রেলে এই ৩ টে বিভাগে নিয়োগ হবেই, নিজের ভাষাতেই দিতে পারবেন পরীক্ষা- চাকরি পাওয়ার বিশাল সুযোগ

বেকারদের হতাশায় ভোগার দিন শেষ হবে এবার। রেলে বিপুল নিয়োগের সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের। ২০২৩ এর শুরুতেই ১ লক্ষ ৫১ হাজার কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করবে ভারতীয় রেল। খুব তাড়াতাড়ি রেলের এমন তিনটে বিভাগে নিয়োগ করা হবে যাতে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পাশে আবেদন করা যাবে। 

২০২৩ এর ডিসেম্বর মাসে আর‌ও এক থেকে দেড় লক্ষ নিয়োগের সিদ্ধান্ত। সব মিলিয়ে আগামী দেড় বছরে প্রায় আড়াই থেকে তিন লক্ষ কর্মী নিয়োগ করবে ভারতীয় রেল। সবচেয়ে বড় কথা এবার মাতৃভাষাতেই দেওয়া যাবে রেলের চাকরির পরীক্ষা!

Recruitment will be done in these 3 departments of railways

রেলের এই তিনটে বিভাগে নিয়োগ 

এইটা ১০০% সত্যি যে খুব শীঘ্রই রেলের তিনটে বিভাগে কর্মী নিয়োগ শুরু হবে। প্রথমে রেল টিকিট পরীক্ষক বা TTE, আরপিএফ ও লোকো পাইলট সহ টেকনিক্যাল ক্যাটাগরিতে প্রায় দেড় লক্ষ কর্মী নিয়োগ করবে। এর পরের ধাপে গ্রুপ-ডিএনটিপিসি কর্মী নিয়োগ করা হবে। আজ আমরা প্রথম ধাপের দেড় লক্ষ কর্মী নিয়োগ নিয়ে বিস্তারিত আলোচনা করব।

এবার বাংলা ভাষায় দেওয়া যাবে রেলের পরীক্ষা

প্রথমেই বলার, এই যাবতীয় নিয়োগ প্রক্রিয়া ভারতীয় রেল(Indian Railway) পরিচালনা করবে। নিজেদের কর্মী নিয়োগের ক্ষেত্রে রেলের সম্পূর্ণ নিজস্ব ব্যবস্থা আছে। অনেকেই কেন্দ্রীয় সরকারি চাকরির পরীক্ষায় বসতে একটু ইতস্তত বোধ করেন। মূলত ভাষাগত সমস্যার জন্য‌ই এই অস্বস্তি থেকে যায়। 

কেন্দ্রীয় সরকারি চাকরির পরীক্ষায় মূলত ইংরেজিহিন্দিতে উত্তর লেখার অপশন থাকে। তবে রেলের এই নিয়োগ প্রক্রিয়ায় সেই সমস্যা থাকছে না। প্রত্যেকেই চাইলে নিজের মাতৃভাষায় পরীক্ষা দিতে পারবে। ফলে পশ্চিমবঙ্গের বাঙালি ছেলেমেয়েরা চাইলে বাঙলাতেই উত্তর লিখতে পারবেন। এটা একটা বড় সুযোগ।

1. উচ্চমাধ্যমিক পাসে টিকিট পরীক্ষক (TTE) নিয়োগ

এবার আসা যাক চাকরির জন্য নির্ধারিত শিক্ষাগত যোগ্যতার বিষয়ে। যারা বেশি দূর পড়াশোনা করেননি তাঁদের জন্য সরকারি চাকরি নয়, এমন একটা ধারণা আছে। কিন্তু উচ্চমাধ্যমিক পাস হলেই রেলের টিকিট পরীক্ষক বা TTE পদের জন্য আবেদন করা যাবে। প্রায় ৮ হাজার টিকিট পরীক্ষক নিয়োগ করবে রেল। ফলে উচ্চমাধ্যমিকের পর যারা পড়াশোনা করেননি, এটা তাদের কাছে এক বড় সুযোগ হতে চলেছে।

2. মাধ্যমিক পাসে রেলে আরপিএফ নিয়োগ 

এদিকে মাধ্যমিক পাসে ও রেলের চাকরির পাওয়ার সম্ভাবনা আছে। এবার প্রচুর আরপিএফ কনস্টেবল নিয়োগ করবে রেল। মাধ্যমিক পাস হলেই আরপিএফের কনস্টেবল পদে আবেদন করা যাবে। এছাড়াও আরপিএফের এস‌আই পদেও নিয়োগ করা হবে। তাঁর জন্য অবশ্য স্নাতক, অর্থাৎ গ্র্যাজুয়েট হতে হবে।

3. মাধ্যমিক ও আইটিআই পাসে লোকো পাইলট নিয়োগ

এদিকে যারা টেকনিক্যাল ফিল্ডে পড়াশোনা করেছেন তাঁদের জন্য‌ও বড় সুযোগ নিয়ে এসেছে ভারতীয় রেল। ট্রেন চালক বা লোকো পাইলট পদে নিয়োগ মাধ্যমিক পাস সেইসঙ্গে আইটিআই সার্টিফিকেট থাকলে আবেদন করা যাবে। এছাড়াও অন্যান্য টেকনিক্যাল পদেও নিয়োগ করবে রেল। সেখানে বিভিন্ন টেকনিক্যাল গ্রেডে ডিগ্রি বা ডিপ্লোমা থাকলে আবেদন করা যাবে। শুধু এই ক্ষেত্রেই ৬৫ হাজারের বেশি কর্মী নেবে রেল!

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 রেলে ১.৫ লক্ষ শূন্যপদে নিয়োগ

🎯 রেলের নিয়োগে বিরাট পরিবর্তন-2023 এ নতুন নিয়ম

🎯 টেট পরীক্ষার প্রশ্ন ফাঁস রুখতে নজিরবিহীন সিদ্ধান্ত পর্ষদের

🎯 রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরে চাকরি