মাধ্যমিকের পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ন সিদ্ধান্ত মধ্যশিক্ষা পর্ষদের, সব স্কুলকেই মানতে হবে এই নিয়ম!

1/7: আগামী বছর ফেব্রুয়ারির শেষে আয়োজিত হবে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2023)। ইতিমধ্যেই রুটিন প্রকাশ হয়ে গিয়েছে। এবার আবার পুরনো নিয়মেই হবে মাধ্যমিক পরীক্ষা। তার জন্য চূড়ান্ত পরীক্ষার্থী নির্বাচনের টেস্ট পরীক্ষা নিয়ে একগুচ্ছ গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করল মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE)

2/7: এই নির্দেশিকা রাজ্যের পর্ষদ অধীনস্থ প্রতিটি স্কুলকেই পাঠিয়ে দেওয়া হয়েছে। সেই নির্দেশিকা অনুযায়ী আগামী ১৭ থেকে ৩০ নভেম্বরের মধ্যে রাজ্যের প্রতিটি স্কুলকে মাধ্যমিকের টেস্ট পরীক্ষা সেরে ফেলতে হবে। এছাড়াও স্কুলগুলির জন্য আরও একগুচ্ছ নির্দেশ আছে। আসুন জেনে নেওয়া যাক কী কী বলা হয়েছে পর্ষদের নির্দেশিকায়-

3/7: মধ্যশিক্ষা পর্ষদ রাজ্যের স্কুলগুলোকে স্পষ্ট নির্দেশ দিয়েছে, টেস্ট পরীক্ষা নিয়ে কোনও কালবিলম্ব করা চলবে না। ১৭ থেকে ৩০ নভেম্বরের মধ্যে অবশ্যই সব বিষয়ের পরীক্ষা নিয়ে নিতে হবে। সেইসঙ্গে পর্ষদ জানিয়েছে, এবার প্রতিটি স্কুলকেই টেস্ট পরীক্ষার জন্য নিজের প্রশ্ন তৈরি করতে হবে। অর্থাৎ নিজের তৈরি প্রশ্নেই টেস্ট পরীক্ষা নিতে হবে স্কুলকে। সরাসরি কিছু বলা না থাকলেও মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশিকা থেকে স্পষ্ট, বাইরের কোনও সংস্থা বা সংগঠনের তৈরি প্রশ্নপত্র টেস্ট পরীক্ষায় ব্যবহার করা চলবে না

Secondary Board's important decision regarding the examination of Madhyamik

4/7: বাইরের প্রশ্নপত্র ব্যবহার রুখতে পর্ষদ প্রতিটি বিষয়ের প্রশ্নপত্রের মাথায় বড় বড় করে মোটা হরফে সংশ্লিষ্ট স্কুলের নাম লেখার নির্দেশ দিয়েছে। সেই সঙ্গে প্রতিটি স্কুলকে জানিয়েছে, তাদের তৈরি প্রতিটি বিষয়ের প্রশ্নপত্র ই-মেল করে পর্ষদের অফিসে পাঠাতে হবে। এই ই-মেল বিজ্ঞপ্তিতে দেওয়া নির্দিষ্ট মেল আইডিতেই করতে হবে।

5/7: ই-মেলের মাধ্যমে প্রশ্নপত্র পাঠানোর ক্ষেত্রেও নিয়ম বেঁধে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষার দিন সকালেই একমাত্র এই ই-মেল করতে হবে এবং সেই সময় মেলের সাবজেক্টে স্কুলের কোড ও বিষয়ের নাম উল্লেখ করার নির্দেশ দেওয়া হয়েছে।

6/7: ওই বিজ্ঞপ্তিতেই মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে, বিভিন্ন স্কুলের প্রশ্নপত্র মিলিয়ে অন্যান্য বারের মতো এবারও তারা টেস্ট পেপার প্রকাশ করবে। যাতে মাধ্যমিক পরীক্ষায় বসার আগে ছাত্র-ছাত্রীরা ভালো করে প্রস্তুতি নিতে পারে। তবে মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, রাজ্যের সব স্কুলের প্রশ্নপত্র টেস্ট পেপারে রাখার জায়গা হবে না। তবে অন্যান্যবারের থেকে এবার অনেক বেশি স্কুলের প্রশ্নপত্রকে জায়গা দেওয়ার বিষয়ে ভাবনা-চিন্তা চলছে।

7/7: উল্লেখ্য দীর্ঘদিন ধরেই রাজ্যের বহু স্কুল মাধ্যমিকের টেস্ট পরীক্ষায় শিক্ষক সংগঠন ABTA-এর তৈরি প্রশ্নপত্র ব্যবহার করে আসছে। তবে মধ্যশিক্ষা পর্ষদের এই নির্দেশিকার ফলে এবার আদৌ কোনও স্কুল এবিটিএ বা অন্য কোন‌ও সংগঠনের তৈরি প্রশ্নপত্র ব্যবহার করতে পারে কিনা সেটাই এখন দেখার।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 মোবাইল কেড়ে নিতেই গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ

🎯 উচ্চমাধ্যমিক পাশে TCS কোম্পানিতে চাকরি

🎯 উচ্চ মাধ্যমিকের সকলেই ১০ হাজার টাকা আবারো পাবে