স্কুলের ছাত্র-ছাত্রীরা আর পাবেনা এই স্কলারশিপ, একেবারে বন্ধ করে দিল কেন্দ্র

দেশের শিক্ষা ব্যবস্থা ও তার নিয়মকানুনে একের পর এক পরিবর্তন নিয়ে আসছে সরকার। তার ফলে দীর্ঘদিন ধরে চলে আসা নানান বিষয় বদলে যাচ্ছে। এর কোনটায় খুশি হচ্ছে পড়ুয়ারা, আবার কোনটায় আশঙ্কা তৈরি হচ্ছে ছাত্র-ছাত্রীদের মধ্যে। এবার দেশের স্কলারশিপ ব্যবস্থা নিয়েও একটা বড়সড় পরিবর্তন এনেছে কেন্দ্রীয় সরকার (Central Government)। যার ফলে বন্ধ হয়ে গিয়েছে বহুদিন ধরে চলে আসা গুরুত্বপূর্ণ স্কলারশিপ। 

কখনও মেধাবী ছেলেমেয়েদের, আবার কখনও দুঃস্থদের পড়াশোনা করার জন্য স্কলারশিপ হিসেবে নির্দিষ্ট অর্থ প্রদান করা হয়। সবটাই করা হয় পড়াশোনার সুযোগকে আরও বিস্তৃত করে তুলতে। কিন্তু বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণ করে এক গুরুত্বপূর্ণ স্কলারশিপ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

যার ফলে বহু ছাত্র-ছাত্রী অসুবিধায় পড়েছে। তবে কেন এই স্কলারশিপ বন্ধের সিদ্ধান্ত তার কারণ‌ও ব্যাখ্যা করা হয়েছে সরকারের পক্ষ থেকে। সেই ব্যাখ্যা কেউ কেউ পছন্দ করেছে, আবার কেউ কেউ তার বিরোধিতাও করেছেন। তবে স্কলারশিপ বন্ধের সিদ্ধান্ত তাতে মোটেও বদলায়নি।

School students will no longer receive this pre matric scholarship

কোন স্কলারশিপ এবং কেন বন্ধ হচ্ছে?

1/4: কেন্দ্রীয় সরকার দীর্ঘদিন ধরে প্রথম থেকে স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠরত সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ দিয়ে আসছে। কিন্তু চলতি শিক্ষাবর্ষ, অর্থাৎ ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে এই প্রি-ম্যাট্রিক স্কলারশিপ (Pre Matric Scholarship) বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। 

2/4: এই স্কলারশিপ বন্ধ করার পর্যাপ্ত কারণও তাদের পক্ষ থেকে তুলে ধরা হয়েছে। সরকার বলেছে, কেন্দ্রীয় সংখ্যালঘু ও অনগ্রসর কল্যাণ মন্ত্রকের সুপারিশ মেনেই পরিবর্তিত পরিস্থিতিতে সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের জন্য এই প্রি-ম্যাট্রিক স্কলারশিপ বন্ধ করে দেওয়া হচ্ছে।

3/4: তবে একইসঙ্গে কেন্দ্রীয় সরকার আশ্বাস দিয়ে জানিয়েছে সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের জন্য যে ম্যাট্রিক স্কলারশিপ দেওয়া হয়, অর্থাৎ নবম দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য দেওয়া স্কলারশিপ আগের মতই চালু থাকবে। তাতে কোনরকম পরিবর্তন আসছে না। ফলে উচ্চশিক্ষার জন্য এই মুহূর্তে অন্তত স্কলারশিপ সংখ্যালঘু ছেলে-মেয়েদের অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে না।

4/4: যদিও সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের প্রি-ম্যাট্রিক স্কলারশিপ বন্ধ করে দেওয়ায় বহু ছেলেমেয়ের ক্ষতি হল বলে মনে করছেন শিক্ষাবিদদের একাংশ। কারণ এর ফলে দরিদ্র ও দুঃস্থ পরিবারের বহু সংখ্যালঘু ছেলে-মেয়ে পড়াশোনা ছেড়ে দিতে পারে বলে তাঁদের আশঙ্কা।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 ৩ বছরের বদলে ৪ বছরে শেষ হবে গ্র্যাজুয়েশন ডিগ্রি- নতুন নিয়ম

🎯 ৪০৫ শূন্যপদে নর্দার্ন কোলফিল্ডে কর্মী নিয়োগ

🎯 প্রাইমারি চাকরিপ্রার্থীদের জন্য ১৮ ডিসেম্বর পর্যন্ত দেওয়া হল সুযোগ