TET Answer Sheet: টেট পরীক্ষার উত্তরপত্র নিয়ে বড় ঘোষনা পর্ষদের! এর আগে এমন কখনো হয়নি

1/6: শুধুমাত্র টেট পরীক্ষার ক্ষেত্রেই নয়, এর আগে কখনও কোন‌ও পরীক্ষায় এমনটা ঘটেছে কিনা সন্দেহ। প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়ে দিল, ১১ ডিসেম্বর টেট পরীক্ষার পর উত্তরপত্রের প্রতিলিপি (Answer Sheet Copy) সঙ্গে সঙ্গে পেয়ে যাবেন পরীক্ষার্থীরা। তাঁরা সেটা সঙ্গে করে বাড়ি নিয়েও যেতে পারবেন! এই বিষয়টা ভালো করে বুঝে নিন, নাহলে টেট পরীক্ষার পর আপনি কিছুটা হলেও সমস্যায় পড়তে পারেন। 

TET exam answer sheet big announcement by Primary Board

2/6: অতীতের টেট পরীক্ষার ফলে কারচুপি, পরীক্ষার্থীদের উত্তরপত্র পরে নষ্ট করে দেওয়া বা সাদা উত্তরপত্রে উত্তর লিখে নম্বর দেওয়ার মতো গুচ্ছ গুচ্ছ অভিযোগ উঠেছে। এক্ষেত্রে কাঠগড়ায় উঠেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE)। তাই এবারের টেট পরীক্ষাকে বিতর্কহীন ও স্বচ্ছ করতে তারা উঠে পড়ে লেগেছে। সেই লক্ষ্যেই পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে, এবার টেটের উত্তরপত্র, অর্থাৎ ওএম‌আর শিট এমনভাবে তৈরি করা হবে যাতে পরীক্ষা শেষে তার একটা কার্বনকপি হাতে পেয়ে যান পরীক্ষার্থীরা। সেটা তাঁরা বাড়ি নিয়ে‌ও যেতে পারবেন।

3/6: উত্তরপত্রের এই প্রতিলিপি দেওয়ার উদ্দেশ্য হল, পরীক্ষার্থী নিজেই যাতে বাড়ি ফিরে যাচাই করে নিতে পারেন যে তিনি কটা ঠিক উত্তর দিয়েছেন আর কটা ভুল। পর্ষদের মতে, এতে টেট নিয়ে বিতর্ক এড়ানো সম্ভব হবে। শিক্ষা মহল‌ও এই সিদ্ধান্তের প্রশংসা করেছে।

4/6: এদিকে প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে, এবার টেটের প্রশ্ন ও উত্তরপত্রের প্যাকেট বা সিল ইনভিজিলেটররা খুলবেন না। পরীক্ষার্থীরাই প্রশ্নের সিল ও উত্তরপত্র খুলে লিখবেন বলে জানানো হয়েছে। তেমনভাবে‌ই প্রশ্ন ও উত্তরপত্রের প্যাকিং করা হচ্ছে বলে জানা গিয়েছে। ১১ ডিসেম্বর মোট ৬ লক্ষ ৯০ হাজারের কিছু বেশি চাকরিপ্রার্থী টেট পরীক্ষায় বসবেন বলে জানা গিয়েছে।

5/6: এদিকে এবার‌ই প্রথম বেসরকারি ডিএল‌এড কলেজে টেট পরীক্ষার আসন পড়ছে না। সরকারি ডিএল‌এড কলেজ, সরকারি স্কুল ও সাধারণ ডিগ্রি কলেজে টেট পরীক্ষাকেন্দ্র করা হচ্ছে। রাজ্যজুড়ে মোট ১৪৫৩ টি পরীক্ষাকেন্দ্রে টেট পরীক্ষা নেওয়া হবে। পর্ষদ সভাপতি গৌতম পাল (Goutam Pal) জানান, প্রতিটি পরীক্ষা কেন্দ্রে তিনশো-এর কিছু বেশি পরীক্ষার্থী পরীক্ষা দেবেন। তেমনভাবেই আসন বিভাজন করা হয়েছে বলে তিনি জানান।

6/6: এদিকে এবারের টেট পরীক্ষায় প্রতিটি পরীক্ষা কেন্দ্রের পর্যবেক্ষক করা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের প্রফেসর বা অ্যাসোসিয়েট প্রফেসরদের। সেইসঙ্গে সংশ্লিষ্ট সরকারি ডিএল‌এড কলেজ, স্কুল-কলেজের অধ্যক্ষ বা প্রধান শিক্ষক সেন্টার ইনচার্জের ভূমিকা পালন করবেন। পরীক্ষার্থীদের মতো পরীক্ষকরাও মোবাইল নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না বলে পর্ষদ জানিয়ে দিয়েছে।

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇

🎯 টেট পরীক্ষা কেন্দ্রে জারি হবে ১৪৪ ধারা 

🎯 ভোটের মুখে ৭১ হাজার নিয়োগপত্র তুলে দেবেন প্রধানমন্ত্রী

🎯 রেলে ৩৫ হাজার কর্মী নিয়োগের দারুন আপডেট

🎯 টেট পরীক্ষার সেন্টার নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল পর্ষদ