HS Exam 2023: আগেকার নিয়মে হবে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা, সেইসাথে প্রশ্নপত্রেও কিছু বদল!

উচ্চ মাধ্যমিক পরীক্ষার শুরু হতে আর দু’মাসও হাতে নেই। ১৪ মার্চ শুরু হচ্ছে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam 2023)। চলবে ২৭ মার্চ পর্যন্ত। কিন্তু এই অল্প সময়েই পরীক্ষা পদ্ধতিতে এক বড় বদল আনল উচ্চ শিক্ষা সংসদ (WBCHSE)। এর ফলে সম্পূর্ণ নতুন নিয়মে পরীক্ষা দিতে হবে ছাত্র-ছাত্রীদের‌। আসুন জেনে নেওয়া যাক কী পরিবর্তন ঘটল।

The higher secondary examination will be held as before

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কোন বদল ঘটল? 

উচ্চশিক্ষা সংসদ সূত্রে জানা গিয়েছে, এই বছর প্রায় ৮ লক্ষ পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে। ইতিমধ্যেই কোন স্কুলে পরীক্ষার সিট পড়বে, তার নিরাপত্তা ব্যবস্থা ইত্যাদি নিয়ে বেশ কিছু বড় সিদ্ধান্ত নিয়েছে উচ্চ শিক্ষা সংসদ। প্রশ্ন ফাঁস হওয়া আটকাতে পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্র ও উত্তরপত্র পৌঁছনোর পদ্ধতি অনেকটাই বদলে ফেলেছে তারা। কিন্তু এরপরও উচ্চ শিক্ষা সংসদের বড় সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়া থেমে নেই। আর এবার তারা পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্র নিয়ে পুরনো নিয়মটাই সম্পূর্ণ বদলে দিতে চলেছে।

উচ্চ শিক্ষা সংসদ সূত্রে খবর, প্রশ্নপত্রের এমসিকিউ (MCQ) ও ডেসক্রেপটিভ, এই দুই ধরনের অংশ নিয়ে একটা সমস্যা থেকেই যাচ্ছিল। অতীতে বহু উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী অভিযোগ জানিয়েছে এই দুটি অংশের প্রশ্নের উত্তর খাতায় আলাদা আলাদাভাবে লিখে তা সুতো দিয়ে জুড়ে জমা দেওয়ার ক্ষেত্রে নানান সমস্যা দেখা দিচ্ছে। তাই এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যাতে সেই সমস্যা আর না থাকে তার জন্য প্রশ্নের এই বিভাজনটাই সরল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরো আপডেট: মাধ্যমিক পাশে দমকল কনস্টেবল পদে চাকরি

উচ্চশিক্ষা সংসদ সূত্রে খবর, এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এমসিকিউ প্রশ্ন বা অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তরপত্রের শুরুর দিকেই ছাপা থাকতে পারে। অর্থাৎ সেখানেই উত্তর দিতে হবে পড়ুয়াদের। প্রদর্শনের পর উত্তরের বেশ কিছু অপশন বক্স করে লেখা থাকবে, সেখানে গিয়ে সঠিক অপশনের পাশের বক্সে টিক চিহ্ন দিতে হবে। বা ফিল ইন দ্য ব্ল্যাঙ্কের মত ফাঁকা জায়গায় সঠিক উত্তরটি লিখে ফেলতে হবে। ঠিক ছোটবেলায় যেমন স্কুলের পরীক্ষায় হত।

তবে ডেসক্রেপটিভ প্রশ্নের উত্তর আগের মতই খাতায় লিখতে হবে। কিন্তু এক্ষেত্রে মাথায় রাখতে হবে, উত্তরপত্রের প্রথম অংশে এমসিকিউ প্রশ্ন ছাপা থাকবে, সেখানেই তার উত্তর দিতে হবে। এরপর খাতার বাকি সাদা পাতাগুলো ডেসক্রিপটিভ বা বড় প্রশ্নগুলির উত্তর লিখতে হবে পরীক্ষার্থীদের।

আরো আপডেট: বিশ্ব অর্থনীতি নিয়ে সতর্কবার্তা IMF এর

উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়ম বদলের বিষয়টি খুব শীঘ্রই উচ্চশিক্ষা সংসদ বিবৃতি দিয়ে এবং মডেল প্রশ্ন ও উত্তরপত্র প্রকাশ করে ছাত্রছাত্রীদের অবগত করে দেবে বলে জানা গিয়েছে। বিশেষজ্ঞদের আশা, এই নতুন নিয়মের পরিবর্তনের ফলে ছাত্র-ছাত্রীদেরই সুবিধে হবে। হাতে সময় অল্প থাকলেও এই নতুন নিয়মের সঙ্গে মানিয়ে নিতে খুব একটা সমস্যা হবে না বলেও তাঁরা জানান।

এবারের উচ্চ মাধ্যমিকে আনা হচ্ছে আগের নিয়ম 

প্রশ্নপত্রের নিয়মের পাশাপাশি এবারের অর্থাৎ ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের আগেকার নিয়মেই পরীক্ষা দিতে হবে। আপনাকে জানিয়ে দিই, বিগত বছর করোনা ভাইরাস (Covid-19) এর কারনে হোম সেন্টারেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়েছিল। কিন্তু এই বছর ভাইরাসের পরিস্থিতি না থাকায় আগেকার নিয়ম অর্থাৎ অন্য স্কুলে গিয়েই ছাত্রছাত্রীদের উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে হবে। 

আরো আপডেট: মিশন নির্মল বাংলা প্রকল্পে চাকরি 

Important Links:  👇👇

কাজকর্ম WhatsApp গ্রুপJoin Now
✅ Telegram ChannelJoin Now

🔥 আরো আপডেট-Click Here