বছরে দুবার হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা, রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা ব্যবস্থায় বিরাট পরিবর্তন

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নতুন নিয়ম অনুযায়ী বছরে দুবার হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। যেকারনে সম্পূর্ণ বদলে যাচ্ছে বাংলার উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Exam)। কলেজ বিশ্ববিদ্যালয়ের মতো এবার উচ্চমাধ্যমিকেও সেমিস্টার (Semester) ভিত্তিতে পঠন-পাঠন চালু ও পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে উচ্চ শিক্ষা সংসদ (WBCHSE)। এই বিষয়ে সরকারের শীর্ষ স্তর থেকে ছাড়পত্র এসে গিয়েছে।

তাই সংসদের পক্ষ থেকে গোটা বিষয়টি খোলসা করা হয়েছে সংবাদমাধ্যমের সামনে। এর ফলে আগামী শিক্ষাবর্ষ অর্থাৎ ২০২৩-২৪ সাল থেকেই একটির বদলে বছরে দুটি পরীক্ষা দিতে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের। সেই সঙ্গে আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ বদলের কথা জানিয়েছে উচ্চশিক্ষা সংসদ। গোটাটাই কেন্দ্রীয় শিক্ষা ব্যবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে পরিবর্তন আনা হচ্ছে বলে জানানো হয়েছে। 

Semester wise HS Exam new System by WBCHSE

উচ্চমাধ্যমিক পরীক্ষায় কী কী পরিবর্তন আসতে চলেছে?

1/6: উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে একগুচ্ছ পরিবর্তনের কথা ইতিমধ্যেই ঘোষণা করেছে উচ্চ শিক্ষা সংসদ। আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ভাবনাচিন্তা চলছে। সেগুলোও ছাড়পত্র পেলে প্রকাশ্যে জানিয়ে দেওয়া হবে। তবে সবচেয়ে বড় যে পরিবর্তনটি আসতে চলেছে তা হল বার্ষিক মূল্যায়ন প্রক্রিয়া উঠে গিয়ে সেমিস্টার প্রথা চালু করার সিদ্ধান্ত।

2/6: এর ফলে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের বছরের একেবারে শেষে গিয়ে উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসার পরিবর্তে ৬ মাস অন্তর দুটি করে পরীক্ষায় বসতে হবে। এর জন্য সিলেবাস আমূল বদলে ফেলা হবে বলে উচ্চ শিক্ষা সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে। আগামী শিক্ষাবর্ষেই যাতে এই পরিবর্তন চালু করা সম্ভব হয় তার জন্য সিলেবাস কমিটি কাজ করছে বলে জানিয়েছে সংসদ।

3/6: তবে প্রথমে দ্বাদশ শ্রেণির জন্য সেমিস্টার প্রথা চালু হলেও এরপর একাদশ শ্রেণির জন্য‌ও একই ব্যবস্থা হবে বলে জানায় উচ্চ শিক্ষা সংসদ। আর তা নিয়েই কিছু ধোঁয়াশা তৈরি হয়েছে। কারণ আগামী শিক্ষাবর্ষ থেকে এই সেমিস্টার প্রথা চালু হওয়া মানে বর্তমানে যারা একাদশ শ্রেণীতে পড়ছে তারাই হবে এই নতুন নিয়মের উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রথম ব্যাচ।

4/6: এক্ষেত্রে প্রশ্ন হল, একাদশ শ্রেণির পুরনো সিলেবাসে পড়ার পর দ্বাদশ শ্রেণিতে নতুন সিলেবাস পড়তে গিয়ে পড়ুয়াদের অসুবিধা হবে না তো? এই বিষয়টি উচ্চ শিক্ষা সংসদকেও ভাবাচ্ছে। তাই নতুন সিলেবাস ও পরীক্ষা পদ্ধতি সরাসরি দ্বাদশ শ্রেণিতে চালু করা হবে, নাকি একাদশ শ্রেণি দিয়ে বিষয়টি চালু হবে তা নিয়ে ভাবনা-চিন্তা চলছে। পরবর্তীতে এই নিয়ে সিদ্ধান্ত কিছুটা হলেও বদলে যাওয়ার সম্ভাবনা থেকে গিয়েছে।

5/6: এর পাশাপাশি উচ্চ শিক্ষা সংসদ জানিয়েছে, সর্বভারতীয় চাকরির পরীক্ষা দিতে গিয়ে বাংলার ছেলেমেয়েদের যাতে অসুবিধা না হয় তাই সেমিস্টার ভিত্তিক উচ্চমাধ্যমিক পরীক্ষা তারা ওএম‌আর শিটে নেওয়ার কথা ভাবছে। কিন্তু গোটা বিষয়টি বাস্তবায়িত করার ক্ষেত্রে কিছু প্রাথমিক অসুবিধা আছে। সেই অসুবিধাগুলোই কাটানোর চেষ্টা চলছে বলে জানা গিয়েছে। এছাড়াও সংসদ সূত্রে খবর উচ্চমাধ্যমিক পরীক্ষায় মাল্টিপেল চয়েজ (MCQ) ধর্মী প্রশ্ন আরও বাড়ানোর চিন্তাভাবনা করছে উচ্চ শিক্ষা সংসদ। এক্ষেত্রেও সর্বভারতীয় স্তরের পরীক্ষাগুলোর কথা মাথায় রেখেই বদল আনা হবে।

6/6: তবে উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে এই পরিবর্তন ২০২৩ এ যারা পরীক্ষা দেবে তাদের ওপর বিন্দুমাত্র পড়বে না। ওই পরীক্ষার্থীদের আর কয়েকদিনের মধ্যেই প্র্যাকটিক্যাল পরীক্ষা শুরু হয়ে যাওয়ার কথা। তাদের আশ্বস্ত করে উচ্চশিক্ষা সংসদ জানিয়েছে এই পরিবর্তন নিয়ে চিন্তা করার কিছু নেই, যা হবে সব পরে হবে।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 গোটাটাই উড়িয়ে দেওয়ার হুঁশিয়ারি বিচারপতির

🎯 মাধ্যমিকের পরীক্ষা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের নতুন নিয়ম

🎯 রাজ্যের ভূমি সংস্কার দপ্তরে কর্মী নিয়োগ