6/6: জেনারেলরা ৩০ বছরের মধ্যে বয়স হলে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নিয়ম অনুযায়ী ওবিসি ও এসসি-এসটিরা আবেদনের ক্ষেত্রে বয়স সীমার ছাড় পাবেন। যখন অর্থনৈতিক মন্দার কারণে বেসরকারি ক্ষেত্রে ছাঁটাই চলছে, সেই সময় ভারতীয় রেলে এই বিপুল নিয়োগের বিষয়টি আশার আলো দেখাচ্ছে বলে বিশেষজ্ঞদের অভিমত।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 টেট পরীক্ষা দিতে পাকিস্তান-বাংলাদেশে যেতে হবে!

🎯 দুর্গাপুর CSIR-এ কর্মী নিয়োগ

🎯 রাজ্যের হস্তশিল্প উন্নয়ন দপ্তরে চাকরি