Taruner Swapna Scheme: শুরু হলো ‘তরুণের স্বপ্ন’ প্রকল্প, এই সকল ছাত্রছাত্রী পাবে ১০ হাজার টাকা

1/5: উচ্চ মাধ্যমিক পরীক্ষা মানেই পাশ করে সম্পূর্ণ নতুন জীবনে পা রাখার চূড়ান্ত প্রস্তুতি। কিন্তু উচ্চশিক্ষা এখন বহুলাংশে প্রযুক্তি নির্ভর হয়ে উঠেছে। তাই ভবিষ্যতে পড়ুয়াদের সমস্যা দূর করতেই পশ্চিমবঙ্গ সরকার শুরু করল ‘তরুণের স্বপ্ন’ (Taruner Swapna) প্রকল্প। এই প্রকল্পের অধীনেই দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ট্যাব বা স্মার্টফোন কেনার জন্য ১০ হাজার করে টাকা দিচ্ছে রাজ্য সরকার। মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এই প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)

Taruner Swapna Started by Mamata Banerjee

2/5: করোনা মহামারির দাপটে দীর্ঘদিন স্কুল বন্ধ ছিল। বিকল্প পথ হিসেবে অনলাইনে ক্লাস শুরু হয়। কিন্তু রাজ্যের বহু দুঃস্থ পড়ুয়া এর জন্য বিপাকে পড়েন। তাঁদের কথা ভেবেই ট্যাব বা স্মার্টফোন কেনার জন্য রাজ্য সরকার ১০ হাজার টাকা করে দেওয়া শুরু করে‌। তবে রাজ্যের এই বিপুল সংখ্যক পড়ুয়াকে একলপ্তে ট্যাব কেনার টাকা দেওয়া অসম্ভব। তাই যাদের বেশি দরকার সেই দ্বাদশ শ্রেণির পড়ুয়াদেরকে দেওয়া হয় গ্যাজেট কেনার টাকা। এবছর এই ব্যবস্থাকে পাকাপোক্ত করতেই পৃথক প্রকল্পের নাম দেয় রাজ্য।

3/5: স্কুল শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, এইবছর তরুণের স্বপ্ন প্রকল্পের অধীনে প্রায় ৮ লক্ষ ছাত্র-ছাত্রী ট্যাব বা স্মার্টফোন কেনার ১০ হাজার টাকা পাবে। এরফলে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের যে প্রভূত সুবিধা হবে তা আর বলার অপেক্ষা রাখে না।

4/5: মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দ্বাদশ শ্রেণির কয়েকজন পড়ুয়ার হাতে তরুণের স্বপ্ন প্রকল্পের ১০ হাজার টাকার চেক তুলে দেন। শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, এবার রাজ্যের সব সরকারি ও সরকার পোষিত স্কুলের উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে চলা প্রায় ৮ লক্ষ পড়ুয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০ হাজার টাকা বুকে যাবে। আগামী কয়েকদিনের মধ্যেই গোটা বিষয়টি সেরে ফেলা হবে।

5/5: উল্লেখ্য এবার অনলাইন ক্লাসের ব্যাপার নেই। কিন্তু রাজ্যের দুঃস্থ ছাত্রদের কথা ভেবেই এই তরুণের স্বপ্ন প্রকল্পের মাধ্যমে ট্যাব কেনার টাকা দেওয়া হল। তবে রাজ্যের পড়ুয়াদের মধ্যে বিভেদ না রাখার জন্য‌ই সবাইকে ট্যাব বা স্মার্টফোন কেনার টাকা দেওয়া হচ্ছে। সরকারের আশা এর ফলে রাজ্যের পড়ুয়াদের মানোন্নয়ন হবে।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now
Important Links:  👇👇

🔥 আরো গুরুত্বপূর্ণ আপডেট- Click Here