৫৪.৬৭ কে ৫৫ করার দাবী টেট চাকরিপ্রার্থীদের, ফেল করেও মিলবে চাকরির সুযোগ!

1/7 মাঝ পথে বড় চমক। আদালতের নির্দেশে প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় আবেদন জানানোর অধিকার পেলেন টেট ‘অনুত্তীর্ণ’-রা! ২০১৪ ও ২০১৭ এর টেট পরীক্ষায় অনুত্তীর্ণদের একাংশ‌ই কলকাতা হাইকোর্টের নির্দেশে প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় এবার আবেদন করতে পারবেন।

2/7 ২০১৪ ২০১৭ এর টেট অনুত্তীর্ণদের একাংশ কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। এঁরা সকলেই সংরক্ষিত শ্রেণির চাকরিপ্রার্থী। সকলেই ১৫০ নম্বরের টেট পরীক্ষায় ৮২ করে পেয়েছেন। যা শতাংশের হিসেবে- ৫৪.৬৭ শতাংশ হয়। এদিকে প্রাথমিক শিক্ষা পর্ষদের নিয়ম অনুযায়ী, সাধারণ শ্রেণির চাকরিপ্রার্থীরা ৬০ শতাংশ নম্বর পেলে পাশ করবেন। যা নম্বরের হিসেবে ৯০ হয়।

TET job seekers demand 54.67 to 55

3/7 কিন্তু সংরক্ষিত শ্রেণির চাকরিপ্রার্থীরা ৫৫ শতাংশ নম্বর পেলেই উত্তীর্ণ বলে বিবেচিত হবেন। যা নম্বরের হিসেবে ৮২.৫। মামলাকারীদের বক্তব্য, তারা ৫৪.৬৭ শতাংশ নম্বর পেয়েছে, যা নিয়ম অনুযায়ী রাউন্ড ফিগারে বিবেচনা করতে হবে। অর্থাৎ, তারা পাশ মার্কস ৫৫ শতাংশ নম্বর পেয়েছেন দাবি করে আদালতের দারস্থ হন।

4/7 এছাড়াও ২০১৪ এর টেটের ৬ টি এবং ২০১৭ এর টেটের ৮ টি প্রশ্ন ভুল ছিল বলে দাবি মামলাকারী চাকরিপ্রার্থীদের। এই সংক্রান্ত মামলা এখনও আদালতে বিচারাধীন। সবমিলিয়ে তাঁদের টেট পরীক্ষায় বসতে দেওয়ার দাবি জানান মামলাকারীরা।

5/7 মামলাকারী চাকরিপ্রার্থীদের আইনজীবীর বক্তব্য শুনে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় তাঁদের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অংশ নেওয়ার অনুমতি দেন। প্রথমে ২০১৪ এর টেট অনুত্তীর্ণ ৫ জন এবং ২০১৭ এর টেট অনুত্তীর্ণ ১৬ জনকে নিয়োগ প্রক্রিয়ায় অংশ গ্রহণের নির্দেশ দেন বিচারপতি। ফলে মোট ২১ জন টেট অনুত্তীর্ণ সুযোগ পান চলতি শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় আবেদন জানানোর।

6/7 কিন্তু এর পর ২০১৪ ও ২০১৭ এর টেট অনুত্তীর্ণ সংরক্ষিত শ্রেণির ৮২ নম্বর পাওয়া সকল চাকরিপ্রার্থীদের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়। এদের সংখ্যা লক্ষাধিক বলে জানা গিয়েছে। তাঁরা সকলেই এবার চলতি প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন।

7/7 উল্লেখ্য, দুর্গাপুজোর ঠিক আগে প্রাথমিক শিক্ষা পর্ষদ জানায় রাজ্যের সরকারি ও সরকার পোষিত প্রাথমিক স্কুলগুলোয় নতুন শিক্ষক নিয়োগ করা হবে। পরে ১১ হাজার ৭৬৫ জন শিক্ষকের শূন্য পদের বিজ্ঞপ্তি জারি করা হয়। টেট পাশ যাঁরা নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে চান তাঁদের জন্য ১৪ নভেম্বর পর্যন্ত পর্ষদের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন জানানোর সুযোগ আছে। 

বিঃদ্র: নতুন কোনো চাকরির আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। নিচে যুক্ত (Join) হওয়ার লিংক দেওয়া রয়েছে ঐ লিংকে ক্লিক করলেই যুক্ত হয়ে যেতে পারবেন। ওখানেই সর্বপ্রথম আপডেট দেওয়া হয়। আর আপনি যদি অলরেডি যুক্ত হয়ে থাকেন এটি প্লিজ Ignore করুন। 

Important Links:  👇👇
কাজকর্ম WhatsApp গ্রুপে জয়েন হোনClick Here
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো চাকরির আপডেট 👇👇 

🎯 চাকরি পরীক্ষার নম্বর চুরি- আদালতের কড়া পদক্ষেপ!

🎯 RRC Kolkata Group-C Group-D Recruitment 2022

🎯 এই ৮ টি নতুন নিয়ম না জেনে টেট পরীক্ষা দিলেই বিপদ!